সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / দীর্ঘ ১৫ মাস ধরে সকাল-সন্ধ্যা জোয়ার ভাটায় বন্দি অবহেলিত গোমাতলীবাসী

দীর্ঘ ১৫ মাস ধরে সকাল-সন্ধ্যা জোয়ার ভাটায় বন্দি অবহেলিত গোমাতলীবাসী

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

দীর্ঘ এক বছর তিনমাস ধরে উপকূলীয় ইউনিয়ন পোকখালীর গোমাতলীবাসী জোয়ার ভাটায় বন্দি রয়েছে এখানকার সর্বশ্রেণি পেশার মানুষজন। তবে চরমভাবে অবহেলিত রয়েছে গোমাতলীবাসী। এসব দেখার কেউ না থাকায় হতাশ হয়ে পড়েছেন এলাকার অসহায় লোকজন। বেড়িবাঁধ নির্মাণ কাজ এখনো শুরু না হওয়ায় হতাশ হয়ে পড়েছে ভুক্তভোগী এলাকাবাসী।

দীর্ঘ মাস পার হলেও গেল ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাত কিংবা বন্যার পরও বেড়িবাঁধ সংস্কার না হওয়ায় প্রায়শ পূর্ণিমার জোয়ারে লবণ মাঠ, চিংড়ি ঘের, শিক্ষা প্রতিষ্ঠান ও চলাচল রাস্তা জোয়ারের পানিতে তলিয়ে যায়। শিক্ষার্থীরা যেতে পারছেন না শিক্ষাপ্রতিষ্ঠানে। ভেসে গেছে বহু একর মাঠের লবণ ও চিংড়ি চাষ। এতে ক্ষয়ক্ষতি হয়েছে বহু টাকা। ক্ষতিগ্রস্ত স্লুইচ গেইটটি দিয়ে জোয়ারের পানি অনুপ্রবেশ করার কারণে বিস্তীর্ণ এলাকার ডি, এ ব্লক, রিয়াইজ্যাকাটা ও বারডইল্যা ঘোনায় চলছে জোয়ার ভাটা। যে কারণে নাগরিক সুবিধা বঞ্চিত গোমাতলীর বহু লবণ চাষী চরম দুর্ভোগ আর দূর্গতিতে পোহাচ্ছে বলে সূত্রে প্রকাশ।

লবণাক্ত পানি ঢুকে মানুষের ঘরবাড়ি, ফসল, বীজতলা, চিংড়িঘের, লবণ মাঠ, মাছ ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। পরিকল্পিত বেড়ীবাঁধ নির্মাণ না হওয়ায় ক্ষতিগ্রস্ত জনগণ প্রতি বর্ষা আসলেই আরো একটি ২৯শে এপ্রিলের ছোবল আতঙ্কে থাকেন। শীঘ্রই অরক্ষিত এ বেড়ীবাঁধ নির্মাণের জোর দাবী জানান স্থানীয়রা।

প্রতিদিনকার জোয়ার ভাটার কারনে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে অভ্যন্তরীন সড়ক-উপসড়ক সমূহ।

জানা যায়, ইউনিয়নের গোমাতলী এলাকার ৬ নং স্লুইচ গেইট এলাকা ভাঙ্গনের কারনে ওই পয়েন্ট দিয়ে জোয়ারের পানি ঢুকে পড়াতে চলতি লবণ মৌসুমে শত শত একর জমি লবণ চাষের আওতায় আনা সম্ভব হয়নি। সম্প্রতি পূর্ণিমার ভরা জোয়ারের পানিতে ফের তলিয়ে গেছে লবণ মাঠ। এলাকার কয়েকজন অসহায় লোকজনের মতে, গেল রোয়ানুর তান্ডবে লন্ডভন্ড হয়ে যাওয়া বেঁড়িবাধটি দীর্ঘদিন মেরামত না করায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। বর্তমানে জোয়ার ভাটায় চলছে তাদের দৈনন্দিন কার্যক্রম। তবে এলাকার লোকজনে মতে, বেড়িবাঁধটি সংস্কার না করার ফলে লবণ ও চিংড়ি চাষে জড়িত হাজার হাজার মানুষজন চরমভাবে বেকায়দায় পড়েছে। পাশাপাশি ঘরবাড়িতে প্লাবিত হয়ে লোকজনের সুখের ঘুম হারাম করে দিয়েছে।

এলাকার সচেতন যুবক দেলোয়ার হোসেনের সাথে কথা হলে তিনিও পনের মাস ধরে দৈনিক দুবার করে জোয়ারের পানির কারনে ওই এলাকার উত্তর গোমাতলী, আজিমপাড়া, কাটাখালী ও রাজঘাট এলাকার বহু মানুষের দুর্ভোগ বেড়েই চলছে। আরো জানান, প্রতিদিন জোয়ারের পানি উল্লেখিত এলাকার বসতঘর ও শিক্ষা এবং ধর্মীয় প্রতিষ্ঠানে ঢুকে পড়ছে।

গোমাতলীর মানুষজন শান্তির পরিবর্তে অশান্তিতে দিনাতিপাত করছে। বেড়িবাঁধ সংস্কার করে এলাকাবাসীকে মলিন চেহারায় থেকে হাসি ফোটানোর জোর দাবী।

অপরদিকে ইউনিয়নের ৮নং ওয়ার্ডের এমইউপি আলা উদ্দিনের সাথে কথা হলে তিনি জানান- এলাকা জুড়েই পানি আর পানি। বেড়িবাঁধ এখনো সংস্কার হয়নি। সকাল-সন্ধ্যা জোয়ার ভাটার পানিতে নিমজ্জিত রয়েছে এলাকাবাসী। অন্যথায় চলতি মৌসুমে বৃহত্তর জনগোষ্ঠীকে মরণ দশায় ভোগতে হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/