সাম্প্রতিক....
Home / জাতীয় / ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল নয়, পরিবর্তন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল নয়, পরিবর্তন

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/04/Logo-ministry.jpg?resize=600%2C337&ssl=1

অনলাইন ডেস্ক :

বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ বাতিলের সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। সোমবার (৭ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এই বৈঠক অনুষ্ঠিত হয়।


মন্ত্রিসভার একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর বদলে আসছে সাইবার নিরাপত্তা আইন-২০২৩ করার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে।


সূত্র জানায়, ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ধারা সংশোধন করে সাইবার নিরাপত্তা আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আপাতত এটি ভেটিংয়ে আইন মন্ত্রণালয়ে যাচ্ছে। এরপর চূড়ান্ত অনুমোদনের জন্য আবার মন্ত্রিসভায় ওঠানো হবে।


সূত্র আরও জানায়, ডিজিটাল নিরাপত্তা আইন নামে কোনো আইন থাকছে না। আবার এটাও সত্য যে, ডিজিটাল নিরাপত্তা আইনের সব ধারা বাতিল হয়ে যাচ্ছে না।


আইনমন্ত্রী আনিসুল হক বলেন, তিনি বলেন, নতুন খসড়ায় আগের আইনের কিছু ধারায় সংশোধনী আনা হয়েছে। জানা যায়, এটি “সাইবার নিরাপত্তা আইন-২০২৩” নামে প্রতিস্থাপিত হবে।অর্থাৎ, নতুন আইনে ডিজিটাল নিরাপত্তা আইনের অনেক কিছুই থাকবে।


বিভিন্ন মহল থেকে বিতর্কিত এই আইন বাতিল বা সংশোধনের দাবি উঠেছিল। মানবাধিকারকর্মী ও সাংবাদিকদের অভিযোগ, ডিজিটাল জগতে নিরাপত্তার কথা বলা হলেও আইনটি গণমাধ্যম ও বিরোধীদের কণ্ঠ রোধে ব্যবহার করা হচ্ছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/06/Sagar-11-6-24.jpeg

ঈদগাঁও উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ১৯৬টি পরিবার পাচ্ছেন গৃহ

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারে নবসৃষ্ট ঈদগাঁও উপজেলায় এবার ১৯৬টি ভূমিহীন-গৃহহীন পরিবার ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/