সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পেকুয়া উপজেলা আ’লীগ সভাপতি ফরায়েজীর লাশ উদ্ধার : মৃত্যু রহস্য নিয়ে মিশ্র প্রতিক্রিয়া : শোক প্রকাশ

পেকুয়া উপজেলা আ’লীগ সভাপতি ফরায়েজীর লাশ উদ্ধার : মৃত্যু রহস্য নিয়ে মিশ্র প্রতিক্রিয়া : শোক প্রকাশ

পেকুয়ায় আ'লীগ সভাপতি মুক্তিযোদ্ধা সাহাবউদ্দিন ফরায়েজীর লাশ উদ্ধার

পেকুয়ায় আ’লীগ সভাপতি মুক্তিযোদ্ধা সাহাবউদ্দিন ফরায়েজীর লাশ উদ্ধার

কক্সবাজারের পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা সাহাব উদ্দিন ফরায়েজীর (৬৫)’র লাশ উদ্ধার করেছে পুলিশ। গত দুইদিন নিখোঁজের পর ৭ অক্টোবর সকালে এলাকার লোকজন তাঁর মৃতদেহের সন্ধান পেয়ে পুলিশকে খবর দিলে পুলিশ তাঁর লাশ উদ্ধার করে।

এদিকে তাঁর মৃত্যুরহস্য নিয়ে এলাকায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। কেউ বলছে তিনি বজ্রপাতে নিহত হয়েছেন আবার কেউ বলছেন তাঁকে হত্যা করা হয়েছে।

