সাম্প্রতিক....
Home / জাতীয় / আজ থেকে সুপার শপে পলিথিন ব্যবহারে নিষেধাজ্ঞা

আজ থেকে সুপার শপে পলিথিন ব্যবহারে নিষেধাজ্ঞা

 

অনলাইন ডেস্ক :

আজ ১ অক্টোবর (মঙ্গলবার) থেকে দেশের কোনো সুপারশপে পলিথিন ব্যাগ রাখা যাবে না। পরিবেশের ভারসাম্য রক্ষায় সম্প্রতি দেশে পলিথিনের ব্যবহার বন্ধের উদ্যোগ নিয়েছে পরিবেশ মন্ত্রণালয়। এর পরিবর্তে ব্যবহার করতে হবে পাট বা কাপড়ের ব্যাগ।


দেশে ২০০২ সালে পলিথিন নিষিদ্ধ ঘোষণা হলেও ২২ বছরে তা বাস্তবায়ন হয়নি। অবশেষে ১ নভেম্বর থেকে কাঁচা বাজারে পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধের উদ্যোগ নেওয়া হচ্ছে এবং পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে অভিযান শুরু হবে। আগামী প্রজন্মকে রক্ষার জন্য পলিথিন শপিং ব্যাগের ব্যবহার বন্ধ করতে হবে। নিজ দায়িত্বে সবাইকে পলিথিন পরিহার করতে হবে।


গত ৯ সেপ্টেম্বর সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে পলিথিন শপিং ব্যাগের নিষেধাজ্ঞা কার্যকর করতে কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে স্টেকহোল্ডারদের সঙ্গে অনুষ্ঠিত সভায় পলিথিন ব্যাগ বন্ধের সিদ্ধান্ত হয়।‌ ওই সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, সুপারশপে কোনো ধরনের পলিথিন বা পলিপ্রপাইলিনের ব্যাগ রাখা যাবে না। একই সঙ্গে ক্রেতাদের দেওয়া যাবে না।


সুপারশপে পলিথিন বন্ধে ব্যবস্থা নিতে দেশের সব বিভাগীয় কমিশনার, পুলিশের ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক এবং এসপিদের পলিথিন ও পলিপ্রোপাইলিন ব্যাগ বন্ধে নির্দেশনা দেন উপদেষ্টা রিজওয়ানা হাসান।


অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এ বিষয়ে জোরালো অবস্থান নিয়েছেন। আইন অনুযায়ী পলিথিন বর্জনের কার্যক্রম ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে। শপিং সেন্টার ও দোকান মালিকদের সাথে আলোচনার মাধ্যমে এই কার্যক্রম চলছে। ডিসেম্বরের মধ্যে সচিবালয়কে প্লাস্টিকমুক্ত ঘোষণা করা হবে।


পরিবেশের ভারসাম্য নষ্টকারী পলিথিন ব্যবহার বন্ধে সরকারের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ভোক্তারা এবং পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধের উদ্যোগ কার্যকর করতে বাজারে নিয়মিত তদারকি চান সংশ্লিষ্টরা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

খেলা শেষে ঘরে ফেরা হলোনা কলেজ শিক্ষার্থী জাদরানের; https://coxview.com/wp-content/uploads/2024/09/water-Ayas-Jadran-Sagar-30-9-24.jpeg; water-Ayas-Jadran-Sagar-30-9-24

খেলা শেষে ঘরে ফেরা হলোনা কলেজ শিক্ষার্থী জাদরানের

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় পুকুরে ডুবে আয়াছ উদ্দিন জাদরান নামের কলেজ শিক্ষার্থীর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/