শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৮:৪৬ পূর্বাহ্ন

শিরশ্ছেদের পরিবর্তে বোমা মেরে উড়িয়ে দিল আইএস

ISমধ্যপ্রাচ্যের চরমপন্থী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) শিরশ্ছেদের পরিবর্তে ১০ ব্যক্তিকে বোমা মেরে উড়িয়ে দিয়েছে। আফগানিস্তানের নানগড়হার প্রদেশে এ ঘটনা ঘটেছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে আইএস।

আইএসের আদর্শের সঙ্গে দ্বিমত পোষণ করায় ধর্মত্যাগের অভিযোগে তাদের হত্যা করা হয়েছে। আফগানিস্তানের নানগারহার প্রদেশে ধারণ করা ওই ভিডিওতে দেখা যায়, শিনওয়ারি সম্প্রদায়ের ১০ বন্দিকে টেনে হিচড়ে একটি মাঠের মধ্যে নিয়ে যাচ্ছে আইএস যোদ্ধারা। চোখ বাধা অবস্থাতেই তাদের একটি ফাঁকা মাঠের মধ্যে নিয়ে যাওয়া হচ্ছে। এরপর তাদের বোমা মেরে একসঙ্গে উড়িয়ে দেওয়া হয়। হত্যার পর ১০জনকে ওই মাঠেই কবর দেওয়া হয়।

হত্যাকাণ্ডের কারণ হিসেবে আইএসের দাবি, নানগড়হারের বাসিন্দারা আইএসের আদর্শকে অস্বীকার করে। আইএসের হাত থেকে রক্ষা পেতে তালিবানের সঙ্গে যোগাযোগ করে নানগড়হারের বেশ কিছু বাসিন্দা। ওই খবর পাওয়ার পরই নানগড়হার থেকে ওই ১০ শিনওয়ারি সম্প্রদায়ের বাসিন্দাকে অপহরণ করা হয়।

আফগানিস্তানের এই অংশটি পাকিস্তান সীমান্ত সংলগ্ন এবং এটি আইএসের কেন্দ্র ইরাক ও সিরিয়া থেকে এক হাজার মাইল দূরে অবস্থিত। তবে সম্প্রতি আইএস আফগানিস্তানে তাদের আধিপত্য বিস্তারের চেষ্টা করছে। এ লক্ষ্যে তারা সেখানে তালেবানদের বিরুদ্ধেও অভিযান চালাচ্ছে।

-গ্লোবটুডেবিডিডটকম,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com