Home / প্রচ্ছদ / আপাতত বাংলাদেশে আসছে না অস্ট্রেলিয়া

আপাতত বাংলাদেশে আসছে না অস্ট্রেলিয়া

আপাতত বাংলাদেশে আসছে না অস্ট্রেলিয়া

বাংলাদেশের বিপক্ষে ঘোষিত টেস্ট স্কোয়াডের খেলোয়াড়দের নিজ নিজ রাজ্য দলে ফিরে যাওয়া নির্দেশ দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আসন্ন স্থানীয় ‘ম্যাটাডোর কাপ’এ অংশ নেয়ার জন্য খেলোয়াড়দের এ নির্দেশ দেয়া হয়েছে। এতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর এখন অনিশ্চয়তার মুখে।

নতুন অধিনায়ক স্টিভ স্মিথের নেতৃত্বে দু’টি টেস্ট খেলতে গত ২৮ সেপ্টেম্বর (সোমবার) ১৫ সদস্যের অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরে আসার কথা ছিল। কিন্তু দলের নিরাপত্তার প্রশ্ন তুলে বাংলাদেশ সফরে আসার বিষয়টি নিয়ে পরিষ্কার কোনো তথ্য এখনও দেয়নি কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়ার ফক্স স্পোর্টস জানিয়েছে, আমেরিকা এবং ইংল্যান্ড তাদের নাগরিকদের ওপর ঢাকায় সম্ভাব্য জঙ্গি হামলা সম্পর্কে সতর্কবার্তা জারি করার পর, ক্রিকেট অস্ট্রেলিয়াও বাংলাদেশে তাদের সফর বাতিল করে।বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পশ্চিমা দেশগুলোর উদ্বেগের নেতিবাচক প্রভাব পড়তে পারে এদেশের ফুটবলেও। ক্রিকেটের পর অস্ট্রেলিয়া ফুটবল দলের বাংলাদেশ সফর অনিশ্চিত হয়ে পড়েছে। ১৭ নভেম্বর ঢাকায় ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হওয়ার কথা বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার। কিন্তু ক্রিকেট দলের সফর বাতিল হয়েছে এখন সকারুরাও হয়তো বাংলাদেশে আসবে না। সেক্ষেত্রে ১৭ নভেম্বরের ম্যাচটি ঢাকার পরিবর্তে কোনো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হতে পারে। এ ব্যাপারে অবশ্য এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।ক্রিকেট অস্ট্রেলিয়ার পাঠানো নিরাপত্তা পর্যবেক্ষক দলটি সোমবার রাতেই দেশে ফিরে গেছে। বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করে ঢাকা ছাড়ার আগে কোনো প্রতিক্রিয়া জানায়নি তারা। তবে গার্ডিয়ান ও এবিসি অনলাইন জানিয়েছে, বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে অস্ট্রেলিয়ার পর্যবেক্ষক দলের মনোভাব ইতিবাচক নয়। তাদের পাঠানো প্রতিবেদনে জঙ্গিগোষ্ঠির সন্ত্রাসী হামলার আশংকা করা হয়েছে।

এছাড়া সোমবার সন্ধ্যায় গুলশানে দুর্বৃত্তদের গুলিতে ইতালির নাগরিক তাবেলা সিসারি নিহত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাদের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ব্যাপারে সতর্কতা জারি করেছে। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফরের কোনো সম্ভাবনা দেখছে না অসি মিডিয়া।

অস্ট্রেলিয়ার নিরাপত্তা পর্যবেক্ষক দল আজ দেশটির পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক দফতরের (ডিএফএটি) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হবে। এরপর তারা ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্মকর্তা ও খেলোয়াড়দের সঙ্গে তাদের বাংলাদেশ সফরের অভিজ্ঞতা বিনিময় করবেন। এ বৈঠকের পর আজ বাংলাদেশ সফরের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া।

মঙ্গলবার সিএ’র একজন মুখপাত্র জানিয়েছেন, ‘বাংলাদেশে নিরাপত্তা ঝুঁকির ব্যাপারে আমাদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। পরবর্তী বৈঠকে সবার সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’

এদিকে অস্ট্রেলিয়া ফুটবল অ্যাসোসিয়েশন ও (এফএফএ) একই সুরে জানিয়েছে, বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের আগে বাংলাদেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এফএফএ। ডিএফএটি, নিরাপত্তা পর্যবেক্ষক ও এএফসির সঙ্গে আলোচনা করে বর্তমান পরিস্থিতি সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পাওয়ার চেষ্টা করছি আমরা।

– গ্লোবটুডেবিডিডটকম,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/