সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / বিশ্বের সবচেয়ে পাতলা ভাঁজযোগ্য ফোন দেখাল শাওমি

বিশ্বের সবচেয়ে পাতলা ভাঁজযোগ্য ফোন দেখাল শাওমি

অনলাইন ডেস্ক :
দ্বিতীয় প্রজন্মের ভাজযোগ্য (ফোল্ডেবল) ফোন উন্মোচন করেছে শাওমি। বৃহস্পতিবার (১১ আগস্ট) শাওমি চীনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ ফোন আনার ঘোষণা দেয়। এদিন শাওমি ‘মিক্স ফোল্ড ২’ নামের ফোনটির সাথে আরো কিছু উদ্ভাবনী প্রযুক্তির ডিভাইস আনার ঘোষণা দেওয়া হয়।

জানা গেছে, শাওমি মিক্স ফোল্ড ২ ফোনটির বিশেষত্ব হচ্ছে এটি আগের যেকোন ভাঁজযোগ্য ফোনের তুলনায় বেশ স্লিম। ফোনটি বইয়ের মতো ভাঁজ করা এবং খোলা যাবে। তাইতো ফোনটির অন্যান্য সুবিধার সাথে এর আল্ট্রাস্লিম ডিজাইনের ব্যাপারে জোর দেওয়া হয়েছে।

ভাঁজ খোলা অবস্থায় ফোনটির পুরুত্ব মাত্র ৫ দশমিক ৪ মিলিমিটার। এ হিসাবে এটি বিশ্বের সবচেয়ে পাতলা ফোল্ডেবল ফোন। শাওমির বলছে, তাদের মাইক্রো ওয়াটারড্রপ কবজার কারণে এ রকম পাতলা ডিজাইনের ফোন তৈরি করা সম্ভব হয়েছে।

শাওমি মিক্স ফোল্ড ২ ফোনটিতে দুটি ডিসপ্লে থাকবে। এর ভেতর ও বাহির দুটি ডিসপ্লে থেকেই ভিউ এক্সপেরিয়েন্স নেওয়া যাবে। কভারে একটি ৬ দশমিক ৫৬ ইঞ্চির প্যানেল থাকবে, যা ফোনের ভাঁজ খোলার পর আটইঞ্চি পর্যন্ত প্রশস্ত হবে। সেলফি তোলার জন্য ফোনটির সামনের অংশে থাকছে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা এবং পেছনে থাকছে টেলিলেন্সসহ তিনটি ক্যামেরা।

ফোনটি চালাতে ব্যবহার করা হবে কোয়ালকমের সর্বশেষ স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন প্লাস ১ চিপসেট। যা স্যামসাং এবং মটোরোলার নতুন ফোল্ডিং ফোনেও ব্যবহার করা হবে। এ ছাড়াও থাকছে হার্মান কার্ডনের দুটি স্পিকার, ৪,৫০০ এমএএইচের ব্যাটারি এবং ৬৭ ওয়াটের দ্রুত চার্জিং ব্যবস্থা।

ফোনটি শুধু চীনের মেইনল্যান্ডে পাওয়া যাবে। দাম নির্ধারণ করা হয়েছে আট হাজার ৯৯৯ ইউয়ান, যা প্রায় এক হাজার ৩০০ মার্কিন ডলারের সমতুল্য। বাংলাদেশি টাকায় যা প্রায় এক লাখ ২৭ হাজার। ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের তথ্যমতে, ২০২১ সালে ৭ দশমিক ১ মিলিয়ন ফোল্ডেবল ফোন বাজারজাত করা হয়েছিল, যা ২০২০-এর তুলনায় ২৬৪.৩ শতাংশ বেশি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ইসলামপুরের দুদুমিয়া ঘোনায় সুলতান নগর জামে মসজিদের নির্মাণ কাজ শুরু : আর্থিক সহযোগিতার আবেদন

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামপুর দুদুমিয়া ঘোনায় সুলতান নগর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/