সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সমবায় কর্মকর্তাকে প্রত্যাহারের দাবি : উখিয়ায় সিএনজি টেম্পু পরিবহন শ্রমিকদের সড়ক অবরোধ

সমবায় কর্মকর্তাকে প্রত্যাহারের দাবি : উখিয়ায় সিএনজি টেম্পু পরিবহন শ্রমিকদের সড়ক অবরোধ

road হুমায়ুন কবরি জুশান, উখয়িা:

উখিয়ায় তথাকথিত সিএনজি মাহিন্দ্রা সমবায় সমিতির সভাপতি মামুন চৌধুরী কর্তৃক সমিতির সাড়ে ৪ শতাধিক শ্রমিকের সঞ্চয়ী আমানতের সাড়ে ৩ লক্ষ টাকা ও অফিসের আসবাবপত্র উদ্ধারের দাবিতে বিক্ষুব্ধ শ্রমিকেরা মাথায় লাল কাপড় বেঁধে মঙ্গলবার বিকাল ৩টার দিকে কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়ায় সড়ক অবরোধ করে। এ সময় উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী তাদের ন্যায্য পাওনা আদায় করে দেওয়ার আশ্বস্থ করলে উত্তেজিত শ্রমিকেরা সড়ক অবরোধ প্রত্যাহার করে নেয়। পরে সমিতির অফিস চত্বরে বিক্ষুব্ধ শ্রমিক নেতৃবৃন্দরা তাৎক্ষণিক পথসভায় বলেন, উপজেলা সমবায় কর্মকর্তা কবির আহমদ শঠামির আশ্রয় নিয়ে প্রতিপক্ষ সিএনজি মাহিন্দ্রা সমবায় সমিতির পক্ষাবলম্বন করে রাতারাতি আসবাবপত্র বুঝে নেওয়ার কারণে শ্রমিকেরা তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হয়েছেন। বক্তারা আরো বলেন, উক্ত সমবায় কর্মকর্তা অনিয়ম দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার কারণে শ্রমিকদের তথাকথিত সিএনজি মাহিন্দ্রা সমিতির কতিপয় নেতৃবৃন্দ শ্রমিকদের টাকা আত্মসাৎ করতে সক্ষম হয়েছে। তাকে অবিলম্বে প্রত্যাহার সহ শ্রমিকদের ন্যায্য পাওনা আগামী ৫ দিনের মধ্যে উদ্ধার করা সম্ভব না হলে শ্রমিকেরা উপজেলা প্রশাসনের কার্যালয় ঘেরাও করতে বাধ্য হবে।

এ সময় বক্তব্য রাখেন উখিয়া অটোরিক্সা সিএনজি টেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মোক্তার আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক মাসুদ আমিন শাকিল, উপদেষ্টা উপজেলা যুবলীগের সভাপতি মুজিবুল হক আজাদ, সাবেক ছাত্রলীগের সভাপতি সরওয়ার কামাল পাশা, উপদেষ্টা অহিদুল হক চৌধুরী, নুরুল আবছার চৌধুরী, সভাপতি ছৈয়দ হোছন, যুগ্ম সম্পাদক নুরুল আলম, দপ্তর সম্পাদক আমির হোসন ফাতেহ, সমিতির সদস্য ছৈয়দ বলী, শাহজাহান, জাফর আলম, নুরুল কবির প্রমুখ।

উখিয়া উপজেলা অটোরিক্সা সিএনজি টেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাধারণ সম্পাদক যথাক্রমে মোক্তার আহমদ চৌধুরী ও মাসুদ আমিন শাকিল জানান, সাড়ে ৪ শতাধিক শ্রমিকের সঞ্চয়ী আমানতের সাড়ে ৩ লক্ষ টাকা ও অফিসের আসবাবপত্র উদ্ধারের লক্ষ্যে ২ আগষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় ইউএনও বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উখিয়া থানার অফিসার ইনচার্জকে নির্দেশ দেন। তিনি ১১ আগষ্ট উভয়পক্ষকে নিয়ে বৈঠক করার সিদ্ধান্ত নিয়ে উভয়পক্ষকে নোটিশ প্রদান করেন। অথচ সমবায় কর্মকর্তা কবির আহমদ অনিয়ম, দুর্নীতি ও শঠামির আশ্রয় নিয়ে ১০ আগষ্ট রাতেই তথাকথিত সিএনজি সমিতির সভাপতি মামুন চৌধুরীর সাথে যোগসাজস করে সমিতির কিছু কিছু আসবাবপত্র উদ্ধার করলেও মূল্যবান মালামাল গায়েব হয়ে যায়। এ ব্যাপারে সমবায় কর্মকর্তা কবির আহমদের সাথে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। তবে সহকারি সমবায় কর্মকর্তা সুদীপ দাশ জানান, তিনি উর্ধ্বতন কর্মকর্তার নির্দেশে মালামাল বুঝে নিয়েছেন। এছাড়া আর কিছু জানেন না। উপজেলা যুবলীগের সভাপতি ও সংগঠনের উপদেষ্টা মুজিবুল হক আজাদ জানান, ওই দুর্নীতিবাজ সমবায় কর্মকর্তা কবির আহমদকে প্রত্যাহার করা না হলে শ্রমিকেরা বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী জানান, শ্রমিকদের সঞ্চয়ী আমানতের টাকা ও অফিসের যাবতীয় মালামাল উদ্ধার করে তাদের হেফাজতে রাখার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাকে পরামর্শ দেওয়া হয়েছে। এ ঘটনা নিয়ে সংগঠনের শ্রমিকদের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/