শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৮:৪০ পূর্বাহ্ন

আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে…. ইসলামপুর শিল্প এলাকার ৪২টি কারখানায় উৎপাদনের ধুম

আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে.... ইসলামপুর শিল্প এলাকার ৪২টি কারখানায় উৎপাদনের ধুম

আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে.... ইসলামপুর শিল্প এলাকার ৪২টি কারখানায় উৎপাদনের ধুম

আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে….
ইসলামপুর শিল্প এলাকার ৪২টি কারখানায় উৎপাদনের ধুম

এম আবু হেনা সাগর, ঈদগাঁও

কক্সবাজার সদরের ইসলামপুর শিল্প এলাকার বিয়াল্লিশটি কারখানায় আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে লবন ক্রয়, প্রক্রিয়াজাতকরণ ও সরবরাহের ধুম পড়েছে। কোরবানীর পশুর চামড়া প্রক্রিয়াজতকরণের জন্য শিল্প লবণ ও রান্নায় ব্যবহৃত ভোজ্য লবণের দেশব্যাপী ব্যাপক চাহিদার মুখে কর্মচঞ্চল হয়ে পড়েছে দেশের বৃহত্তম এ লবণ শিল্প এলাকা।

জানা যায়, ইসলামপুর খালে অপরিশোধিত লবণবোঝাই প্রচুর কার্গোবোটের আনাগোনা। দ্বীপ উপজেলা মহেশখালী-কুতুবদিয়াসহ পেকুয়া, চকরিয়া ও সদর উপজেলার বিভিন্ন উপকূলীয় এলাকা থেকে অপরিশোধিত লবণ বোঝাই করে বিক্রির জন্য নিয়ে এসেছেন ব্যাবসায়ীরা। ইসলামপুরের উৎপাদনশীল ৪২টি লবণ কারখানায় এসব লবণ বিক্রয় করা হবে। টেকনাফ, হ্নীলা ও সদরের চৌফলদন্ডীসহ সড়ক যোগাযোগ সুবিধাসম্বলিত এলাকা থেকে ট্রাক-পিকআপ-জীপ যোগেও আসছে লবণ। বোট-ট্রাক থেকে অপরিশোধিত লবণ আনলোড, কারখানায় প্রক্রিয়াজাতকরণ, আয়োডিন মিশানো, প্যাকিং ও বস্তাভর্তি করায় কাজে প্রতিদিন ব্যস্ত সময় কাটাচ্ছেন শত শত শ্রমিক। পরিশোধিত এসব লবণ সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন জেলা-উপজেলার গন্তব্যে। গার্মেন্টস ও ডায়িং কারখানা অধ্যুষিত এলাকা ঢাকা-নারায়নগঞ্জ, গাজীপুর-কালিয়াকৈর, টংগী, সাভার ও আশুলিয়াসহ বিভিন্ন এলাকায় সারা বছর শিল্প লবণের অর্ডার থাকলেও এখন ট্যানারী থেকে সাপ্লাই অর্ডার আসছে বলে জানিয়েছেন মিল মালিকরা। ঢাকার মীর হাজিরবাগ সহ দেশের বিভিন্ন স্থানের ট্যানারী কারখানাগুলো কুরবাণী পশুর চামড়া প্রক্রিয়াজাতকরণের জন্য প্রয়োজনীয় লবণ এখন থেকেই সংগ্রহ করে রাখছে।

কোরবানীর পশুর চামড়া প্রক্রিয়াজাতকরণের জন্য ক্রাশ লবণের পাশাপাশি কোরবানীর পশুর মাংস রান্নার জন্য বেড়েছে আয়োডিনযুক্ত ভোজ্য লবনের চাহিদাও। তাই আসন্ন কোরবানীর ঈদ উপলক্ষে পরিশোধিত লবণের প্রচুর চাহিদার মুখে অপরিশোধিত লবণের দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যাবসায়ীরা।

বর্তমানে ইসলামপুরে অপরিশোধিত পলিথিন লবণ প্রতি বস্তা মানভেদে নানা দামে বিক্রি হচ্ছে বলে জানান মিল মালিকরা। তবে পরিবহণ শ্রমিকদের মতে, প্রতিদিন বিভিন্ন মিল থেকে পরিশোধিত লবণবাহী শতাধিক ট্রাক থেকে দেশের বিভিন্ন গন্তবে ছেড়ে যাচ্ছে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com