সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / এবার ঘোড়ায় চেপে ধরাধামে আসছেন দেবীদূর্গা

এবার ঘোড়ায় চেপে ধরাধামে আসছেন দেবীদূর্গা

এবার ঘোড়ায় চেপে ধরাধামে আসছেন দেবীদূর্গা

অজিত কুমার দাশ হিমু, কক্সভিউ:

শিউলি ফোঁটার গন্ধ ভরিয়ে, ভোরের ঘাসের শিশির ছড়িয়ে, বদলে যাওয়া মেঘে শরতের শুভ্র আকাশ জানান দিচ্ছে দেবী দুর্গার আগমনী বার্তা। বছর ঘুরে আবারও আসছেন দুর্গতিনাশিনী দশভূজা দেবী দুর্গা। ১২ অক্টোবর সোমবার মহালয়ার ঘট স্থাপন ও ১৯ অক্টোবর ষষ্ঠিতে বিশেষ পূজার আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উত্সব শারদীয় দুর্গা পূজা। তাই মণ্ডপে মণ্ডপে প্রতিমাশিল্পীরা কাটাচ্ছেন ব্যস্ত সময়। এক পক্ষ আগে শুরু হওয়া প্রতিমা তৈরির কাজ এখন শেষ পর্যায়ে। এখন বাকী শুধু প্রতিমার গায়ে বর্নীল রঙ’র তুলির আছড়।

সনাতন ধর্মীয় পুরাণমতে, এ দিন মা দুর্গা কৈলাসের শ্বশুরালয় থেকে পিতৃগৃহ মর্ত্যে আগমণ করবেন। এবার ঘোড়ায় চেপে ধরাধামে আসছেন দেবী দুর্গা। এতে সুজলা, সুফলা শষ্য শ্যামল হয়ে উঠবে বসুন্ধরা। আগামী ২২ অক্টোবর দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জনের মধ্যদিয়ে দেবী আবার স্বর্গে ফিরে যাবেন হাতিতে করে।

উল্লে­খ্য, হিন্দু পঞ্জিকা অনুযায়ী এ বছর নবমী ও দশমী তিথি একই দিনে।

এবার ঘোড়ায় চেপে ধরাধামে আসছেন দেবীদূর্গা

কক্সবাজার শহরের প্রবীন প্রতিমাশিল্পী নেপাল ভট্টচার্য্য জানান, এখনও রঙের কাজ বাকী আছে, চুলের পলিশ, চোখ ফুটানো বাকী আছে। তা আগামী ১৮ অক্টোবরে মধ্যে সম্পন্ন হয়ে যাবে বলে তিনি জানান।

এদিকে নির্বিঘ্নে পূজা সম্পন্ন করতে আইন শৃঙ্খলা বাহিনীর নজরদারি জোরদার করা হয়েছে বলে জানালেন জেলা পুলিশ সুপার শ্যামল কুমার নাথ।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রনজিত দাশ জানান, এবার জেলায় মোট ২৭৬টি মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোত্সব। এরমধ্যে কক্সবাজার পৌরসভা-সদর উপজেলায় ৪০টি প্রতিমা ও ৩২টি ঘট, রামু উপজেলায় ১৮টি প্রতিমা ও ৯টি ঘট, চকরিয়া পৌরসভা-উপজেলায় ৪১টি প্রতিমা ও ৩৫টি ঘট, পেকুয়া উপজেলায় ১১টি প্রতিমা ও ৬টি ঘট, কুতুবদিয়া উপজেলায় ১২টি প্রতিমা ও ২৭টি ঘট, মহেশখালী উপজেলায় ১টি প্রতিমা ও ৩১টি ঘট, উখিয়া উপজেলায় ৫টি প্রতিমা ও ৮টি ঘট এবং টেকনাফ উপজেলায় ৫টি প্রতিমা পূজার মন্ডপ স্থাপিত হয়েছে। গত বছরের চেয়ে এ বছর ১৬টি পূজা মন্ডপ বৃদ্ধি পেয়েছে।

এ উত্সব জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের। এ উত্সবে সকলকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে অংশ গ্রহন করার জন্য আহবান জানান তিনি।

বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের প্রত্যাশা, এবার এই মাতৃশক্তি অসুর শক্তির বিনাশ করে মানবজাতিকে দেখাবে শুভবুদ্ধির পথ।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/