সাম্প্রতিক....
Home / জাতীয় / সংবিধানে আসছে সপ্তদশ সংশোধনী

সংবিধানে আসছে সপ্তদশ সংশোধনী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সংবিধানে সপ্তদশ সংশোধনী আনার প্রস্তাব মন্ত্রিপরিষদের বৈঠকে অনুমোদন হয়েছে। এই সংশোধনীল মাধ্যমে জাতীয় সংসদে সংরক্ষিত নারী সদস্যদের মেয়াদ বাড়ানো হচ্ছে।

২৯ জানুয়ারি সোমবার প্রধানন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী পরিষদের নিয়মিত বৈঠকে ‘সংবিধান (সপ্তদশ সংশোধন) আইন, ২০১৮’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। খবর ইউএনবির।

বৈঠকের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, সংবিধান সংশোধনের এই প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাওয়ায় তা এখন বিল আকারে সংসদে পাঠানো হবে। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে যাচাই-বাছাইয়ের পর তা পাস করতে হবে। সংবিধান সংশোধন করতে হলে সংসদ সদস্যদের দুই-তৃতীয়াংশ ভোট লাগে।

এর আগে ২০০৪ ও ২০১১ সালে দুই দফা সংসদে মহিলা এমপির সংখ্যা বাড়াতে সংবিধানের সংশোধনী আনা হয়। সংসদে ৩০০ জন সদস্য প্রাপ্তবয়স্ক ভোটারের সরাসরি ভোটের ভিত্তিতে নির্বাচিত হন। শুরুতে সংসদে সংরক্ষিত নারী এমপিদের জন্য ৩০টি আসন বরাদ্দ ছিল। সপ্তম জাতীয় সংসদে শেষ বারের মতো ৩০টি আসনের বিধান চালু ছিল। অষ্টম জাতীয় সংসদের আগেই আসন সংখ্যা বাড়িয়ে ৪৫টি আসনের বিধান চালু করা হয়। এ জন্য ২০০৪ সালের মে মাসে সংবিধানের চতুর্দশ সংশোধনী আনা হয়।

২০০৪ সালে পাস করে বাংলাদেশের সংবিধানে সংযুক্ত ধারার অনুচ্ছেদ ৬৫(৩)তে উল্লেখ করা হয়-‘সংবিধানের (চতুর্দশ সংশোধন) আইন, ২০০৪ প্রবর্তনকালে বিদ্যমান সংসদের অব্যবহিত পরবর্তী সংসদের প্রথম বৈঠকের তারিখ হইতে শুরু করে দশ বৎসরকাল অতিবাহিত হইবার অব্যবহিত পরবর্তীকালে সংসদ ভাঙ্গিয়া না যাওয়া পর্যন্ত পঁয়তাল্লিশটি আসন কেবল মহিলা সদস্যদের জন্য সংরক্ষিত থাকিবে এবং সংসদ কর্তৃক পাসকৃত আইনের সাপেক্ষে সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতির ভিত্তিতে সংরক্ষিত আসনে মহিলারা নির্বাচিত হইবেন।’

এরপর সর্বশেষ ২০১১ সালের ৩রা জুলাই সংবিধানের পঞ্চদশ সংশোধনী এনে সংরক্ষিত মহিলা আসন সংখ্যা ৪৫ হতে বাড়িয়ে ৫০ করা হয়েছে। সংরক্ষিত নারী আসনের এই ব্যবস্থা থাকলেও নারীরা সাধারণ নির্বাচনেও প্রার্থী হতে পারছেন।

সংবিধানের সর্বশেষ সংশোধন হয়েছিল ২০১৬ সালে। ওই সংশোধনে উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে আনা হয়েছিল। পরে সর্বোচ্চ আদালত ওই সংশোধনী অবৈধ বলে রায় দেয়।                     সূত্র:priyo.com;ডেস্ক।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/