সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ক্রীড়া / অল্পতে আটকে গেল উইন্ডিজ, অভিষেকেই বিশ্বরেকর্ড নাঈমের

অল্পতে আটকে গেল উইন্ডিজ, অভিষেকেই বিশ্বরেকর্ড নাঈমের


চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে অল্পতেই আটকে দিয়েছে বাংলাদেশ। সফরকারীরা ২৪৬ রানে গুটিয়ে যাওয়ায় ৭৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নামবে টাইগাররা। পাঁচ উইকেট তুলে নিয়েছেন অভিষিক্ত নাঈম হাসান।

প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩২৪ রানের জবাবে প্রথম সেশনে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার কাইরান পাওয়েলকে (১৪) হারায় উইন্ডিজ। তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউ হওয়া পাওয়েল রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। পরের ওভারে বল হাতে নেন অধিনায়ক সাকিব আল হাসান। ইনজুরি কাটিয়ে প্রত্যাবর্তনের পর নিজের প্রথম বলেই তিনি বোল্ড করেন ১ রান করা শাই হোপকে। একই ওভারের শেষ বলে অধিনায়ক ও ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকেও (১৩) হারায় সফরকারী দল। এতে দলীয় ২৯, ৩০ ও ৩১ রানে একটি করে উইকেট হারানো দলটির উপর চাপ ভর করে বসে। ক্যারিবিয়ানদের হয়ে সর্বোচ্চ ৬৩ রান এসেছে শিমরন হিটমেয়ার এবং শেন ডওরিচের ব্যাট থেকে।

এদিকে অভিষেকটা এখন পর্যন্ত রঙিন নাঈম হাসানের। অস্টম বাংলাদেশি হিসেবে অভিষেক টেস্টে ৫ উইকেট তুলে নিয়েছেন চট্টগ্রামের এ তরুণ। ইতিহাসের সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্ট অভিষেকে পাঁচ উইকেট নিলেন নাঈম হাসান। ১৭ বছর বয়সী নাঈম হাসানের চেয়ে কম বয়সী কোনো ক্রিকেটার তাদের অভিষেক টেস্টে পাঁচ উইকেট নেননি। সব মিলিয়ে অষ্টম বাংলাদেশি বোলার হিসেবে টেস্ট অভিষেকে পাঁচ উইকেট শিকার করলেন নাঈম হাসান।

১৮ বছরের কম বয়সে অভিষিক্ত ক্রিকেটাদের মধ্যে নাঈম হাসান ছাড়া অভিষেক ম্যাচে পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি রয়েছে একমাত্র পাকিস্তানের বাঁহাতি পেসার মোহাম্মদ আমিরের। অভিষেকে ছয় উইকেট পাওয়া আমির প্রথম ও দ্বিতীয় ইনিংসে উইকেট শিকার করেছিলেন তিনটি করে। এ তালিকায় থাকা গ্যারি সোবার্স ও ওয়াকার ইউনিস পেয়েছিলেন চারটি করে উইকেট।

অধিনায়ক সাকিব আল হাসান তুলে নিয়েছেন ৩ উইকেট। একটি করে উইকেট শিকার করেছেন তাইজুল এবং মেহেদী মিরাজ।

এর আগে ৮ উইকেটে ৩১৫ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা বাংলাদেশের ইনিংস শেষ হয় ৩২৪ রানে। দ্বিতীয় দিনের শুরুতে দলীয় ৩২৪ রানে নাঈমকে হারানোর পর স্কোর বোর্ডে আর রান যোগ করতে পারেনি বাংলাদেশ। ওয়ারিকানের বলে এলবিডব্লিউ হয়ে শূন্য রানে ফেরেন মোস্তাফিজ। তাইজুল অপরাজিত থাকেন ৩৯ রানে।

প্রথম দিনে মুমিনুল হকের সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশের অবশ্য দিয়েছিল বড় ইনিংসের ইঙ্গিত। যদিও প্রথম দিনের শেষ সেশনে খেই হারায় স্বাগতিকরা।

সূত্র:somoynews.tv;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

কোয়ান্টাম কসমো স্কুলের হ্যান্ডবল টিম জাতীয় চ্যাম্পিয়ন, #https://coxview.com/quantum-cosmo-school-and-college-sports-rafiq-2-10-23/

কোয়ান্টাম কসমো স্কুলের হ্যান্ডবল টিম জাতীয় চ্যাম্পিয়ন

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : সিলেটে অনুষ্ঠিত ৫০তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় হ্যান্ডবল ফাইনাল ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/