বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গবন্ধুর দেশে একটি মানুষও গৃহহীন থাকবেনা- প্রধানমন্ত্রী বান্দরবানে জাতীয় পার্টির কর্মী সমাবেশে বিদিশা এরশাদ ছাত্রলীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মহেশখালী বিদ্যুৎ-জ্বালানি ছাড়াও মডেল সিটি গড়ে উঠবে কক্সবাজারে প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে চলছে ব্যাপক প্রস্তুতি কক্সবাজারে প্রধানমন্ত্রীর জনসভা সফলে ঈদগাঁওতে ব্যাপক প্রস্তুতি : মহাসড়কে তোরণ সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়নশীপে স্বর্ণপদক জয়ীদের গণসংবর্ধনা লামায় টেকনাফে পর্যটকবিহীন জাহাজে আগুন শুয়ে বই পড়লে যা হয় ঢাবির হল শাখার উপ-তথ্য ও প্রযুক্তি সম্পাদক হলেন ঈদগাঁওর আহসান

প্রথমবারের মতো আকাশে উড়ল বিদ্যুৎচালিত বিমান

অনলাইন ডেস্ক :

বিশ্বের প্রথম চিরাচরিত জ্বালানির পরিবর্তে পুরোপুরি বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান সফলভাবে আকাশে উড়ল আমেরিকার আকাশে। ইসরাইলের এভিয়েশন এয়ারক্রাফট কোম্পানির নির্মিত বিমানটি সফলভাবে আকাশে উড়াতে সক্ষম হয়েছে। ৮ মিনিটের উদ্বোধনী ফ্লাইটে বিমানটি তিন হাজার ৫০০ ফুট উচ্চতায় উঠেছিল।

মার্কিন সময় অনুযায়ী, মঙ্গলবার সকালে ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের ৮ মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে ‘অ্যালিস’ নামের বিমানটি।

এভিয়েশনের প্রেসিডেন্ট ও সিইও গ্রেগরি ডেভিস বলেন, এটি ইতিহাস। এটি বৈদ্যুতিক গাড়ি বা একটি সেলফোনের মতো ব্যাটারি প্রযুক্তি। ৩০ মিনিট চার্জ দিলে ৯ যাত্রী নিয়ে ১ ঘণ্টায় প্রায় ৪৪০ নটিক্যাল মাইল উড়তে সক্ষম।

বিমানটির সর্বোচ্চ গতি ২৫০ নট বা ঘণটায় ২৮৭ মাইল। একটি বোয়িং-৭৩৭ বিমানের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৫৮৮ মাইল।

গ্রেগরি ডেভিস আরও বলেন, বিমান চলাচলে বায়ুমণ্ডলে কার্বন নিঃসরণ মাত্রা শূন্যে নামিয়ে আনার লক্ষ্যেই বিদ্যুৎচালিত বিমান তৈরির কাজ করে তার কোম্পানি।

২০১৫ সালে ইভিয়েশন এয়ারক্রাফট প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই বিদ্যুৎচালিত বিমান তৈরির কাজ শুরু করে। মঙ্গলবারের ফ্লাইটের সব তথ্য সংগ্রহ ও পর্যালোচনার পর অ্যালিস বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। ২০২৭ সাল নাগাদ বিমানটি বাজারে আসবে বলে আশা করা যাচ্ছে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com