সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / স্মারকলিপি গ্রহণকালে জেলা প্রশাসক- সংযোগ সড়কের নির্মাণ কাজ দ্রুত শেষ করতে হবে

স্মারকলিপি গ্রহণকালে জেলা প্রশাসক- সংযোগ সড়কের নির্মাণ কাজ দ্রুত শেষ করতে হবে

স্মারকলিপি গ্রহণকালে জেলা প্রশাসক- সংযোগ সড়কের নির্মাণ কাজ দ্রুত শেষ করতে হবে

স্মারকলিপি গ্রহণকালে জেলা প্রশাসক- সংযোগ সড়কের নির্মাণ কাজ দ্রুত শেষ করতে হবে

কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেন বলেছেন, পৌর এলাকার অবহেলিত দক্ষিণ রুমালিয়ারছরা, সমিতিবাজার, পল্লাইন্যাকাটাসহ সংলগ্ন এলাকার জনগণের স্বার্থে সম্ভব সবকিছু করা হবে। বিশেষ করে দুর্গম বন-জঙ্গল ঘেরা পাহাড়ি এলাকার সন্ত্রাসীদের উচ্ছেদের মাধ্যমে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে সরকারের সকল বিভাগকে সমন্বিতভাবে কাজ করতে হবে। তিনি অচিরেই দক্ষিণ রুমালিয়ারছরা-সমিতিবাজার-বাইপাস সংযোগ সড়কের নির্মাণ কাজ সমাপ্ত করার জন্য কক্সবাজার পৌর মেয়রকে নির্দেশ দেন। সড়ক নির্মাণ কাজে কোনো মহলের বাধা এলে তাকে অবহিত করার জন্যও পৌর কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

৬ অক্টোবর সকালে শহরের সমিতি বাজার, দক্ষিণ রুমালিয়ারছড়া, এবিসিঘোনা, পিটিস্কুল এলাকা, সোবহানিয়াপাড়া, পল্লানকাটা, আমতলী, টেকনাইপ্যাপাড়া, মোজাহেরমিয়ার ঘোনা, মিয়া হোছন ঘোনা, মাইট্যাতলী, সবুর সওদাগর ঘোনার ভুক্তভোগি লোকজন মানববন্ধন শেষে জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদানকালে তিনি এসব কথা বলেন।

দৈনিক আপনকণ্ঠ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ও জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন সিকদারের নেতৃত্বে জেলা প্রশাসকের চেম্বারে এই স্মারকলিপি প্রদান করা হয়। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমিতিবাজার জামে মসজিদ পরিচালনা কমিটি সভাপতি হাজী হাসন আলী, পল্লানকাটা জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি নুরুল আজিম, রশিদ আহমদ ও সমাজের অন্যান্য নেতৃবৃন্দ।

স্মারকলিপি গ্রহণ করে জেলা প্রশাসক মোবাইল যোগে কক্সবাজারের পৌরসভার মেয়ার সরওয়ার কামালকে এসব নির্দেশ দেন। এসময় তিনি সড়ক নির্মাণে প্রতিবন্ধকতা সৃষ্টিকারীদের তালিকা প্রণয়ন করে তাকে প্রদানের জন্য নির্দেশ দেন।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খোরশেদ আরা হক জেলা প্রশাসককে উক্ত সড়কটি নির্মাণে সকল প্রকার সাহায্য-সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ করেন।

এর আগে সমিতি বাজার, দক্ষিণ রুমালিয়ারছড়া, এবিসিঘোনা, পিটিস্কুল এলাকা, সোবহানিয়াপাড়া, পল্লানকাটা, আমতলী, টেকনাইপ্যাপাড়া, মোজাহেরমিয়ার ঘোনা, মিয়া হোছন ঘোনা, মাইট্যাতলী, সবুর সওদাগরের ঘোনার ভুক্তভোগি শতাধিক লোকজন জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করেন।

মানববন্ধনে উক্ত সড়কের নির্মাণ কাজ দ্রুত বাস্তবায়নের দাবী জানিয়ে বক্তব্য পেশ করেন, দৈনিক আপনকণ্ঠ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ও জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পদিক রুহুল আমিন সিকদার, কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক এডভোকেট আবুল কালাম আজাদ, কক্সবাজার জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মনজুরুল হাসান, সমিতিবাজার জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি হাজী হাসন আলী ও দক্ষিণ পল্লানকাটা জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি নুরুল আজিম।

