সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে একটি গ্রামেই ১৯ প্রতিবন্ধি

ঈদগাঁওতে একটি গ্রামেই ১৯ প্রতিবন্ধি

 

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার জেলার ঈদগাঁওতে একটি গ্রামে ১৯জন প্রতিবন্ধি রয়েছে। তাদের নেই চাকুরী। বেকারত্বে জীবন কাটছেন তাদেরই দিনকাল। অনেকেই পরিবার পরিজন নিয়ে দূর্বিসহ কষ্টে দিন পার করেছে।


প্রাপ্ত তথ্য মতে, ঈদগাঁও ইউনিয়নে ২নং ওয়ার্ড়ে প্রতিবন্ধীদের এক দল রয়েছে। তাদের নিয়ে বিপাকে পরিবার। প্রতিবন্ধিদের মধ্য শামসুল আলম তিনি একজন সুদক্ষ চালক ছিলেন। দীর্ঘ প্রায় একযুগ পূর্বে সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হয়ে তার একটি পা কেটে ফেলতে হয়। সে থেকে এক পায়ে ভর করে পরিবারে ঘানি টেনে যাচ্ছেন। পরিবার পরিজন নিয়ে বর্তমানে দূর্বিসহ দিনযাপন করছে সন্তানদের পড়া-লেখার খরচ তো দূরের কথা, খাওয়া-দাওয়াতেও সমস্যা হচ্ছে। 


নুর জাহান, কবির আহমদ, আবদুল্লাহ, জাফর আলম, সানিয়া, জসিম উদ্দিন রবিউল, এরশাদুল হক, রিদোয়ান রুজিনা আকতার, নুর মোহাম্মদ, লিয়াকত, ফরিদ, নওশাদ, নুরু নাহার, মুসলিমা আক্তার। প্রতিবন্ধি হয়ে তারা সমাজে অন্য দশজনের মত ভালভাবেই চলতে ফিরতে চাই। 


ঈদগাঁও প্রতিবন্ধি সংস্থা নামের একটি সংগঠনও রয়েছে। তারা সবাই একত্রে থাকার চেষ্টা করে যাচ্ছে। দেখার যেন কেউ নেই। এ প্রতিবন্ধিরা নানা সমস্যায় রয়েছেন। অনেকে পরিবার পরিজন নিয়ে বেকায়দায়। বেকাত্বের বোঝা মাথায় নিয়ে দিন পার করে যাচ্ছে ওরা।


প্রতিবন্ধি সংস্থার সভাপতি শামসুল আলম জানান, ১৯জন প্রতিবন্ধির মাঝে কজন ছাড়া সবাই ভাতাভুক্ত। তা দিয়ে তো পরিবার আর ছেলে মেয়েদের লেখা পড়ার খরচ বহন করা সম্ভব নয়। প্রতিবন্ধি কোটায় নেই কারও চাকুরী। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুনজর দাবী করেন  তিনি।


স্থানীয় মেম্বার জানান, এলাকার প্রতি বন্ধিরা সরকারীভাবে ভাতা ছাড়া অন্য কোন সহায়তা পাননা। সাধারন লোক জন যেভাবে পাচ্ছে সেই ভিত্তিতে তারা ও পাচ্ছে। তাদের জন্য আলাদা কোটায় কোন বরাদ্দ আসেনা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামার ইয়াংছা-ত্রিশডেবা সড়কের বেহালদশা : ২৭টি গ্রামের ১৫ হাজার মানুষ ভোগান্তিতে; কক্সভিউ ডট কম; coxview.com; https://coxview.com/rarfiq-road-14-09-2024-3/

লামার ইয়াংছা-ত্রিশডেবা সড়কের বেহালদশা : ২৭টি গ্রামের ১৫ হাজার মানুষ ভোগান্তিতে

লামা (বান্দরবান) খানাখন্দ ভরা ও চলাচল অনুপযোগী ইয়াংছা-ত্রিশডেবা সড়কের দৃশ্য।   মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/