সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে কুতুবদিয়া ১০ হাজার পরিবার গৃহহারা হয়ে পড়েছে : ক্ষয়-ক্ষতির পরিমাণ একশ কোটির উপরে

ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে কুতুবদিয়া ১০ হাজার পরিবার গৃহহারা হয়ে পড়েছে : ক্ষয়-ক্ষতির পরিমাণ একশ কোটির উপরে

Flood - Royano - Rasel-23-05-16 2news 3 pic (1)

এম রাসেল খান জয়; কুতুবদিয়া :

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় ২১ মে শনিবার দুপুরে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্নিঝড় রোয়ানুর ফলে সাগরে পানির উচ্চতা স্বাভাবিক জোয়ারের চেয়ে ৬/৭ ফুট বৃদ্ধি পাওয়ায় উপজেলার চতুর পার্শ্বে বেড়িবাঁধ ভেঙ্গে,বেড়িবাঁধ উপচে ও ভাঙ্গা বেড়িবাঁধ দিয়ে সমুদ্রের লোনা পানি লোকালয়ে প্রবেশ করেন। ঘূর্ণিঝড় রোয়ানুর ফলে সৃষ্ট জলোচ্ছ্বাসে উপজেলার ৬ ইউনিয়নে প্রায় ১০ হাজার কাচাঁ ও আধা পাকা ঘর-বাড়ি ভেঙ্গে গেছে। এসময় গবাদি পশু, মূল্যবান মালামাল, হাজার হাজার ছোট-বড় মত্স্য ঘের জলোচ্ছ্বাসে প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

ঘূর্ণিঝড় রোয়ানুর সৃষ্ট জলোচ্ছ্বাসে গৃহহারা হয়েছে ১০ হাজার পরিবারের ৫০ হাজার মানুষ। বর্তমানে এসব লোক আশ্রয় কেন্দ্রে এবং উচু জায়গায় খোলা আকাশের নিচে বসবাস করতে দেখা গেছে। ২২ মে দুপুরে ঘূর্ণিঝড় রোয়ানুর জলোচ্ছ্বাসে প্লাবিত এলাকা পরিদর্শন করেন কক্সবাজার জেলা অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ আলম নাছের, কক্সবাজার জেলা আ’লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, কুতুবদিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.টি.এম নূরুল বশর চৌধুরী, কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সালেহীন তানভীর গাজী, কুতুবদিয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) অং সা থোয়াই, কক্সবাজার জেলা আ’লীগের সদস্য ও বড়ঘোপ ইউপি চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, কুতুবদিয়া উপজেলা আ’লীগের সভাপতি সাবেক ছাত্রনেতা আওরঙ্গজেব মাতবর, সাধারণ সম্পাদক ও আলী আকবর ড়েইল ইউপি চেয়ারম্যান নূরুচ্ছাফা বি.কমসহ অন্যান্যরা।

Flood - Royano - Rasel-23-05-16 2news 3 pic (2)

ঘূর্ণিঝড় কবলিত এলাকা পরিদর্শন শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বিকাল ৪টায় উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে দূর্যোগ পরবর্তী করণীয় শীর্ষক সভা উপজেলা নিবার্হী কর্মকর্তার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ আলম নাছের, কক্সবাজার জেলা আ’লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, কুতুবদিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.টি.এম নূরুল বশর চৌধুরী, কুতুবদিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা সালেহীন তানভীর গাজী, কুতুবদিয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) অং সা থোয়াই, কক্সবাজার জেলা আ’লীগের সদস্য ও বড়ঘোপ ইউপি চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, কুতুবদিয়া উপজেলা আ’লীগের সভাপতি সাবেক ছাত্রনেতা আওরঙ্গজেব মাতবর, সাধারণ সম্পাদক ও আলী আকবর ড়েইল ইউপি চেয়ারম্যান নূরুচ্ছাফা বি.কম, মহিলা ভাইস চেয়ারম্যান ছৈয়দা মেজেরুন নেছা, কৈয়ারবিল ইউপি চেয়ারম্যান জলাল আহম্মদ, লেমশীখালী ইউপি চেয়ারম্যান আকতার হোছাইন, দক্ষিণ ধূরুং ইউপি চেয়ারম্যান ছৈয়দ আহম্মদ চৌধুরী, কুতুবদিয়া কলেজের অধ্যক্ষ নূরুচ্ছফা, প্রকৌশলী মুহাম্মদ মহসিন, কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার, রেঞ্জ কর্মকর্তা অশোক কুমার রায়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুভ্রাত দাশ, প্রজীপ কর্মকর্তা মেহেদী হামান, পাউবোর সহকারী পরিদর্শক নূরুল ইসলাম, সহকারী প্রকৌশলী জামাল খাঁন, কুতুবদিয়া কলেজের প্রভাশক সন্তুষ কমার দাশ, সশীর শীল, সিজানুর রহমান, উপজেলা আ’লীগের প্রচার সম্পাদক সাবেক ছাত্রনেতা শেখ শহিদুল ইসলাম (লালা), প্রচার সম্পাদক মো: শাহাজাহান সিকদার, আ’লীগ নেতা মনজুর আলম, উত্তর ধূরুং ইউনিয়ন আ’লীগের সভাপতি অধ্যাপক শফিউল মোরশেদ, সাধারণ সম্পাদক কপিল উদ্দিন, বড়ঘোপ ইউনিয়ন যুবলীগের আহবায়ক সাবেক ছাত্রনেতা আরিফুল ইসলাম, কুতুবদিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাসান কুতুবী, সংবাদকর্মীরাসহ অন্যান্যরা।

