সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে সু-স্বাদু কচি তালের কদর

ঈদগাঁওতে সু-স্বাদু কচি তালের কদর

এম.আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে কচি তালের কদর বেড়েই চলছে। সুস্বাধু ফল বটে, দেখতেও খুব সুন্দর। এই নরম ফল খেতে ও শিক্ষার্থী সহ সর্বশ্রেণি পেশার মানুষের আগ্রহের কমতি নেই।

জানা যায়, চট্টগ্রাম কিংবা সাতকানিয়া থেকে কচি তাল ক্রয় করে এনে ঈদগাঁও বেশ কিছু ব্যবসায়ী বিক্রি করে যাচ্ছে দীর্ঘদিন ধরে। একটি তাল ৫/৬টাকা করে ক্রয় করে, ১৫/২০টাকা হারে বিক্রি করছে দেদারছে। আর এই সুস্বাদু ফল খেতে দেখা যাচ্ছে পথচারীদেরকে। গরমে এই ফল খেতে বেশ ভারী মজা বলে জানান একাধিক জন।

ঈদগাঁও হাইস্কুল গেইটের সামনে ২/১জন যুবক বেশ কিছুকাল ধরে এসব কচি তাল দুর দুরান্ত ব্যবসার উদ্দেশ্যে এনে তাদের এ ব্যবসা জমিয়ে তুলছে। এই কচি তালের পাশাপাশি পাকা তালের পিঠা অত্যান্ত সুস্বাদু। অনেক বয়োবৃদ্ধরা এই পাকা তালের পিঠা খাওয়ার আশায় ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের কাছ থেকে দাম যাই হোকনা কেন সেই কাংখিত তাল কিনে নিতে বাধ্য হচ্ছে।

এ ব্যাপারে তাল ব্যবসায়ীর সাথে এ প্রতিনিধির কথা হলে তারা বলেন সাতকানিয়ার পাড়া মহল্লা কিংবা চট্টগ্রাম থেকে গাড়ি যোগে তাল কিনে এনে এখানে দু’পয়সা আয়ের আশায় এ ব্যবসা চালিয়ে যাচ্ছে। তবে বেশ কয়েকজন সচেতন মহলের মতে, যদি বৃহত্তর এ এলাকায় এই চিরচেনা তালের চাষ করা হতো তা হলে এলাকাবাসী বেশ উপকৃত হত। আর দূর-দুরান্ত থেকে তাল আনতে হতো না।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/