সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শিক্ষা-দিক্ষা / কক্সবাজার জেলায় জিপিএ ৫-তে সেরা বালক উচ্চ বিদ্যালয় : পাশের হারে বালিকা উচ্চ বিদ্যালয়

কক্সবাজার জেলায় জিপিএ ৫-তে সেরা বালক উচ্চ বিদ্যালয় : পাশের হারে বালিকা উচ্চ বিদ্যালয়

পাশের হার ৮৫.৯২ শতাংশ

দীপক শর্মা দীপু; কক্সভিউ :

এবারে প্রকাশিত এস এস সি পরীক্ষার ফলাফলে কক্সবাজার জেলায় পাশের হার হচ্ছে ৮৫.৯২ শতাংশ। জেলায় জিপিএ ৫ প্রাপ্তিতে সেরা কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও পাশের হারে দিক দিয়ে সেরা স্কুল হচ্ছে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

সারা দেশে একযোগে ৪ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। কক্সবাজারে এবার পাশের হার কমলেও জিপিএ ৫ প্রাপ্তির হার বেড়েছে। গতবার ২০১৬ সালে জেলার পাশের হার ছিল ৯২.২৭ শতাংশ এবার ২০১৭ সালের পাশের হার হচ্ছে ৮৫.৯২ শতাংশ। গতবার জিপিএ ৫ প্রাপ্তি ছিল ৬১৭ টি এবার জিপিএ প্রাপ্তি হচ্ছে ৭৬৬টি। গত বছর জিপিএ ৫ প্রাপ্তির মধ্যে পেয়েছে ৩৭৬ জন ছাত্র ও ২৪১ জন ছাত্রী। আর এবার ৪৩৫ জন ছাত্র ও ৩৩১ জন ছাত্রী পেয়েছে জিপিএ ৫। দুই বছরের এই ফলাফলে জানা যায়, প্রতিবারই জিপিএ ৫ প্রাপ্তির হারে এগিয়ে রয়েছে ছাত্ররা।

১৩৪ টি জিপিএ ৫ পেয়ে জেলায় জিপিএ ৫ প্রাপ্তিতে সেরা হয়েছে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়। এই স্কুলের পাশের হার ৯৭.২৪ শতাংশ। ৯৯.২২ শতাংশ ছাত্রী পাশ করে পাশের হারে সেরা হয়েছে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এই স্কুলে জিপিএ ৫ পেয়েছে ১১৫ টি।

এবার এসএসসি পরীক্ষার ফলাফল আগের তুলনায় পাশের হার বিপর্যয় হওয়ার কারণ জানতে চাইলে কক্সবাজার সরকারি উচচ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন বলেন- ‘এবার অতিরিক্ত দুইটি বিষয় বেড়েছে। আর আগে সৃজনশীল ছিল ৬০ নম্বরের এবার ৭০ নম্বরের, বহু নির্বাচনি প্রশ্ন আগে ছিল ৪০ নম্বরের এবার হয়েছে ৩০ নম্বরের। তাই পাশের হার কমেছে।’

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর কালিরছড়ায় অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে প্রার্থী হলেন নুরুল আমিন

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়নের ৫নং ওয়ার্ডে অসহায় ও হত দরিদ্র মানুষের মুখে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/