সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / প্রচন্ড বৃষ্টিপাতকে উপেক্ষা করে ইসলামাবাদে হাঁসেরদীঘি রক্ষার দাবীতে গণসমাবেশ ও মানববন্ধন

প্রচন্ড বৃষ্টিপাতকে উপেক্ষা করে ইসলামাবাদে হাঁসেরদীঘি রক্ষার দাবীতে গণসমাবেশ ও মানববন্ধন

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

তাং ২১/০৪/১৭ইং

প্রচন্ড বৃষ্টিপাতকে উপেক্ষা করে কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদের প্রাণকেন্দ্রে মহাসড়কের সন্নিকটে ঐতিহ্যময় সে হাঁসেরদীঘি রক্ষার দাবীতে গণ সমাবেশ ও মানববন্ধন করেছে ঈদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলন নামক সংগঠন। তাদের আন্দোলনের সাথে একাত্মতা পোষন করেন ঈদগাহ রিপোর্টাস সোসাইটি, মিডল কক্স ইউনাইটেড, ঈদগাঁহ প্রেসক্লাব ও ঈদগাঁও সাংস্কৃতিক একাডেমী।

২১ এপ্রিল বাদে জুমা হাসেঁরদীঘি সংলগ্ন এ মানববন্ধনোত্তর গণসমাবেশ পালিত হয়। এ সমাবেশে বক্তব্য রাখেন- ঈদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলনের সভাপতি কাফি আনোয়ার, প্রধান সমন্বয়ক নেতা হাসান তারেক। উপস্থিত ছিলেন ঈদগাহ রিপোর্টাস সোসাইটি সভাপতি এম,আবু হেনা সাগর, সাংগঠনিক সম্পাদক আশফাক উদ্দীন আরফাত, সদস্য রফিক উদ্দিন লিটন, মিডল কক্স ইউনাইটেডের সাধারণ সম্পাদক জিকু দাশ সুব্রত, প্রধান সমন্বয়ক সাকলাইন মোস্তাক, ব্যবসায়ী মাহমুদুল হক, জাহেদুল ইসলাম, সংবাদকর্মী গিয়াস উদ্দীন রবিন, হাঁসের দীঘি জামে মসজিদের খতিব হাফেজ ওসমান গণি, মসজিদের মতোয়াল্লী এজাহার মিয়া, শাহীনুল ইসলামসহ মুসল্লি, শিক্ষার্থী এবং স্থানীয় বিপুল সংখ্যক জনতা।

শতাব্দীর ঐতিহ্য বুকে নিয়ে হাঁসেরদীঘি বৃহত্তর ঈদগাঁও’র লোকসংস্কৃতিকে ধারণ করে মাতৃস্নেহের মতো এতদাঞ্চলের পরিবেশ-প্রতিবেশ সংরক্ষণ এবং দেশীয় মাছের প্রজনন ও অভয়ারণ্য হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি স্থানীয় জনসাধারণের প্রাত্যহিক জীবনের তাগিদ মিটিয়ে আসছে। কালের সাক্ষ্যবাহী প্রাচীনতম ঐতিহ্যবাহী এই দীঘি একদিকে যেমন মানুষের নৈমিত্তিক জীবনযাত্রার চাহিদা পূরণ করছে তেমনি বাস্তুসংস্থান রক্ষা, দেশীয় মাছের ভান্ডার ও প্রজননক্ষেত্র, প্রাণীবৈচিত্রতা সংরক্ষণ, ভূ-গর্ভস্থ পানির স্তর রক্ষা, বৃষ্টির পানির সংরক্ষণাধার এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ হাঁসেরদীঘি ভরাটের ফলে পরিবেশের উপর মারাত্মক প্রভাব পড়তে শুরু করেছে। দীঘিকে ঘিরে থাকা পাখ-পাখালীর প্রাত্যাহিক কোলাহল হারিয়ে গেছে, হারিয়ে গেছে প্রাণী বৈচিত্রও।

এ দীঘিটি বৃহত্তর ঈদগাঁও’র ঐতিহ্যবাহী জলাধার এবং বিলুপ্তপ্রায় দেশীয় মৎস্যের প্রজননক্ষেত্র। হাঁসের দীঘি বিলুপ্ত হলে বিলুপ্ত হবে একটি ইতিহাস একটি কিংবদন্তী, বিলুপ্ত হবে বাঙ্গালী সংস্কৃতির একটি অনুষঙ্গও।

এদিকে হাঁসের দীঘি বাঁচানোর দাবীতে আন্দোলন কর্মসূচী অব্যাহত রয়েছে। ২২ এপ্রিল ব্যাপক পরিসরে গণস্বাক্ষর কর্মসূচীও চলবে বলে জানান আন্দোলনকারী সংগঠনের প্রধান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/