সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে কলা ব্যবসায়ীদের পোয়াবারো!

ঈদগাঁওতে কলা ব্যবসায়ীদের পোয়াবারো!

এম.আবুহেনা সাগর, ঈদগাঁও :

চলতি রমজান মাসকে ঘিরে জেলা সদরের ঈদগাঁও বাজার সহ পার্শ্ববর্তী উপ-বাজার সমূহের আওতাধীন প্রত্যন্ত গ্রামগঞ্জে দোকানপাটে কালা ব্যবসায়ীদের পোয়াবারো চলছে। তারা রমজানের সুযোগকে কাজে লাগিয়ে দ্বিগুণ দামে বিক্রি করছে কলা। যা রোজাদারেরা খেতে চাইলেও কোন ভাবে সম্ভব নয়। এই নিয়ে সর্বশ্রেণি পেশার মানুষজন কলা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

সূত্রমতে, ঈদগাঁও বাজার সহ বাসষ্টেশনে যত্রতত্র স্থানে কলা ব্যবসায়ীরা ব্যবসা করে যাচ্ছে। কলাদাম চাইলে দ্বিগুণ দাম দিয়ে বসে থাকার কারণে অনেকে কিনতে পারছেনা। রমজানের ইফতারের পরবর্তী আর সেহেরীর সময় রোজাদারেরা কলাকে বেশ পছন্দ করে। সেই সুযোগকে কাজে লাগিয়ে ব্যবসায়ীরা অতিরিক্ত দামে কলা বিক্রি করছে। এদিকে ঈদগাঁও বাসষ্টেশন আর বাজারে দুইটি কলার আড়ৎ রয়েছে। এ দুটির পাশাপাশি খুচরা ও পাইকারী বিক্রেতারা ঈদগড়-বাইশারী সহ বিভিন্ন পাহাড়ী এলাকা থেকে অল্পদামে কলা কিনে এনে দ্বিগুণ দামে বিক্রি করছে ঈদগাঁও বাজার সহ পার্শ্ববর্তী উপ-বাজার সমূহে। যাতে করে চলতি রমজান মাসে রোজাদারেরা চড়া দামের ফলে কলা খেতে পারছেনা।

অনেকে পরিবারের বায়না স্বরূপ অতিরিক্ত দাম দিয়ে হলেও ২/৪টি কলা কিনে নিতেও দেখা যায়। তবে বেশি খাওয়ার সাধ্য সাধারণ রোজাদারদের নেই। ৩ জুন ঈদগাঁও বাজারে প্রয়োজনীয় কাজকর্ম করতে আসা চৌফলদন্ডীর দুই প্রবীণ ব্যক্তির সাথে কথা হলে তারা আক্ষেপ কন্ঠে জানান, পরিবারের ছেলে মেয়ে ও নাতী নাতনীর জন্য কলা কিনতে গিয়ে কলার দাম শুনে চমকে উঠে। আর কলা না কিনে সোজা বাড়ীতে চলে যাচ্ছে বলে জানান।

অপর দিকে কয়েক কলা ব্যবসায়ীদের সাথে কথা হলে, কলে একটু ছোট হলে জোড়া প্রতি ১৪/১৬টাকা আর একটু বড় হলে ২০/২২টাকায় বিক্রি করছেন বলে জানান। এই নিয়ে আঙ্গুল ফুলে কলা গাছে পরিণত হচ্ছে এসব কলা ব্যবসায়ীদের।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/