এসময় কক্সবাজার জেলা আ’লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা বলেন, মাননীয় প্রধানমন্ত্রি বলেছেন দূর্গত এলাকার একজন লোকও যাতে না খেয়ে না থাকে। দূর্গত এলাকার লোকজনের মাঝে গৃহ নির্মাণ ও পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করা হবে। আমার সাথে কথা হয়েছে খুব শীঘ্রই দূর্যোগ ও ত্রাণমন্ত্রি দূর্গত এলাকা পরিদর্শন করবেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মুহাম্মদ আলম নাছের বলেন, কক্সবাজর জেলা প্রশাসন থেকে তাত্ক্ষণিক ভাবে ত্রাণ হিসেবে ১০টন চাল, নগদ ৫০ হাজার টাকা, ৫০ বস্তা চিড়া, ৩০ বস্তা মুড়ি, ১০ বস্তা গুড়, ১০ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট পাঠানো হয়েছে। প্রয়োজন হলে আরো ত্রাণের ব্যবস্থা করা হবে। এছাড়াও বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ থেকে ত্রাণ পাঠানো হচ্ছে। এ সময় কুতুবদিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা সালেহীন তানভীর গাজি বলেন, উপজেলা পরিষদ থেকে ১লাখ টাকা ও ৫টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। আশ্রয় কেন্দ্রে অবস্থানরত লোকজনের মাঝে শুকনো খাবার ও খিছুড়ি ভাত রান্না করে বিতরণ করা হয়েছে।

Flood - Royano - Rasel-23-05-16 2news 3 pic (3)

সভায় উপজেলা আ’লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর বলেন, কুতুবদিয়ার মানুষ ত্রাণ চায়না, সকলের প্রাণের দাবী স্থায়ী বেড়িবাধঁ নির্মাণ। স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করা না হলে কুতুবদিয়ায় লোকজন বসবাস করা যাবেনা, চাষাবাদ করা যাবেনা। কুতুবদিয়াকে বাচাঁতে হলে কুতুবদিয়ার চতুর পাশে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করা অত্যান্ত প্রয়োজন। আপাতত বর্ষা মৌসুম ঠেকানোর জন্য ইর্মাজেন্সি ওর্য়াকের মাধ্যমে অস্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করে বীজ তলা রক্ষা করতে হবে। স্থায়ী বেড়িবাঁধ নির্মান কারা জন্য মাননীয় প্রধানমন্ত্রি শেখ হাসিনা, সাংসদ আশেক উল্লাহ রফিক এমপিসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেন।

এদিকে ২৩ মে সকালে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘূর্নিঝড় দূর্গত এলাকার লোকজনের মাঝে চাল, চিড়া, মুড়ি, গুড়, বিশুদ্ধ পানি বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, কুতুবদিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.টি.এম নূরুল বশর চৌধুরী, কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সালেহীন তানভীর গাজি, উপজেলা আ’লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর, নৌবাহিনী কমন্ডার রাসেদ সত্তার, কমন্ডার এম.আর কে জকরিয়া, ল্যাপটেনেন্ট কমন্ডার তানভীর খাঁন, সাব ল্যাপটেনেন্ট কমন্ডার তানভীর রমজান আলীসহ স্থানীয় ইউপি চেয়ারম্যান-মেম্বাররা।

এদিকে বেসরকারী উদ্যোগে আলী আকবর ড়েইল ইউনিয়নের সাবেক ইউপি সদস্য ও যুবলীগ নেতা আবু জাফর ছিদ্দিকীর ব্যক্তিগত তহবিল থেকে ঐ ইউনিয়নে ক্ষতিগ্রস্ত ৮০টি পরিবারের মাঝে ৭ কেজি চাল, ২কেজি আলু, আধা কেজি ডাল এবং আংশিক ক্ষতিগ্রস্ত ৬শত পরিবারের মাথে শুকনো খাবার চিড়া, গুড় বিতরণ করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/