শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৪:১৪ অপরাহ্ন

ঈদগাঁওতে গ্রাম্য পাঠশালার কার্যালয়ের আনুষ্ঠানিক যাত্রা

http://coxview.com/?attachment_id=64383

http://coxview.com/?attachment_id=64383নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে গ্রাম্য পাঠশালার কার্যালয়ের আনুষ্ঠানিক যাত্রা হয়েছে। এতে করে এলাকার তরুন প্রজন্মের মাঝে খুশির আমেজ বিরাজ করছে। দেশ হবে অক্ষর, দূর হবে নিরক্ষর শ্লোগানে মুখরিত হলো অক্ষরের ব্যতিক্রমধর্মী উদ্যোগ। বিভিন্ন শিক্ষাঙ্গনে পড়ুয়া ওরা কতজন তরুণ প্রজন্মের আয়োজনে নিরক্ষরতা দূরীকরণে অক্ষরের নান্দনিক গ্রাম্য পাঠশালায় পরিণত করে তুলেছে। পাঠশালায় গ্রাম্য অসহায়, পথকলি ও হতদরিদ্র ঘরের ছোট কচি কাচা ছেলে মেয়েদের লেখাপড়ার সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে। সে সাথে প্রবীনদের জন্য বয়স্ক শিক্ষা কার্যক্রমও চলছে।
ঈদগাঁও ইউনিয়নের মধ্যম মাইজ পাড়ায় আর্ত মানবতার কল্যাণে ও নিরক্ষর মুক্ত সমাজ গঠন, অসহায়- নিরক্ষরদের বিনামূল্য পাঠদানও প্রবীণদের অক্ষর দিয়ে স্বাক্ষরতা শিখানোর মধ্যে দিয়ে ৫ ফ্রেরুয়ারী রাত্রে নতুন কার্যালয়ের আনুষ্টানিক উদ্বোধন হয়েছে। অক্ষরের আয়োজকরা এলাকাতে একটি ভাড়া করা দোকানে অসহায় ও দরিদ্র পরিবারের শতাধিক শিক্ষার্থীদেরকে বিনামূল্যে নিয়মিত পাঠদান করে চলছেন। পাশাপাশি তাদেরকে আবার শিক্ষা সামগ্রীও বিতরণ করা হচ্ছে। প্রবীণদের অক্ষর দিয়ে স্বাক্ষরতাও শিখানো হচ্ছে।
কার্যালয় উদ্বোধন কালে উপস্থিত ছিলেন- ঈদগাঁও প্রেস ক্লাবের অর্থ সম্পাদক এম আবু হেনা সাগর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তারেকুল ইসলাম, কক্সবাজার সরকারি কলেজ শিক্ষার্থী রুবায়েদ আদেল, রামু কলেজ শিক্ষার্থী জুবাইর ফরহাদ আশিক, আবরারুল হক আবিদ, তৌহিদুল ইসলাম তুহিন, রাশেদুল ইসলাম, মনিরুল ইসলাম মনি, মহিউদ্দীন ইরসাল, আব্দু রহমান, ঈদগাঁও ফরিদ আহমদ কলেজের সাইফুল ইসলাম, গাছবাড়িয়া কলেজের সাইয়ুব খাঁন, রামু কলেজের শিক্ষার্থী রাশেদুজ্জামান, জিহান, জুবাইর, তাজবিদ উল্লাহ, মারওয়ান, এরশাদ, আবদুল্লাহ, মিনহাজ উদ্দিনসহ তরুণ প্রজন্ম মেধাবী মুখরা।
অক্ষরের প্রতিষ্টাতা সদস্য আদেল জানান- আজ ছাত্রসমাজ এলাকাতেই ঐক্যবদ্ধ হয়ে প্রমাণ করলো যে, শিক্ষিত জাতি দেশের সম্পদ। বাক্য সঠিক ব্যাখ্য, অক্ষর পরিবারের বানী। দেশ হবে অক্ষর, এলাকা থেকে দূর হবে নিরক্ষর। তবেই সফল হব আমরা এলাকার একঝাঁক বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা।
উল্লেখ্য, ২০১৭ সালের ২৮শে ফ্রেরুয়ারী সংগঠনটির যাত্রা হয়েছিল।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com