সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / জেলাব্যাপী ইলিশ সম্পদ সংরক্ষণে অভিযান অব্যাহত

জেলাব্যাপী ইলিশ সম্পদ সংরক্ষণে অভিযান অব্যাহত

জেলাব্যাপী ইলিশ সম্পদ সংরক্ষণে অভিযান অব্যাহত

এম আবু হেনা সাগর, ঈদগাঁও :

জাতীয় মাছ ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা-ইলিশ সংরক্ষণ বিষয়ে সরকারী কর্মসূচীর আলোকে জেলাব্যাপী অভিযান অব্যাহত রেখেছে কক্সবাজার মত্স্য অধিদপ্তর। এ লক্ষ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা, অবৈধ ও নিষিদ্ধ বিভিন্ন প্রকার জাল আটক এবং ধ্বংস করাসহ নানামুখী কর্মকান্ড পরিচালিত হচ্ছে প্রতিদিন।

কক্সবাজার মত্স্য অধিদপ্তরীয় সূত্র জানায়, সোমবার দ্বীপ উপজেলা মহেশখালীর বিভিন্ন পয়েন্টে দিনব্যপী যৌথ অভিযান পরিচালিত হয়। মহেশখালী সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নোমান হোসেনের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত এ সময় গোরকঘাটা বাজারঘাট থেকে চর পাড়া ও খন্দকার পাড়া পর্যন্ত এবং তাজিয়াকাটা থেকে আদিনাথ পর্যন্ত বিস্তির্ণ এলাকায় অভিযান চালান। এ অভিযানে আনুমানিক তিন হাজার মিটার কারেন্ট জাল ও দেড় হাজার মিটার চরজাল আটক করা হয়। উক্ত অভিযানে মত্স্য অধিদপ্তরীয় কর্মকর্তাগণ ও মহেশখালী থানার পুলিশ দল উপস্থিত ছিলেন। জব্দকৃত জাল পরে মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল কালামের উপস্থিতিতে পুড়িয়ে নষ্ট করা হয়। জব্দ ও নষ্টকৃত জালের আনুমানিক মূল্য সাড়ে তিন লক্ষ টাকা হবে বলে জানা গেছে। উখিয়া উপজেলা মত্স্য কর্মকর্তা শাহরিয়ার নজরুল ও কোস্টগার্ডের যৌথ অভিযানে একই দিন উখিয়া উপজেলার সোনার পাড়া বাজার ও রেডিয়েন্ট হ্যাচারী সংলগ্ন সৈকত থেকে আনুমাণিক ১লক্ষ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়, যার আনুমানিক মূল্য ২৫ লক্ষ টাকা।

সিনিয়র উপজেলা মত্স্য কর্মকর্তা (সদর) ডঃ মইন উদ্দিন আহমদ জানান, ৪ সেপ্টেম্বর রবিবার সদর উপজেলার পোকখালী উপকূলে যৌথ অভিযান পরিচালনা করেন কোস্ট গার্ড ও মত্স্য অধিদপ্তর। এসময় আনুমানিক দেড় লক্ষাধিক টাকা মূল্যের তিন হাজার মিটার চরজাল আটক করে পুড়িয়ে ধ্বংস করা হয়। চলমান ইলিশ প্রজনন মৌসুমে মা-ইলিশ রক্ষা ও সাগরের মত্স্য সম্পদ এবং জলজ প্রাণী ও জীব বৈচিত্র্য ধ্বংসকারী নিষিদ্ধ বিভিন্ন প্রকার অবৈধ জাল আটক ও ধ্বংস করতে জেলাব্যাপী সাগর-মোহনা, নদ-নদীতে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন জেলা মত্স্য অধিদপ্তরের কর্মকর্তারা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/