এম.আবদুল্লাহ আনসারী, পেকুয়া জানান:
পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা শাহাব উদ্দিন ফরায়েজী বজ্রপাতের আঘাতে নিহত হয়েছে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, ৭ অক্টোবর সকাল সাড়ে ৬টার দিকে উপজেলার টইটং বটতলী মালগারা এলাকায় রাস্তার পাশে নিহতের মরদেহ দেখতে পেলে স্থানীয় লোকজন থানা ও উপজেলা প্রশাসনকে খবর দিলে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফুর রশিদ খাঁন ও থানার অফিসার ইনচার্জ আবদুর রকিব মরদেহ উদ্ধার করেন।
স্থানীয় লোকজন জানান, ৬ অক্টোবর দিবাগত রাত ৮টার দিকে টইটং হিরাবুনিয়া এলাকার সি.এন.জি চালক জসিম উদ্দিনের সিএনজি নিয়ে তিনি বটতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে গিয়ে তাকে অপেক্ষা করতে বলে মালগারার দিকে যান। সি.এন.জি চালক জসিমউদ্দিন বলেন, ১ঘন্টামত সময় পার হলে ঝড়ো হওয়া ও বজ্রপাত শুরু হয় তখন তিনি ফরাজীকে ফোন দিয়ে সংযোগ বিচ্ছিন্ন পাওয়ায় স্থানীয় আওয়ামীলীগ নেতাদের বলেছি এবং হাজীবাজারের পাহারাদারকে ২০টাকা দিয়ে সি.এন.জিটি দেখার দায়িত্ব দিয়ে ঘরে ভাত খেতে যাই কারণ তিনি যখন ফোন দিলে আবার তাকে আনতে যেতে হবে বলে। রাতে ফরাজীকে বহু জায়গায় খোঁজাখুঁজি করে না পেলেও সকালে ধানক্ষেতের মধ্যভাগ দিয়ে কয়েকটি বাড়ীর সংযোগ একটি রাস্তার ধারে তার মৃতদেহ পাওয়া যায়। পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মারুফুর রশিদ খান বলেন, তার মুখে ও বুকে ঝলসে যাওয়ায় বজ্রপাতের আঘাত মনে হলেও সঠিক তথ্যের জন্যে পুলিশকে ময়না তদন্তের জন্যে নির্দেশ দেয়া হয়েছে। পেকুয়া থানার অফিসার ইনচার্জ আবদুর রকিব বলেন, মরদেহ উদ্ধার কক্সবাজার সদর হাসপাতালে মর্গে প্রেরণ করা হয়েছে।
এদিকে তার মৃতদেহ উদ্ধারের ঘটনায় কেউ বলছে বজ্রপাতে নিহত হয়েছেন আবার কেউ বলছে তাকে এসিড নিক্ষেপ করে হত্যা করা হয়েছে। আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা শাহাবউদ্দিন ফরায়েজী টইটং ইউনিয়নের আমিন শরীফ মিয়ার বাড়ীর মরহুম মাওলানা হায়দার আলীর ছেলে। ছাত্রজীবন থেকে ছাত্রলীগের রাজনীতি স্বাধীনতা যুদ্ধে সশস্ত্র অংশ গ্রহণ থেকে আওয়ামীলীগ রাজনীতির সাথে সক্রিয় থাকলেও দীর্ঘকাল তিনি দলীয় পদবী থেকে বঞ্চিত ছিলেন। কারো সাথে তার দ্ব›দ্ব সংঘাত ছিলনা। সর্বজন গ্রহণযোগ্য একজন আপদমস্তক রাজনীতিক হিসেবে পরিচিত ফরায়েজীর এভাবে মৃতদেহ রাস্তার ধারে পড়ে থাকবে কেউ ভাবতে পারেনি। এখনো তিনি জসিমের সি.এন.জি করে কোথায় গিয়েছিলেন, কেন গিয়েছিলেন, কিছুই জানা যায়নি।
পেকুয়া থানা পুলিশ জিজ্ঞাসাবাদের জন্যে সি.এন.জি চালক জসিম উদ্দিনকে থানায় নিয়ে এসেছে অফিসার ইনচার্জ জানিয়েছেন।
এদিকে পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা শাহাবউদ্দিন ফরায়েজীর আকস্মিক মৃত্যূতে গভীর শোক জানিয়ে বিভিন্ন হমল বিবৃতি দিলেও উপজেলা আওয়ামীলীগ এখনো আনুষ্ঠানিক কোন বক্তব্য দেয়নি। শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন, পেকুয়া উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, পেকুয়া উপজেলা বি.এন.পি সহ বিভিন্ন সংগঠন।
এক বিবৃতিতে পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবদলের সভাপতি শাফায়েত আজিজ রাজু, ভাইস চেয়ারম্যান অধ্যাপক নুরুজ্জামান মঞ্জু, মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফা হায়দার রণি আওয়ামীলীগ সভাপতি শাহাবউদ্দিন ফরায়েজীর আকস্মিক অনাকাংখিত মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
পেকুয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ছাবের আহমদের পাঠানো এক বিবৃতিতে উপজেলা মুক্তিযোদ্দা সংসদের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি শাহাবউদ্দিন ফরায়েজীর আকস্মিক মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, ফরায়েজী একজন বীর মুক্তিযোদ্ধা স্বাধীনতা যুদ্ধে তিনি সক্রিয় অংশ গ্রহণ করার পরও মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নের সময় তিনি ষড়যন্ত্রমূলক মামলায় পলাতক থাকায় তালিকাভূক্ত হননি। বর্তমানে তিনি তালিকাভুক্তির জন্যে যথাযথ প্রক্রিয়ায় আবেদন করেছেন এমতাবস্থায় আকস্মিক তার মৃত্যু তারা মেনে নিতে পারছেননা বলে বিবৃতিতে জানিয়েছেন।
পেকুয়া উপজেলা বি.এন.পি ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহাব উদ্দিন ফরায়েজীর আকস্মিক মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দেয়া হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়েছে শাহাবউদ্দিন ফরায়েজী একজন সাদাসিদে আপদমস্তক সৎ রাজনীতিক ছিলেন। রাজনৈতিক অঙ্গনে তার অনুপস্থিতিতে রাজনৈতিক প্রজ্ঞার শূন্যতার সৃষ্টি হবে। বিবৃতিদাতাদের মধ্যে উপজেলা বি.এন.পির সভাপতি ও পেকুয়া সদর ইউপি চেয়ারম্যান এম.বাহাদুর শাহ, সাধারণ সম্পাদক ইকবাল হোছাইন, উপজেলা যুবদলের সভাপতি শাফায়েত আজিজ রাজু, সাধারণ সম্পাদক ও টইটং ইউপি চেয়ারম্যান মোসলেম উদ্দিন, মহিলাদলের সভানেত্রী সাবিনা ইয়াছমিন ঝিনু, সাধারণ সম্পাদক শওকত আরা শেফু, শ্রমিকদলের সভাপতি মুজিবুল হক চৌধুরী, সাধারণ শাহিদ ইকবাল, উপজেলা ছাত্রদলের আহবায়াক কামরান জাদিদ মুকুট, সি.যুগ্ম আহবায়ক আহছান উল­াহ প্রমুখ।

