সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / এম.পি ইলিয়াছ ও ইউএনও’র যৌথ প্রচেষ্টায়- পেকুয়ায় ভরাট খালে খনন সম্পন্নে নাব্যতা পূণরুদ্ধারে চাষাবাদের আওতায় শত একর ফসলি

এম.পি ইলিয়াছ ও ইউএনও’র যৌথ প্রচেষ্টায়- পেকুয়ায় ভরাট খালে খনন সম্পন্নে নাব্যতা পূণরুদ্ধারে চাষাবাদের আওতায় শত একর ফসলি

Shagir   23-11-2015 (news & 2pic) f1.এস.এম. ছগির আহমদ আজগরী; পেকুয়া :

কক্সবাজারের পেকুয়া কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাপা নেতা আলহাজ মুহাম্মদ ইলিয়াছ এম.পি ও ইউএনও মোঃ মারুফুর রশিদ খানের যৌথ প্রচেষ্টায় দ্রুততম সময়ের মধ্যে ভরাট খালের নাব্যতা পূণরুদ্ধারে গৃহিত খনন প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়েছে। ফলে, ওই এলাকার শত শত একর ফসলী জমি চাষাবাদের আওতায় আসায় কৃষক ও হাজার হাজার এলাকাবাসীর মুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক। ঘটনাটি ঘটেছে, উপজেলার পেকুয়া সদর ইউনিয়নের মেহেরনামা বলিরপাড়া এলাকায়।

জানা যায়, স্থানীয় বলিরপাড়া এলাকায় হাজারো বসতি ছাড়াও রয়েছে শত শত একরের চাষাবাদ জমি। আর এ সবকে ঘিরে বিদ্যমান ছিল একটি খাল। কিন্তু জনগুরুত্ব এ খালটি ছিল দীর্ঘদিন ধরে সংষ্কার বঞ্চিত। তাছাড়া, জনগুরুত্ব এ খালটি দখল ও দূষণের শিকার হওয়ায় হারায় কার নাব্যতা ও গতিপথ। যার জের ধরে, অবহেলিত ওই খালের আশপাশ ঘিরে বিদ্যমান শত শত একর জমিতে বন্ধ হয়ে যায় চাষাবাদ কার্যক্রম। বিষয়টি নিয়ে স্থানীয়রা পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুর রশিদ খানের দৃষ্টি আকর্ষণ করলে তাৎক্ষণিক তিনি সরোজমিন পরিদর্শনে যান ঘটনাস্থল। এসময় তিনি স্থানীয়দের দাবীর প্রতি সংহতি জানিয়ে বলিরপাড়া খালের খনন কাজের প্রয়োজনীয়তার বিষয়টি কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাপা নেতা আলহাজ মুহাম্মদ ইলিয়াছ এম.পি’কে অবহিত করেন।

ইউএনও মোঃ মারুফুর রশিদ খানের এ জনহিতকর কাজের দাবীর অনুরোধে এলাকার এম.পি সায় দিয়ে বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্নের আহব্বান জানান। পরে, ইউএনও মোঃ মারুফুর রশিদ খান কোন বরাদ্দ গ্রহণ ছাড়াই গত প্রায় ১০দিন পূর্বে পেকুয়া সদরের বলিরপাড়া খালের খনন কাজ শুরু করেন।

Shagir   23-11-2015 (news & 2pic) f1২৩ নভেম্বর সোমবার নির্ধারিত সময়েই বলিরপাড়া খাল খনন কাজ সম্পন্নের সংবাদ পেয়ে এদিন তিনি বেলা ১২টায় খাল খনন প্রকল্পের কাজ সরোজমিন পরিদর্শনে যান। এসময় তিনি, উক্ত খাল খনন কাজের প্রতি সন্তুষ্ট হয়ে সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জানান।

ইউএনও মোঃ মারুফুর রশিদ খানের বলিরপাড়া খাল খনন প্রকল্প পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, প্রকল্প বাস্তবায়ন কমিটির সমন্বয়কারী বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবীদ মোঃ জাহাঙ্গীর আলম (বিডিআর জাহাঙ্গীর) স্থানীয় গ্রাম পরিষদ সদস্য মোঃ জকরিয়া এম.ইউ.পি, হাসিনা বেগম এমইউপি, পেকুয়া বিওজেএ সভাপতি সাংবাদিক এস.এম.ছগির আহমদ আজগরী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

পরিদর্শনকালে শত শত এলাকাবাসী জড়ো হয়ে দীর্ঘদিনের অবহেলিত বলিরপাড়া খাল খনন কর্মসূচী বাস্তবায়ন সম্পন্ন করায় পেকুয়ার মহানুভব ইউএনও মোঃ মারুফুর রশিদ খানের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে সু’স্বাস্থ্য, দীর্ঘায়ূ, সার্বিক কল্যাণ ও সফলতা কামনা করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/