সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বান্দরবানে জাতীয় পর্যায়ে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন

বান্দরবানে জাতীয় পর্যায়ে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন

মোহাম্মদ রফিকুল ইসলাম, বান্দরবান :

সম্মিলিত প্রচেষ্টায় ২০২১ সালের মধ্যে সিলেট ও ময়মনসিংহ জেলা এবং ২০২৫ সালের মধ্যে চট্টগ্রাম ও কক্সবাজারসহ তিন পার্বত্য জেলাকে ম্যালেরিয়া মুক্ত করা হবে। পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়া রোগ নিয়ন্ত্রণে এবছর ৮ লাখ কীটনাশকযুক্ত মশারী বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য বিভাগ। ঝুঁকিপ্রবণ এলাকায় হট স্পট নির্ধারণ করে বিশেষ ব্যবস্থা নেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার বান্দরবানে বিশ্ব ম্যালেরিয়া দিবসে জাতীয় পর্যায়ের কর্মসূচি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়।

পার্বত্য এলাকায় ম্যালেরিয়া রোগ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে এবার জাতীয় পর্যায়ের কর্মসূচি বান্দরবানে পালন করা হয়েছে। সকালে জেলা প্রশাসক কার্যালয় থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট মিলনায়তনে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। বান্দরবান জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান থোয়াইহ্লা মং মার্মার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদার, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পরিষদের মুখ্য নির্বাহী শহিদুল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের প্যারাসাইটেলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. বেনজির আহম্মদ, প্রোগ্রাম ম্যানেজার ডা. আক্তারুজ্জান, বান্দরবানের সিভিল সার্জন ডা. উদয় শংকর চাকমা সহ প্রমুখ।

প্রোগ্রাম ম্যানেজার ডা. আক্তারুজ্জামান জানান, আগামী ২০৩০ সালের মধ্যে দেশ থেকে ম্যালেরিয়া রোগ সম্পূর্ণরুপে নির্মূল করার লক্ষ্যে স্বাস্থ্য বিভাগ কাজ করে যাচ্ছে। তবে এ বছর বিরূপ আবহাওয়ার কারণে ম্যালেরিয়া রোগ বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, সরকারের সহযোগিতায় স্বাস্থ্য বিভাগ ব্র্যাকসহ অন্যান্য বেসরকারি সংস্থার সমন্বিত কর্মসূচি ও কার্যকর উদ্যোগের কারণেই ম্যালেরিয়া রোগ নিয়ন্ত্রণে সাফল্য এসেছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/