সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পেকুয়ায় অচল সড়ক সচলে ইউএনও’র উদ্যোগে হাজী ইলিয়াছ এম.পি’র সায়ে এলাকায় আনন্দের বন্যা

পেকুয়ায় অচল সড়ক সচলে ইউএনও’র উদ্যোগে হাজী ইলিয়াছ এম.পি’র সায়ে এলাকায় আনন্দের বন্যা

পেকুয়ায় অচল সড়ক সচলে ইউএনও’র উদ্যোগে হাজী ইলিয়াছ এম.পি’র সায়ে এলাকায় আনন্দের বন্যা

এস.এম.ছগির আহমদ আজগরী, পেকুয়া:

কক্সবাজারের পেকুয়ায় অচল রাস্তা সচল করতে ইউএনও’র উদ্যোগে সায় দিয়েছেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের মাননীয় সংসদ সদস্য জাপা নেতা আলহাজ¦ মুহাম্মদ ইলিয়াছ এম.পি। এনিয়ে এলাকায় দেখা দিয়েছে আনন্দের বন্যা। জানা যায়, ৬০’র দশকে চট্টগ্রাম জেলা পরিষদের অর্থায়নে নির্মাণ করা হয় উপজেলার প্রথম সড়ক যোগাযোগ পথ পরিক্রমা বারবাকিয়া-হারবাং সংযোগ সড়ক। পেকুয়া উপকুলে প্রথম নির্মীত এ জনগুরুত্ব সড়কটি জেলার চকরিয়া-পেকুয়া দু’উপজেলার উত্তর জনপদের সেতুবন্ধন হিসাবে পরিচিত ছাড়াও পার্শ্ববর্তী ও প্রতিবেশি চট্টগ্রাম, বাঁশখালী, কুতুবদিয়া ও মহেশখালী সহ এতদাঞ্চলের উল্লেখযোগ্য জনগোষ্টির গন্তব্য যাত্রায় গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছিল। ঝড়, বৃষ্টি বন্যা সহ প্রাকৃতিক দূর্যোগকালীন সময়ে এই অঞ্চলের প্রধান প্রধান রাস্তাঘাট পানিতে তলিয়ে অচলাবস্থা দেখা দিলে তখন এসড়কটিই লাখ লাখ মানূষের গন্তব্য যাত্রায় রাখতো অপরিসীম অবদান। কিন্তু নির্মাণের পর থেকে এ জনগুরুত্বপূর্ণ রাস্তাটিতে সরকার ও স্থানীয় প্রশাসনের লাগেনি কোন ধরনের সংষ্কার ও রক্ষনাবেক্ষনের ছোঁয়া।

তাছাড়া, প্রভাবশালী মহলের চত্রচ্ছায়ায় এক শ্রেণীর অসাধু লোকজন এ জনগুরুত্বপূর্ণ রাস্তাটির ইট চুরি ও লোপাট করায় সড়কটি হয়ে পড়ে জন ও যান চলাচল অনুপযোগী। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর চকরিয়া-পেকুয়া’র উত্তর জনপদে বসবাসরত হাজার হাজার মানূষের এ সড়ক সংষ্কারের জোর দাবীর মুখে বর্তমান সরকারের গত মেয়াদের জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া)র’ দায়িত্বপ্রাপ্ত আলহাজ সাফিয়া খাতুন এম.পি’র ডিও লেটারে পেকুয়া উপজেলার জনগুরুত্ব বারবাকিয়া-হারবাং সংযোগ (মোবারেকা এভিনিউ) সড়কটি পূণঃসংষ্কার প্রক্রিয়া গ্রহন করা হয়। এসময় সড়কটির বিধ্বস্ত এতিমখানা থেকে মাঝেরঘোনা অংশের রিপায়রিং কাজ সম্পন্ন করা হয়। পরে, একই বছরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত তহবিলের বরাদ্ধে অর্থে মাঝেরঘোনা থেকে জারুলবুনিয়া পর্যন্ত অংশের মেরামত কাজ সম্পন্ন করা হলেও সংশ্লিষ্ট ঠিকাদারের কাজে অনিয়মের কারনে এর সুফল থেকে মানূষ বঞ্চিত থেকে যায়।

