সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / লামায় পিসিপি’র স্কুল-কলেজ বর্জন কর্মসূচীতে সাড়া নেই

লামায় পিসিপি’র স্কুল-কলেজ বর্জন কর্মসূচীতে সাড়া নেই

লামায় পিসিপি’র স্কুল-কলেজ বর্জন কর্মসূচীতে সাড়া নেই

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা
বান্দরবানের লামা উপজেলায় ৭ অক্টোবর বুধবার পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সকল স্কুল-কলেজ বর্জন ও ছাত্র ধর্মঘটে সাড়া নেই সাধারণ ছাত্র-ছাত্রীর। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি যথাযথ বাস্তবায়নের দাবিতে চলমান অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে ছাত্র ধর্মঘট ডাক দেয় পিসিপি। লামা মাতামুহুরী ডিগ্রী কলেজ, লামা সরকারী উচ্চ বিদ্যালয় ও লামামূখ উচ্চ বিদ্যালয় ঘুরে দেখা যায় প্রতিদিনের ন্যায় চলছে স্কুল-কলেজের কার্যক্রম। তবে পাহাড়ি ছাত্র-ছাত্রীদের উপস্থিতি চোখে পড়েনি।
জানা যায়, ১৯৯৭ সালে ২রা ডিসেম্বর বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে স্বাক্ষরিত হয় পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির। ১৮ বছরেও চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়ায় জুম্ম স্বার্থ পরিপন্থী কার্যক্রম প্রতিরোধে তিন পার্বত্য জেলায় ছাত্র ধর্মঘট কর্মসূচী ঘোষণা করা হয়। ঘোষিত কর্মসূচীর মধ্যে ছিল, সকল ছাত্র-ছাত্রীদের ধর্মঘটে অংশগ্রহণ, স্কুল-কলেজে যাওয়া থেকে বিরত থাকা।
লামা মাতামুহুরী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, প্রতিদিনের ন্যায় স্বাভাবিক আছে কলেজের কার্যক্রম। ছাত্র-ছাত্রীদের উপস্থিতি উল্লেখজনক। যে কোন অপ্রতিকর পরিস্থিতি মোকাবেলায় সতর্ক অবস্থায় আছে পুলিশ। একই পরিস্থিতির কথা বলেন, লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোক্তার হোসেন কুতুবী ও লামামূখ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দু শুক্কুর।
লামা উপজেলা পিসিপি’র সভাপতি সুইগ্যমং মার্মা বলেন, সরকার চুক্তি বাস্তবায়ন না করে জুম্ম জনগণের সাথে প্রতারণা করছে। দাবি আদায় না হলে আমরা কঠিন আন্দোলনের ঘোষণা দিব।
লামা থানার অফিসার ইনচার্জ মোঃ সিরাজুল ইসলাম বলেন, লামা উপজেলার প্রত্যেকটি স্কুল কলেজে পুলিশ সতর্কতা টহলে আছে। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/