সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / চকরিয়ায় বর্ণিল আয়োজনে প্রবারণা পূর্ণিমা পালিত : মাতামুহুরী নদীতে জাহাজ ভাসানো ও ফানুস উড়ানোর দেখতে হাজারো নর-নারীর ভীড়

চকরিয়ায় বর্ণিল আয়োজনে প্রবারণা পূর্ণিমা পালিত : মাতামুহুরী নদীতে জাহাজ ভাসানো ও ফানুস উড়ানোর দেখতে হাজারো নর-নারীর ভীড়

Mukul 30-10-15 (news & 2pic) f1 (1)মুকুল কান্তি দাশ, চকরিয়া:
কক্সবাজারের চকরিয়ার বৌদ্ধ পল্লীগুলো মেতেছে আনন্দ-উল্লাসে। পৃথিবী থেকে সমস্ত অন্যায়-অত্যাচার যাতে দুর হয়ে যায় সেজন্য নানা রুপের বাহারে সাজানো জাহাজ ভাসানো হচ্ছে নদীতে আর আকাশের দিকে উড়ানো হচ্ছে ফানুস। বৌদ্ধ সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমাকে ঘিরে এই উৎসাহ-উদ্দীপনা ও আনন্দের জোয়ার বইছে বৌদ্ধপল্লীতে।
বৃহস্পতিবার সন্ধ্যায় কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার মানিকপুর ইউনিয়নের রাখাইন পল্লীর পাশে বয়ে চলা মাতামুহুরী নদীতে জাহাজ ভাসানো ও ফানুস উড়ানোর মধ্য দিয়ে পালিত হয়েছে প্রবারণা পূর্ণিমা উৎসব। জ্বালানো মোমবাতি হাতে নিয়ে রথযাত্রা, প্রার্থনা করে ও ফানুস উড়ানোর মাধ্যমে উৎসব শুরু হয়। এবার উপজেলার অন্তত ৭টি বৌদ্ধ পল্লীতে অনুষ্ঠিত তিনদিনব্যাপী ওয়াগ্যোয়াই পোয়ে উৎসব শেষ হবে শুক্রবার।
Mukul 30-10-15 (news & 2pic) f1 (2)চকরিয়া উজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, রাখাইন, মারমাসহ বৌদ্ধধর্মাবলম্বী নানা গোত্রের সমন্বয়ে মানিকপুরের প্রবারণা পূর্ণিমার উৎসবে হিন্দু-মুসলিমসহ অন্যান্য ধর্মাবলম্বীরাও অংশ নেয়ায় এই উৎসব অসম্প্রদায়িক অনুষ্ঠানে রুপ পেয়েছে। বাংলাদেশ স্বাধীন একটি রাষ্ট্র। এই রাষ্ট্রে সকল সম্প্রদায়ের মানুষরা আমরা একজন আরেক জনের পরিপুরক।
এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিলীপ বড়ুয়া, চকরিয়া থানার অফিসার ইনচার্জ প্রভাষ চন্দ্র ধর, সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিম, প্রথম আলোর চকরিয়া প্রতিনিধি এস.এম হানিফ, আমাদের সময়ের চকরিয়া প্রতিনিধি মুকুল কান্তি দাশসহ সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধি ও বৌদ্ধধর্মাবলম্বীরা। পরে আলোচনা শেষে মাতামুহুরী নদীতে জাহাজ ও ফানুস উড়ানো হয়। এসময় নদীর দু’পাড়ে হাজার নর-নারী ভীড় করে অনুষ্ঠান উপভোগ করতে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/