সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে অমর একুশে ভাষা ও সংস্কৃতি মেলা করতে যাচ্ছে ঊষা আর্টস ইনস্টিটিউট

ঈদগাঁওতে অমর একুশে ভাষা ও সংস্কৃতি মেলা করতে যাচ্ছে ঊষা আর্টস ইনস্টিটিউট

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

সামাজিক সম্প্রীতি সুরক্ষা ,শিক্ষা-শিল্প-সংস্কতির বিকাশ, পর্যটনশিল্পের প্রসার , আর্থ-সামাজিক টেকসই উন্নয়নের লক্ষে মুক্তিযুদ্ধের মুল্যবোধ ও চেতনায় আত্মপ্রণোদিত স্বেচ্ছাসেবী ও উন্নয়ন সহযোগী সংস্থা ঊষা (OSHA – Organization for Social Harmony & Asvanxement) কর্তৃক নবসৃষ্ট ঈদগাঁও উপজেলার প্রাণকেন্দ্রে ঊষা আর্টস ইনস্টিটিউট নামে একটি শিল্প-সাহিত্য-সংস্কৃতিচর্চা ও বিকাশের শিখন ও শীলন প্রতিষ্ঠান পরিচালনা করছে। এটির উদ্যোগ ও আয়োজনে এবার অমর একুশে ভাষা ও সংস্কৃতি মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ঈদগাঁও উপজেলার প্রাথমিক ও মাধ্যমিকস্তরের শিক্ষার্থীদের মাঝে মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপট,ইতিহাস, ঐতিহ্য এবং মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠায় চিরঞ্জীব ভাষা শহীদদের গৌরবময় আত্মত্যাগের মূল্যায়ন, স্বদেশপ্রেম ও স্বজাত্যবোধে উদ্বুদ্ধকরণ, বাংলাভাষা ও বাঙালি জাতিচেতনার বিশ্বায়নে অনুপ্রাণিতকরণের মাধ্যমে মানবিকমূল্যবোধ জাগ্রত করে সাংস্কৃতিক মর্যাদাসম্পন্ন, সংবেদনশীল, পরমত সহিষ্ণু, বহুভাষা ও তথ্যপ্রযুক্তিজ্ঞাননির্ভর চৌকস প্রজন্মজাতি সৃষ্টির লক্ষে যতদূর বাংলা ভাষা, ততদূর এই বাংলাদেশ ‘ (কবি মুহম্মদ নূরুল হুদা) প্রতিপাদ্যে ঊষা আর্টস ইনস্টিটিউট আগামী ২৪ ফেব্রুয়ারি শনিবার কেন্দ্রিয় শহীদ মিনার চত্বরে দিনব্যাপী ভাষা ও সংস্কৃতি মেলা আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। দিনব্যাপী অনুষ্ঠিতব্য ভাষা ও সাংস্কৃতিক মেলায় থাকবে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য সৃজন শীল ও মননশীল প্রতিযোগিতামূলক, চিত্রাঙ্কন কবিতা আবৃত্তি,গল্পবলা, বর্ণ তৈরী, দেশগান, দেয়ালপত্রিকা প্রদর্শনী ও প্রতিযোগিতা। এছাড়া ও বাংলার ঐতিহ্যবাহি ও বিলুপ্তপ্রায় স্বদেশি পিঠা প্রদর্শনী,ভাষা কর্ণার, বঙ্গবন্ধু কর্ণার, গ্রন্থ প্রদর্শনী, কবিকন্ঠে কবিতা পাঠ,মাতৃভাষার গান ‘সহ বিভিন্ন ভাষা ও সংস্কৃতি বৈচিত্র্যময় লোক সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। এ লক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চিঠিপত্র বিলি কার্যক্রম শুরু হয়েছে।

ঐতিহ্যবাহী জনপদ ঈদগাঁও উপজেলায় প্রথম বারের মত আয়োজিত ভাষা ও সংস্কৃতি মেলাকে নান্দনিক, অর্থবহ ও স্বতঃস্ফূর্ত আয়োজনের মাধ্যমে সাফল্যমণ্ডিত করতে সার্বিক সহযোগিতা পরামর্শ ও সক্রিয় অংশগ্রহণ প্রত্যাশা করেছেন আয়েজক কমিটি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/