শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:২৬ পূর্বাহ্ন

কক্সবাজারে র‌্যাবের হাতে আগ্নেয়াস্ত্র, গুলি ও বিস্ফোরকসহ দুই জঙ্গি আটক

কক্সবাজারে র‌্যাবের হাতে আগ্নেয়াস্ত্র, গুলি ও বিস্ফোরকসহ দুই জঙ্গি আটক

কক্সবাজারে র‌্যাবের হাতে আগ্নেয়াস্ত্র, গুলি ও বিস্ফোরকসহ দুই জঙ্গি আটক

কক্সবাজারে র‌্যাবের হাতে আগ্নেয়াস্ত্র, গুলি ও বিস্ফোরকসহ দুই জঙ্গি আটক

অজিত কুমার দাশ হিমু কক্সভিউ:

কক্সবাজার শহরে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র, গুলি ও বিস্ফোরকদ্রব্য সহ মিয়ানমারের নাগরিক ২জঙ্গীকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ৭। আটককৃতরা মিয়ানমারের মংডু এলাকার মোঃ আব্দুল হাকিমের পুত্র মোঃ ইউনুছ (৩৫) ও একই এলাকার জামবইন্ন্যার অলি আহমদের পুত্র মোঃ রফিক (২৬)। তারা ২ জনেই শহরের উত্তর তারাবনিয়ারছড়ার জনৈক আলহাজ্ব আবু তাহেরের মালিকানাধীন একটি ভবনে ভাড়াটিয়া হিসাব দীর্ঘদিন যাবৎ বসবাস করে আসছিল।

রোববার সকাল ৬টায় কক্সবাজার শহরের খুরুশকুল মাঝিরঘাট ব্রীজ এলাকার একটি বাড়িতে ও শহরের কালুর দোকান এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে পৃথক অভিযান চালানো হয় বলে জানান র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের অধিনায়ক মেজর আহমেদ হোসেন মহিউদ্দিন।

এসময় উদ্ধার করা হয় চীনের তৈরী একটি ৭.৬৫ মি.মি পিস্তল, পিস্তলের ২টি খালি ম্যাগজিন, ২টি পিস্তলের গুলি, ১টি এসএমজি গুলি, শর্টগানের গুলি ১টি, ৩০৩ রাইফেল এর ৫টি বেয়নেট ছোরা ও ২টি ছোরা, ক্যাবল টাইস্ (হাত-পা বেঁধে রাখার জন্য) ৫০টি, হাইড্রোজেন পারঅক্সাইড ১০০ মি.লি, কালো রঙের মুখোশ ১০টি, চুনের গুড়া সাড়ে ১৬ কেজি, নাইট্রিক এসিড ১০ লিটার, গন্ধকের গুড়া ২০ গ্রাম, ফিটকিরী ভাঙ্গা ১ কেজি ৩০০ গ্রাম, ৫টি বিদেশী টাকার নোট ( মিয়ানমার, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া), ৫টি মোবাইল সেট, জার্সি গেঞ্জি ৬টি ও ট্রাউজার ৬টি।

র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের অধিনায়ক মেজর আহমেদ হোসেন মহিউদ্দিন রোববার দুপুরে সংবাদ সম্মেলনে জানান, শনিবার বিকেল ৪ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এ অভিযান চালিয়ে প্রথমে শহরের কালুর দোকান থেকে ইউনুছকে অস্ত্রসহ আটক করা হয়। পরে তার স্বীকারোক্তি অনুযায়ী তার বাসাতে অভিযান চালিয়ে আরো অস্ত্র ও বিস্ফোরকসহ রফিককে আটক করা হয়।

তিনি বলেন, ‘‘আটক রোহিঙ্গা জঙ্গিরা ৪ বছর আগে বাংলাদেশে এসে পটিয়ায় বসবাস শুরু করে। তারা ৪/৫ মাস আগে কক্সবাজার শহরে এসে অবস্থান নেয়।’’

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মেজর মহিউদ্দিন বলেন, আটককৃতরা কোন জঙ্গি সংগঠনের সাথে সম্পৃক্ত এবং তাদের জঙ্গি তৎপরতার ব্যাপারে জিজ্ঞাসাবাদ চলছে।

অপর এক প্রশ্নের জবাবে মেজর মহিউদ্দিন বলেন, বান্দরবনের নাইক্ষ্যংছড়িসহ কক্সবাজারের দুর্গম পাহাড়ী এলাকায় রোহিঙ্গা জঙ্গিদের তৎপরতার ব্যাপারে র‌্যাবের কাছে তথ্য রয়েছে। তবে জঙ্গিদের গোপন আস্তানা বা কোন প্রশিক্ষণ ক্যাম্প আছে কিনা এ ব্যাপারে সুনির্দিষ্ট কোন তথ্য নেই। তাছাড়া আটক জঙ্গিদের সাথে বিদেশী কোন জঙ্গি সংগঠনের সম্পৃক্ততা রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

এ ঘটনায় পৃথক ৩টি মামলা করে আটকদের কক্সবাজার সদর থানায় হস্তান্তর করা হবে বলে জানান র‌্যাব কর্মকর্তা মেজর মহিউদ্দিন।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com