শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:১৪ অপরাহ্ন

ইস্পাতের তৈরি স্মার্টফোন!

7-7-2015 - 23অনলাইন ডেস্ক : স্মার্টফোনের কাঠামো বানানোর জন্য বিভিন্ন ধরনের ধাতব পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। এর মধ্যে স্টিল এবং অ্যালুমিনিয়ামই বেশি। কিছু কিছু স্মার্টফোনের কভার প্ল্যাস্টিক দিয়েও নির্মিত হয়। এই প্রথম লিকুইড মরফিয়াম লিকুইড মেটাল দিয়ে স্মার্টফোনের বডি তৈরি করলো স্কটল্যান্ডের টুরিং রোবোটিক্স ইন্ডাস্ট্রিজ। এই ধাতব পদার্থ টাইটানিয়াম এবং স্টিলের চেয়েও শক্তিশালী। অনেকটা ইস্পাতের মতই।
টুরিং রোবোটিক্স ইন্ডাস্ট্রিজের তৈরি স্মার্টফোনের নাম টুরিং ফোন। এতে আছে পাঁচ ইঞ্চির এইচডি ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ১৯২০x১০৮০পিক্সেল। ফোনটিতে দু‘টি ক্যামেরা আছে। পেছনের ক্যামেরার মেগাপিক্সেল ১৩। সেলফি ক্যামেরার আছে ৮ মেগাপিক্সেল। এটির ব্যাটারি ৩০০০ মিলিঅ্যাম্পিয়ারের।
টুরিং স্মার্টফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০১ প্রসেসর আছে। আরও আছে ২.৫গিগাহার্টজের কোয়াড কোর ক্যারেইট গ্রাফিক্স, ৩ জিবি র‌্যাম। ফোনটি ১৬ জিবি, ৩২ জিবি এবং ৬৪ জিবি মেমোরিতে পাওয়া যাচ্ছে।
ফোনটিতে ফিংগারপ্রিন্ট সেন্সর আছে। এটিতে ম্যাগনেটিক চার্জারের মাধ্যমে চার্জ দিতে হয়। ফোনটি সম্পূর্ণ পানিনিরোধক। ৩০ ফুট পানির নিচেও টুরিং ফোনটি সচল থাকতে পারে।
এই ফোনটি যেমন শক্তপোক্ত তেমনি এটির নিরাপত্তা ব্যবস্থাও শক্তিশালী। এটিতে সাইবার থ্রেড এবং ব্যক্তিগত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
এ মাসের শেষ সপ্তাহ থেকে যুক্তরাজ্য এবং ইউরোপের বাজারে টুরিং ফোনের প্রিঅর্ডার নেয়া হবে। ১৬ জিবি মেমোরি প্যাকেজটির মূল্য ৬১০ ডলার। ৬৪ জিবির প্যাকেজ ৭৪০ ডলার। অন্যদিকে ১২৮ জিবি মেমোরির স্মার্টফোনটি মিলবে ৮৭০ ডলার দামে।- গ্লোবটুডেবিডি।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com