এদিকে এস.এম.ছগির আহমদ আজগরী, পেকুয়া থেকে জানান:
কক্সবাজারের পেকুয়ায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাহাবউদ্দিন ফরায়েজী (৫৮)র’ লাশ উদ্ধার করেছে পুলিশ। ৭ অক্টোবর বুধবার সকালে উপজেলার টইটং ইউনিয়নের দূর্গম পাহাড়ি এলাকা বটতলী মালঘাড়া নামক এলাকা থেকে এ লাশ উদ্ধার করা হয়। এসময় তার মুখ মন্ডল বিকৃত গলা ও শরীরের বিভিন্ন স্থানে নির্যাতনের চিহ্ন পেয়েছে পুলিশ। উদ্ধার অভিযান পরিচালনাকারী পুলিশের বরাত সূত্রের ধারনা সম্ভবত তাকে মঙ্গলবার রাতে অপহরণের পর পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। বর্ষীয়াণ এই আওয়ামীলীগ নেতা সাহাবউদ্দিন ফরায়েজী উপজেলার টইটং ইউনিয়নের পশ্চিম সোনাইছড়ি আমিন শরীফ মিয়া বাড়ির মরহুম মৌলভী গোলাম হায়দারের পুত্র।
নিহতের পরিবার সূত্র এ প্রতিবেদককে জানিয়েছেন, গত পরশু মঙ্গলবার তিনি বাড়ি থেকে বের হন। কিন্তু অন্যান্য দিনের মতো ওইদিন রাত ৯টা পেরুলেও তিনি বাড়ি ফিরে না আসায় ও তার ব্যবহৃত মুঠোফোন বন্ধ থাকায় তার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় পরিবারের মাঝে দেখা দেয় চরম অজানা উদ্বেগ উত্কন্ঠা। কিন্তু পরদিন বুধবার সকালে ঘটনাস্থলে তার লাশের সন্ধানে নিশ্চিত হওয়া গেছে যে, তাকে অপহরণের পর পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। পেকুয়া থানার ওসি মোঃ আবদুর রকিব ঘটনার সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, এঘটনার তদন্তে জোর তত্পরতা অব্যাহত রেখেছে পুলিশ।
এদিকে, ক্ষমতাসীন সরকারীদল আওয়ামীলীগের খোদ উপজেলা আওয়ামীলীগের সভাপতির লাশ উদ্ধারের ঘটনায় দলের সর্বস্তরের নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে চাঁপা ক্ষোভ ও অজানা আতংক। পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এটিএম বখতিয়ার উদ্দিন চৌধুরী, সহ-সভাপতি এস.এম গিয়াসুদ্দিন, সাংবাদিক এম.জহিরুল ইসলাম, বর্তমান সাধারণ সম্পাদক মোঃ আবুল কাসেম, শিলখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ওয়াহিদুর রহমান ওয়ারেচী, সিনিয়র সহ-সভাপতি সামশুল আলম কাদেরী, সাধারণ সম্পাদক এম. বেলাল উদ্দিন আহমদ, আইন বিষয়ক সম্পাদক সাংবাদিক এস.এম ছগির আহমদ আজগরী, শিলখালী ইউপি’র প্যানেল চেয়ারম্যান-১ আওয়ামীলীগ নেতা নুরুল আলম এমইউপি, টইটং ইউপি’র প্যানেল চেয়ারম্যান-১ কবির আহমদ এমইউপি, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ছরোয়ার কামাল চৌধুরী, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম চৌধুরী, রাজাখালী আওয়ামীলীগের সভাপতি প্রাক্তন চেয়ারম্যান আলহাজ¦ নুরুল ইসলাম বিএসসি, সাধারণ সম্পাদক আবুল কাসেম আজাদ, উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী, আওয়ামীলীগের সভাপতি এম তোফাজ্জল করিম, সাধারণ সম্পাদক শাহজামাল এমইউপি, মগনামা আওয়ামীলীগের সভাপতি প্রাক্তন চেয়ারম্যান খায়রুল এনাম, সাধারণ সম্পাদক রশিদ আহমদ, বারবাকিয়া আওয়ামীলীগের সভাপতি আবুল হোসেন শামা, সাধারণ সম্পাদক কামাল হোছাইন, পেকুয়া উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মোঃ বারেক, ছাত্রলীগ নেতা এম.কফিল উদ্দিন বাহাদুর ও অন্যান্য নেতৃস্থানীয়রা এঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে এর ক্লু উদঘাটন করে আইনানুগ ব্যবস্থা গ্রহনে থানা পুলিশ ও সরকারের প্রতি জোর দাবী জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/