সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে পোল্ট্রি ব্যবসায়ীদের মাথায় হাত!

ঈদগাঁওতে পোল্ট্রি ব্যবসায়ীদের মাথায় হাত!

ফাইল ফটো

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :
কক্সবাজার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওতে পোল্ট্রি ফার্ম ব্যবসায়ীরা মাথায় হাত দিয়েছে। সাম্প্রতিক সময়ে ডিমের দাম নিন্মস্তরে চলে আসায় তারা বিপাকে পড়েছে।

জানা যায়, বৃহত্তর ঈদগাঁও তথা সাত ইউনিয়ন ইসলামপুর, ইসলামাবাদ, পোকখালী, জালালাবাদ, চৌফলদন্ডী, ভারুয়াখালী ও ঈদগাঁওয়ের বিভিন্ন স্থানে প্রায় শতাধিক পোল্ট্রি লেয়ার ফার্ম রয়েছে। উক্ত ফার্ম গুলোতে প্রায় সহস্রাধিকের মত শ্রমিক নানা ভাবে কর্মরত রয়েছে। কিন্তু ৩/৪মাস পূর্বে থেকে ডিমের দরপতন হওয়ায় ব্যবসায়ীদের মাঝে হতাশার কালো ছায়া দেখা দিয়েছিল। আবারো নতুন রূপে রমজানের শুরুতে এ সুস্বাদু ডিমের মূল্য ফের নিম্নস্তরে চলে আসায় তারা মাথায় হাত দিয়েছে। এই নিয়ে ব্যবসায়ী ও শ্রমিকরা চরম ভাবে বেকায়দায় পড়েছে।

সূত্রমতে, ঢাকা-চট্টগ্রাম কিংবা তারও দূরবর্তী এলাকা থেকে মুরগীর বাচ্চা ক্রয় করে এনে বৃহত্তর এলাকার বিভিন্ন পোল্ট্রি ফার্মে ব্যবসায়ীরা ফার্ম ব্যবসা চালিয়ে যাচ্ছে। লাভের আশায় কষ্টকে উপেক্ষা না করে তারা এ ব্যবসায় সফলের স্বপ্ন নিয়ে এগোচ্ছিল। কিন্তু মাঝ পথে তাদের বাঁধা হয়ে দাড়িয়েছে দরপতন।

এ ব্যাপারে রামু রশিদ নগরে করিম পোল্ট্রি ফার্মের মালিক রেজাউল করিম জানান, ডিমের দাম কমিয়ে আসার কারণে আমরা হতাশ। অন্যদিকে মুরগীর খাদ্য ও মেডিসিনের দাম দ্বিগুণ হওয়ায় ফার্ম ব্যবসা করতে কষ্ট হচ্ছে।

ঈদগাঁও বাজারের পাইকারী ও খুচরা ডিম বিক্রেতারা পরিচিতি জন রাশেদ জানান, আমরা বর্তমানে খুচরা হলে জোড়া প্রতি ১০টাকা আর পাইকারী হলে জোড়া প্রতি ৯টাকা হারে বিক্রি করছি। তবে বাজারের বিভিন্ন মুদি দোকান কিংবা মুরগীর দোকানে নানা দামে ডিম বিক্রি করতেও দেখা যায়। এভাবে যদি ডিমের দরপতন থাকে তাহলে ভবিষ্যতে এ সংশ্লিষ্ট ব্যবসায়ীদের পথে বসা ছাড়া আর কোন উপায় থাকবেনা বলে জানান অনেকে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/