এদিকে, সম্প্রতি পেকুয়া সদরের মিয়ারপাড়া এলাকার বিশিষ্ট সমাজসেবক মোঃ জাহাঙ্গীর আলম প্রকাশ বিডিআর জাহাঙ্গীর, পেকুযা বিওজেএ’র সভাপতি সাংবাদিক এস.এম.ছগির আহমদ আজগরী ও তরুন সংবাদকর্মী ইমরান হোসাইনের নেতৃত্বে স্থানীয়রা বন্যা ও দুর্যোগকালে উপজেলার প্রধান প্রধান রাস্তাঘাট পানিতে ডুবে দেখা দেয়া অচলাবস্থার অবসানে পেকুয়ার প্রথম সড়ক সভ্যতা বারবাকিয়া-হারবাং সংযোগ সড়কের সংষ্কারের প্রয়োজনীয়তা ও গুরুত্ব নিয়ে স্থানীয় মহানুভব ইউএনও মোঃ মারুফুর রশিদ খানের সাথে সাক্ষাতের মাধ্যমে দ্রæত সড়কটি পূণঃসংষ্কারের আহব্বান জানান।

বিষয়টি অবহিত হয়ে সম্প্রতি পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুর রশিদ খান সরোজমিন সড়কটি পরিদর্শন করেন। পরে, ইউএনও এ সড়কটির পূণঃসংষ্কারের বিষয়ে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের মাননীয় বর্তমান সংসদ সদস্য জাপা নেতা হাজী মুহাম্মদ ইলিয়াছ এম.পি’র দৃষ্টি আকর্ষণ করে সহায়তা কামনা করেন। ইউএনও’র এ প্রস্তাবের প্রতি কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের মাননীয় বর্তমান সংসদ সদস্য জাপা নেতা হাজী মুহাম্মদ ইলিয়াছ এম.পি মহোদয় সমর্থন জানিয়ে চলতি বরাদ্দ থেকেই জনগুরুত্বপূর্ণ বারবাকিয়া-হারবাং সংযোগ(মোবারেকা এভিনিউ) সড়কের পূনঃসংষ্কার প্রকল্প গ্রহনের অনুরোধ জানান। পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুর রশিদ খানের জনগুরুত্ব বারবাকিয়া-হারবাং সংযোগ (মোবারেকা এভিনিউ) সড়কটি পূণঃসংষ্কারের অনুরোধে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের বর্তমান সংসদ সদস্য জাপা নেতা হাজ¦ী মুহাম্মদ ইলিয়াছ এম.পি’র সায় সমর্থনের বিষয়টি ইতিমধ্যে সঙশ্লিষ্টরা স্থানীয় সাংবাদিকদের অবহিত করেন।

পরবর্তিতে স্থানীয় সংবাদকর্মীরা বিষয়টি পত্র পত্রিকায় প্রকাশ ও প্রচার করলে ওই সড়ক ঘিরে বিদ্যমান লোকালয়ে দেখা দিয়েছে আনন্দের বন্যা। শিলখালী ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ডের মেম্বার মোঃ জাফর আহমদ, ৬নং ওয়ার্ডের মেম্বার মোঃ বাদশা মিয়া ও সংরক্ষিত নারী (৪, ৫ ও ৬নং) ওয়ার্ডের সদস্যা খালেদা বেগম ও শিলখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ওয়াহিদুর রহমান ওয়ারেচী, সিনিয়র সহ-সভাপতি সামশুল আলম কাদেরী, সাধারণ সম্পাদক মোঃ বেলাল উদ্দিন আহমদ ও আইন বিষয়ক সম্পাদক সাংবাদিক ছগির আহমদ আজগরী জানিয়েছেন দীর্ঘদিনের অবহেলিত এ সড়কের সংষ্কারে ইউএনও’র উদ্যোগে এম.পি ইলিয়াছের সায়ের খবরে স্থানীয়রা জনগুরুত্ব এ দাবীর বাস্তবায়ন ঘোষনায় আনন্দ উল্লাস প্রকাশ ও মিষ্টি মুখ করে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের বর্তমান সংসদ সদস্য জাপা নেতা হাজী মুহাম্মদ ইলিয়াছ এম.পি ও পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুর রশিদ খানের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা, ধন্যবাদ, অভিনন্দন ও মোবারকবাদ জানিয়ে দ্রুত এই চির অবহেলিত জনগুরুত্বপূর্ণ সড়কের সংষ্কার কাজ সম্পন্নের আবেদন জানান। পেকুয়ার ইউএনও মোঃ মারুফুর রশিদ খান এর সত্যতা নিশ্চিত করেছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/