বক্তাগণ বলেন, সড়কের দক্ষিণ অংশ তথা বাইপাস থেকে সমিতি বাজার পর্যন্ত প্রায় এককিলোমিটার অংশ ঝিলওয়াঞ্জা ইউনিয়নের আওতাধীন ছিলো (বর্তমানে পৌর এলাকাভুক্ত)। দক্ষিণ রুমালিরছরা (পিটিস্কুল পয়েন্ট) থেকে সমিতি বাজার পর্যন্ত প্রায় দেড়কিলোমিটার কক্সবাজার পৌরসভাধীন অংশটি পৌরসভা কর্তৃপক্ষ পূর্বেই পাকা করে। কিন্তু বাইপাস থেকে সমিতি বাজার পর্যন্ত অংশটি ঝিলংজা ইউনিয়নের আওতাধীন হওয়ায় তা কাঁচা ও কিছু অংশ দুর্গম। যেখানে পুলিশ বা র‌্যাবসহ আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনী এখনো প্রবেশ করতে পারে না। যার ফলে শহরের নতুন জেলখানার পেছনের টিলা, পাহাড় ও জঙ্গলাবৃত এলাকাটি সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। এমনকি সন্ত্রাসীরা উত্তরণ গৃহায়ণ সমিতির উত্তর পাশের নিরাপদ স্থানকে খুন-খারাবিসহ আসামাজিক কর্মকান্ডের নিরাপদ আস্তানা হিসেবে বেছে নিয়েছে। সন্ত্রাসী ও ভাড়াটে খুনিরা অন্যত্র খুন করে উত্তরণ গৃহায়ণ ও সংলগ্নস্থানে ফেলে যায়।

কক্সবাজার সদর থানা পুলিশ বিগত এক বছরে উক্ত স্থান থেকে একাধিক লাশ উদ্ধার করেছে। বিগত এক সপ্তাহ পূর্বেও কক্সবাজার পুলিশ উত্তরণ পাহাড় থেকে লাশ উদ্ধার করেছে। পুলিশ উক্ত কাঁচা সড়কে যাতায়াত করতে না পারায় ও সড়কটি দুর্গম হওয়ায় ছিনতাইকারীরা প্রকাশ্য দিবালোকে সড়কে চলাচলকারী লোকজনের কাছ থেকে মোবাইল, নগদটাকাসহ মূল্যবান মালামাল ছিনিয়ে নিচ্ছে।

বক্তাগণ আরো বলেন, স্থানীয় জনগণ হেটে চলাচলের সুবিধার্থে সড়কের সমিতি বাজার থেকে বাইপাস পর্যন্ত দুর্গম অংশটি স্বেচ্ছাশ্রমে সংস্কারের মাধ্যমে যাতায়াতের ব্যবস্থা করেন। এসময় ঝিলংজা ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ জনগণের স্বেচ্ছাশ্রমের সাথে একাত্ম হয়ে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীর আওতায় সড়কটি জনসাধারণের চলাচল ব্যবস্থার অংশ হিসেবে গম বরাদ্দ করে। আর সে সময় ঝিলংজা ইউনিয়নের তৎকালীন চেয়ারম্যান ও বর্তমানে কক্সবাজার শহর আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীর কাজের উদ্বোধন করেন।

স্থানীয় জনসাধারণ ও কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীর আওতায় উক্ত সড়কটি জনসাধারণের চলাচলের উপযোগী করা হলে স্থানীয় কিছু সমাজ বিরোধী লোকজন তাদের অসৎ কাজ বন্ধ হয়ে যাবে একথা ভেবে আতঙ্কিত হয়ে এলাকার কিছু প্রভাবশালী মহলের সহায়তায় সড়কটির নির্মাণ কাজে বার বার বাঁধা সৃষ্টি করছে।

বক্তাগণ আরো বলেন, ২০০৫ সালে সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সড়কটিকে অগ্রাধিকারের ভিত্তিতে পাকা করার জন্য তালিকাভুক্ত করে। পরবর্তীতে কক্সবাজার পৌরসভা সড়কটি পাকা করার জন্য প্রকল্প গ্রহণ করে। দরপত্র আহবান করে ও কার্যাদেশ প্রদান করে। কিন্তু কুচক্রিমহলের বাধার কারনে সড়কটির নির্মাণ বন্ধ হয়ে যায়। সর্বশেষ সড়কটি পাকা করণের প্রাথমিক পর্যায়ে এইচবিবি দিয়ে নির্মাণ করতে ২০১৪-২০১৫ অর্থ সালে দরপত্র আহবান করে ও নিযুক্ত ঠিকাদারকে কার্যাদেশ প্রদান করে।

ঠিকাদার কার্যাদেশ পাওয়ার পর গত জুন মাসের শুরুতেই সড়কে এইচবিবি দিয়ে উন্নত করার কাজ শুরু করেন। সড়কে ইট বিছাবার জন্য সাইডে ইটও নেওয়া হয়। কিন্তু ২৩ জুন থেকে ৩০ জুন, ১৮ জুলাই থেকে ৩১ জুলাই এবং সর্বশেষ ১ সেপ্টেম্বর তিন দফায় ভয়াবহ বৃষ্টিতে সড়কের বিভিন্ন অংশে রেইনকাটের সৃষ্টি হয়, সড়কের উপর ভেঙ্গে পড়ে সংলগ্ন পাহাড়। ফলে নিযুক্ত ঠিকাদার বিগত ৩ সেপ্টেম্বর বৃষ্টি থেমে গেলে পাহাড় ভেঙ্গে ঝরে পড়ে মাটি সরাতে গেলে উত্তরণ গৃহায়ণ সমিতি কর্তৃপক্ষসহ কিছু কুচক্রি মহল বাঁধা প্রদান করে। এতে সড়কের নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/