সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / প্রতিদিন চিয়া সিড নয়

প্রতিদিন চিয়া সিড নয়

প্রতিদিন চিয়া সিড নয় https://coxview.com/health-chia-seeds/

অনলাইন ডেস্ক :

মরুভূমিতে জন্মানো সালভিয়া উদ্ভিদের বীজ হলো চিয়া সিড। চিয়া সিড দেখতে অনেকটা তিলের দানার মতো। এটি মধ্য আমেরিকার অনেক অংশে পাওয়া যায়। এটি সাধারণত শস্যের তালিকায় পড়লেও একে এক ধরণের ভেষজও বলা হয়। প্রাচীন অ্যাজটেক জাতির প্রধান খাদ্য তালিকায় এটি অন্তর্ভুক্ত বলে বিশেষজ্ঞরা দাবি করে থাকে।

বর্তমানে কমবেশি সকলেই খাবার নিয়ে সচেতন। প্রতিদিনের খাবারে কোন পুষ্টিগুণ রয়েছে, কী খেলে প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি পাওয়া যাবে তা নিয়ে সচেতন অনেকেই। ঠিক তেমনই এক সুপারফুড চিয়া সিড। স্বাস্থ্য সচেতন মানুষের খাবারের তালিকায় বেশ জনপ্রিয় চিয়া সিড।

চিয়া বীজে আছে প্রচুর পরিমাণ ফাইবার। এছাড়া তিন ধরনের ফ্যাটি অ্যাসিড এবং ম্যাগনেশিয়াম। চিয়া বীজ ভেজানো জল খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। ঘন ঘন খিদে পায় না। ফলে টুকটাক মুখ চালানোর প্রবণতা কমে। তাতে ওজন নিয়ন্ত্রণে সুবিধা হয়। চিয়া সিডসে প্রচুর ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে সাহায্য করে। এছাড়া টাইপ ২ ডায়াবিটিসের ক্ষেত্রেও রক্তের শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে চিয়া সিডস।

চিয়া সিডের সহজপাচ্য ফাইবার, প্রোটিন থেকে হার্ট ভাল রাখার প্রয়োজনীয় উপাদান ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সবই রয়েছে এই বীজে। শরীরে জলের ঘাটতি পূরণ থেকে ইলেকট্রলাইটের ভারসাম্য বজায় রাখা চিয়া বীজের অনেক গুণ। পাশাপাশি বিপাক হার বাড়িয়ে তুলতেও সাহায্য করে চিয়া সিড।

পুষ্টিবিদদের মতে, প্রচুর গুণ থাকা সত্ত্বেও অতিরিক্ত পরিমাণে চিয়া সিড খেলে কিন্তু উপকারের বদলে নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত চিয়া বীজ খেলে শরীরে যেসব ক্ষতি হয়:

চিয়া সিডে রয়েছে ওমেগা ৩। এই উপাদান রক্ত পাতলা করে দেয় যা শরীরের পক্ষে যা ভালো। কিন্তু যারা দীর্ঘ দিন ধরে উচ্চ রক্তচাপের ওষুধ খাচ্ছেন, সেক্ষেত্রে কিন্তু সমস্যা হতে পারে। এসব ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনেই চিয়া সিড খেতে পারেন।

বেশি চিয়া সিড খেলে হজমের গোলমাল দেখা দিতে পারে। চিয়া সিডে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। পেটের স্বাস্থ্য ভাল রাখতে ফাইবার উপকারী। কিন্তু বেশি খেলে সমস্যা হতে পারে। অতিরিক্ত ফাইবার হজমপ্রক্রিয়ায় ব্যাঘাত সৃষ্টি করে। পুষ্টিবিদের পরামর্শ মেনে নির্দিষ্ট পরিমাণ চিয়া সিড খেতে পারেন।

চিয়া সিডে রয়েছে ফাইবার যা রক্তে শর্করার মাত্রা কমায়। এতে ডায়াবেটিসের ঝুঁকি কমে। কিন্তু শর্করার মাত্রা অতিরিক্ত পরিমাণে কমে যাওয়া ঠিক নয়। আবার ডায়াবেটিস রোগীদের জন্যেও চিয়া বীজ কিন্তু ক্ষতিকর। তাই চিকিৎসকের পরামর্শ ব্যতীত এই বীজ অতিরিক্ত খেলে কিন্তু হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি।

এছাড়াও চিয়া সিডের কিছু অপকারিতা রয়েছে:

১. কয়েকজন বিজ্ঞানীর দ্বারা পরিচালিত পরীক্ষায় দেখা গেছে যে চিয়া সিড প্রোটেস্ট ক্যান্সার এবং স্তন ক্যান্সারকে বাড়িয়ে তুলতে পারে। সুতরাং এটি সীমিত পরিমাণে ব্যবহার করা উচিত।

২. চিয়া সিড বেশি খেলে পেটের সমস্যা হতে পারে। কারণ চিয়া বীজের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই অল্প পরিমাণে চিয়া খাওয়া উচিত। আর স্বাস্থ্য সমস্যা মনে হলে সাথে সাথে এটি খাওয়া বন্ধ কড়া উচিত।

৩. অতিরিক্ত চিয়া সিড খেলে ওজন অস্বাভাবিকভাবে কমে যেতে পারে।

৪. চিয়া সিড দেহের শর্করা নিয়ন্ত্রণ করে রক্তচাপ কমায়। তাই অতিরিক্ত চিয়া সিড সেবনে রক্তচাপ বেশি কমে যাওয়ান সম্ভাবনা থাকে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/