শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:১৪ অপরাহ্ন

ঈদগাঁওতে ঈদের দ্বিতীয় দিনে তীব্র যানজট 

http://coxview.com/wp-content/uploads/2021/05/IMG_20210515_202433.jpg

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/05/IMG_20210515_202433.jpg?resize=684%2C396
এম আবু হেনা সাগর; ঈদগাঁও :
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ঈদগাঁও স্টেশনে ঈদের ২য় দিনে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছে সাধারণ জনগণ। এ যেন দেখার কেউ নেই। ১৫ মে স্টেশনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দীর্ঘ লাইন হয়ে আটকে যায় জেলাভিত্তিক হরেক রকম যানবাহন। অতিরিক্ত সময় গুনতে হচ্ছে রুগীসহ ঈদমুখী নরনারীদেরকে। ফলে ব্যহত হচ্ছে স্বাভাবিক জীবন যাত্রার মান। অতিষ্ঠ হয়ে পড়েছে মহাসড়ক হয়ে বাজারে আসা অসংখ্য লোকজন। ট্রাফিক পুলিশ থাকার পরেও রেহায় মিলছে না যানজটের কবল থেকে।দ্রুত পদক্ষেপের দাবী সচেতন মহলের।
দেখা গেছে, ঈদগাও বাস-স্টেশনে কয়েক ধরনের লোকাল গাড়ির অফিস রয়েছে। প্রত্যেক গাড়ি দাড় করানো হয় স্টেশনে। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে যাত্রী ওঠা নামা করা হয় এসব গাড়িতে।
এসময় মহাসড়কের ফুটপাতসহ মূল সড়কের অধিকাংশ দখল করে নেই এসব গাড়ি। যার ফলে উভয় পাশ থেকে ক্রসিং করতে না পেরে লেগে যায় যানজট। ঘন্টার পর ঘন্টা পেরিয়ে যায় গাড়ি চলাচল স্বাভাবিক হতে। অপরিকল্পিত গাড়ি স্ট্যান্ড বন্ধ করা না গেলে যানজট নিরসন সম্ভব নয় বলে মনে করছেন অভিজ্ঞ মহল।
এমনকি ঈদের দিনে ঈদমুখী লোকজনরা আত্মীয়-স্বজনদের বাড়ীতে বেড়াতে গিয়েই যানজটের কারনে নানাভাবে বিড়ম্বনার শিকার হয়েছে। আবার অনেকে হতাশও হয়ে পড়েন যথাসময়ে গন্তব্য স্থানে পৌঁছে প্রিয়জনের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে না পেরে।
প্রয়োজনের চেয়ে ছোট্ট এ স্টেশনে বেশ কয়েকটি গাড়ির অফিস রয়েছে। এই গাড়ির নিদিষ্ট পার্কিং ব্যবস্থা নেই। মহাসড়কের ফুটপাত আর মূল রাস্তা দখল করেই চলেছে গাড়ি গুলোর কার্যক্রম। যার ফলে যানজট তীব্রতর হচ্ছে। লকডাউনের মাঝে ও যানজট। এসব গাড়ির অধিকাংশ চালকরায় অনভিজ্ঞ আর তাদের নেই কোন দক্ষ প্রশিক্ষণ।
সেচ্ছাসেবী সংগঠন বৃহত্তর ঈদগাঁও পথশিশু ব্লাড এসোসিয়েশনের এডমিন ইমরান তাওহীদ রানা সহ পথচারীরা জানান, স্টেশন একটি জনগুরুত্ব পূর্ণ এলাকা। এটিকে যানজট মুক্ত করতে বিকল্প ব্যবস্থা অতীব জরুরী।
ঈদগাঁওর কর্মরত ট্রাফিক পুলিশের টিআইয়ের মোবাইলে কল করার পরেও সংযোগ না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com