Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / কানাডাকে ৪১ কূটনীতিক সরিয়ে নিতে বলল ভারত

কানাডাকে ৪১ কূটনীতিক সরিয়ে নিতে বলল ভারত

 

অনলাইন ডেস্ক :


দুর্যোগ নেমে আসলো কানাডা-ভারত সম্পর্কে। খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনাকে কেন্দ্র করে তাদের এই সম্পর্কের অবনতি। ভারত কানাডার ৪১ জন কূটনীতিককে সরিয়ে নিতে বলেছে। সময়ও বেঁধে দিয়েছে ভারত। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।


আগামী ১০ অক্টোবরের মধ্যে সবাইকে সরিয়ে নিতে হবে বলে জানায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই ঘটনার জের ধরে দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।


প্রতিবেদনে বলা হয়, চলতি বছর গত জুন মাসে কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা এবং কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জর হত্যায় ভারতীয় সরকারের এজেন্টদের ভূমিকা ছিল বলে অভিযোগ তোলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এরপরেই উত্তেজনা বাড়তে থাকে ভারত ও কানাডার অভ্যন্তরীণ সম্পর্কে।


ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, নয়াদিল্লির চোখে নিহত নিজ্জর একজন ‘সন্ত্রাসী’। কিন্তু ট্রুডো ভারতের সকল অভিযোগ অস্বীকার করে এবং উদ্দেশ্য প্রণোদিত বলে উড়িয়ে দেয়।


কানাডার ৪১ জন কূটনীতিককে সরিয়ে নেওয়ার বিষয়ে বেশ কয়েকজন ব্যক্তিকে উদ্ধৃত করে দ্য ফিনান্সিয়াল টাইমস বলেছে, ১০ অক্টোবরের পর থেকে ভারতে আসা কূটনীতিকদের কূটনৈতিক নিরাপত্তা প্রত্যাহার করার কথা জানিয়েছে দেশটি।


তবে জানা গেছে, এ বিষয়ে জানতে চাইলে ভারতীয় এবং কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিক ভাবে কোন মন্তব্য করেনি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় পুলিশ সদস্যকে কুপিয়ে আহত করল সাজাপ্রাপ্ত আসামী

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :বান্দরবানের লামায় সাজাপ্রাপ্ত আসামী ধরতে গিয়ে হামলার শিকার হন পুলিশ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/