বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:২৯ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গবন্ধুর দেশে একটি মানুষও গৃহহীন থাকবেনা- প্রধানমন্ত্রী বান্দরবানে জাতীয় পার্টির কর্মী সমাবেশে বিদিশা এরশাদ ছাত্রলীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মহেশখালী বিদ্যুৎ-জ্বালানি ছাড়াও মডেল সিটি গড়ে উঠবে কক্সবাজারে প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে চলছে ব্যাপক প্রস্তুতি কক্সবাজারে প্রধানমন্ত্রীর জনসভা সফলে ঈদগাঁওতে ব্যাপক প্রস্তুতি : মহাসড়কে তোরণ সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়নশীপে স্বর্ণপদক জয়ীদের গণসংবর্ধনা লামায় টেকনাফে পর্যটকবিহীন জাহাজে আগুন শুয়ে বই পড়লে যা হয় ঢাবির হল শাখার উপ-তথ্য ও প্রযুক্তি সম্পাদক হলেন ঈদগাঁওর আহসান

ঈদগাঁওতে খোলা আকাশের নিচে বেদে পল্লীর অন্যরকম জীবন

http://coxview.com/wp-content/uploads/2021/01/Bedye-Sagar-4-1-21.jpeg

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/01/Bedye-Sagar-4-1-21.jpeg?resize=960%2C720

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

করোনা সংকটের মাঝেও সাভার থেকে আসা বেদে পরিবারের লোকজন কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে অন্যরকম জীবন যাপন করছেন। পরিবার পরিজন নিয়ে শীতে খোলা জমিতে তাবু বেঁধে দিন কাটাচ্ছেন।

৩রা জানুয়ারী সকালে ঈদগাঁওর কলেজ গেইটস্থ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে খোলা জমিতে কনকনে শীতকে উপেক্ষা করে অস্থায়ী তাবুতে (পাতা ও পলিথিনের তৈরী) বেদে পল্লীর মানুষদেরকে বস বাস করতে দেখা গেছে। করোনায় চরম সংকট চললেও কর্ম নিয়ে বসে থাকেননি তারা। কোন রকম যাযাবরের ন্যায় দিন কাটাচ্ছে সাভার থেকে আসা এসব বেদেরা। তবুও জীবিকার প্রয়োজনে ঘরে বসে না থেকে জীবিকার সন্ধানে কাজে নেমে পড়েনবেদে পরিবারের নর-নারী। তারা প্রত্যন্ত এলাকার গ্রাম-গঞ্জে দাঁতের পোকা উঠানোসহ নানা কাজ করে জীবিকা নির্বাহ করে আসছেন বলে জানা যায়।

ঈদগাঁওতে অবস্থান করা বেদে মোহাম্মদ টিপু জানান, এই ব্যবসায় বাপ দাদার আমল থেকে লিপ্ত। ঢাকা সাভার থেকে এসেছেন তারা। এখানে একমাস অবস্থান করবে এবং বিভিন্ন গ্রামে গিয়ে সাপের খেলা দেখিয়ে মানুষকে আনন্দ দেবে বলেও উল্লেখ করেন।

আরেক বেদে মোহাম্মদ সালিউল ইসলাম জানান, সাভার থেকে ১৩টি পরিবার আসছি চারদিন হল। নানান কাজকর্ম করে পরিবারের মুখে অন্ন জোগাড় করতে যাচ্ছি গ্রামগঞ্জে। আমরা মুসলিম। কেউতো একটিবারের জন্য হলেও আমাদের খোঁজখবর নেননি।

সচেতন মহলের মতে, মানবিক দৃষ্টিকোণ থেকে শীতের মাঝে খোলা জমিতে অবস্থান করা বেদে পরিবারকে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার আহবান। তারাও মানুষ। শীতে কষ্ট পাচ্ছে ওরা।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com