সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ব্রীজ থাকলেও সড়ক নেই : ঈদগাঁওতে হাজীরকুম সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কারবিহীন

ব্রীজ থাকলেও সড়ক নেই : ঈদগাঁওতে হাজীরকুম সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কারবিহীন

ধারবাহিক প্রতিবেদন-৫


এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওর মেহের ঘোনা হয়ে মাইজপাড়া যাতায়াতের হাজীরকুম সড়কটি দীর্ঘদদিন ধরে অভিভাবকহীন অযত্নে অবহেলায় পড়ে রয়েছে। এটি দেখার কেউ না থাকায় হতাশ হয়ে পড়েছেন এ সড়ক দিয়ে চলা চলকারী অসংখ্য লোকজন।

প্রাপ্ত তথ্য মতে, ২০১৫ -২০১৬ অর্ধ বছরে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু / কালভার্ট নির্মাণ প্রকল্পে ঈদগাহ মাইজপাড়া হাজীরকুম খালের উপর ব্রীজ নির্মাণ উদ্বোধন করেন – কক্সবাজার সদর -রামু আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল। এটি বাস্তবায়ন করেছে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতাধীন সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। ব্রীজ নির্মাণের দীর্ঘকাল পার হলেও এ সড়কটি এখনো আলোর মুখ থেকে বঞ্ছিত। যার ফলে হতাশ হয়ে পড়েছেন বৃহত্তর এলাকার বিপুল জনগোষ্ঠী। এ সড়ক যদি নির্মাণ করা হয়, তাহলে লোকজনের যাতাযাত অনেকটা সহজতর হতো।

ঈদগাঁওর বৃহত্তর মাইজ পাড়া ও জালালাবাদের বিভিন্ন এলাকার লোকজন অতি সহজে গ্রামীণ সড়ক পার হয়ে প্রয়োজনীয় কাজেকর্মে অল্প সময়ের ব্যবধানে কক্সবাজারে আসা যাওয়া সম্ভব হতো। এছাড়াও বিশাল এলাকার বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসা পড়ুয়া ছাত্র-ছাত্রীরা অনায়াসে এই রাস্তা দিয়ে চলাফেরা করতে পারতো। আবার রোগীদের জন্য অতি সহজতর হতো সড়কটি। বাজার এলাকা হয়ে ঘুরে আসার ক্ষেত্রে সময় ও অর্থ অপচয় কম হত।

ঈদগাঁও ইউনিয়নের মেহেরঘোনাস্থ মহাসড়কের লাগোয়া থেকে আধা কিলোমিটার পযন্ত অযত্নে অবহেলায় পড়ে থাকা সড়কটি যদি সংস্কার করা হয়, তাহলে এলাকাবাসীর জন্য বিশেষ সুযোগ সুবিধা সৃষ্টি হবে। এ বিষয়ে দক্ষিণ মাইজ পাড়ার ব্যবসায়ী জিল্লুল এহেচান ভুলু জানান, এ গ্রামীণ সড়কটি মেরামত হলে সর্বশ্রেণী পেশার লোকজনের চলাচলের ক্ষেত্রে সহজ হবে এবং অযথা দূর্ভোগ থেকে মুক্তি পাবে ও এলাকাবাসী দ্রুত সময়ে মহাসড়কে অবস্থান করতে পারবে।

উত্তর মাইজ পাড়ার কজন পথচারী জানান, দীর্ঘ সময় ধরে পড়ে থাকা সড়কটি যদি সংস্কারের মুখ দেখে, তাহলে এলাকার লোক জনদেরকে ঈদগাঁও বাজার পেরিয়ে মহাসড়কে আসতে আধঘন্টা সময় প্রযোজন হলেও, সে ক্ষেত্রে ১০/১৫ মিনিটে পায়ে হেটে সরাসরি মহাসড়কে পৌছানো সম্ভব পর হয়ে উঠবে। তাছাড়া সময় ও অর্থ সাশ্রয় হবে।

উক্ত সড়ক দিয়ে দৈনিক যাতায়াত করা মহিলারা জানান, আগে চলাচল সড়ক মেরামত না করে দীর্ঘদিন পূর্বে হাজীরকুম পয়েন্টে একটি ব্রীজ নির্মান করে রেখেছে। তাতে এ সড়কটি পরিপূর্ণ সংস্কার না হওয়ায় জন ও যানবাহন চলাচল করতে পারছেনা কোন ভাবেই। তাই উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন যে, অবিলম্বে অযোগ্য সড়কটি যোগ্যতায় স্থান করে দিয়ে বৃহত্তর এলাকার জন গোষ্ঠীর দৈনিক চলাফেরার জন্য নানাবিদ সুযোগ সুবিধা সৃষ্টি করা হোক। স্থানীয় মেম্বার বজলুর রশিদের সাথে যোগাযোগ করা হলে তিনি নির্মিত ব্রীজটির কারনে সড়কটি সংস্কার করা হচ্ছেনা বলেও জানান।
অন্যদিকে সদর যুবলীগের সাধারণ সম্পাদক রাজিবুল হক চৌধুরী রিকো জানান, উক্ত সড়কটি মাটি ভরাট করে ব্রিক সলিন আকারে চলাচলের বিকল্প মাধ্যম হিসেবে রাস্তা সংস্কার চাই।

আবার মেহেরঘোনা হয়ে হাজীরকুম পয়েন্ট দিয়ে মাইজপাড়া আসা যাওয়ার সড়কটির সংস্কার হলে দৈনিক ৪/৫ হাজার মানুষ যাতায়াত করতে পারবে সহজে ও অল্প সময়ে বলে জানান এলাকাবাসী।

সচেতন মহলের মতে, বর্তমানে ব্রীজ থাকলেও সড়ক নেই। যোগাযোগের ক্ষেত্রে বিপাকে পড়েছে বৃহত্তম এলাকাবাসী।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

আজ থেকে সুপার শপে পলিথিন ব্যবহারে নিষেধাজ্ঞা; https://coxview.com/wp-content/uploads/2024/10/Plastic-Ban.jpg

আজ থেকে সুপার শপে পলিথিন ব্যবহারে নিষেধাজ্ঞা

  অনলাইন ডেস্ক : আজ ১ অক্টোবর (মঙ্গলবার) থেকে দেশের কোনো সুপারশপে পলিথিন ব্যাগ রাখা ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/