সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে মাছ বাজারে অগ্নিমূল্য : শাক-সবজির কদর তুঙ্গে

ঈদগাঁওতে মাছ বাজারে অগ্নিমূল্য : শাক-সবজির কদর তুঙ্গে

এম.আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজারের সদর উপজেলার ঈদগাঁও বাজারে চলতি রমজান মাসকে ঘিরে মাছ বাজারে নানা মাছের দাম অগ্নিমূল্য থাকার কারণে ক্রেতারা সাধারণ অনেকটা নাভিশ্বাস হয়ে উঠেছে। আবার অনেকে রমজানের সেহেরীতে মাছের পরিবর্তে শাকসবজি, ডাল ও ডিমের প্রতি ঝুকে বসছেন। রমজান মাস ছাড়া অন্যান্য মৌসুমে মাছের দাম তুলনামুলক ভাবে কম থাকলেও কিন্তু রমজানের শুরুতেই মাছ বাজারে শুরু হয়েছে অগ্নিমূল্য। এসব ব্যবসায়ীদের সাথে কথা বলা এখন মহা মুশকিল হয়ে দাড়িয়েছে।

২৮ মে প্রথম রমজানের দিন বিকেলে ঈদগাঁওয়ের মাছ বাজার ঘুরে দেখা যায়, রোজাদার তথা ক্রেতা সাধারণের মাথায় হাত। আর ব্যবসায়ীদের পোয়াবারো চলছে। এক কথায় ক্রেতা সাধারণেরা নাভিশ্বাস্যের মধ্যে কোন রকম কাটাচ্ছে।

এদিকে এ বাজারে বিশাল এলাকার প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে আসা ক্রেতা তথা রোজাদারেরা ভীড় জমায়। অপরদিকে মাছের দাম শুনে অনেকে আবার হতবাক ও হয়ে পড়েন। পাশাপাশি রমজানের সেহেরীতে মাছ খাওয়ার ইচ্ছা থাকলেও দ্বিগুণ অর্থের কারণে অনেকে চাইলেও খেতে পারছেনা। তারা নিরুপায় হয়ে শাকসবজি, ডাল, ডিম তথা অল্পমূল্যে শুকনা মাছের দিকে ঝুকছেন।

নাম প্রকাশে অনিচ্ছক এক ব্যবসায়ীর মতে, যে দিন মাছের যে দর আসে সেদিন সে দামের উপর বিকিকিনি করছেন বলে জানান তারা। এদিকে একাধিকজন ক্রেতা জানান, সিন্ডিকেট করে এসব ব্যবসায়ীরা বিকিকিনি করছে মাছ। যাতে করে সাধারণ লোকজন তথা ক্রেতারা নিদারুণ কষ্ঠ পাচ্ছে। তবে সচেতন লোকজনের মতে, রমজানের পবিত্রতা রক্ষার্থে তথা রোজাদারদের দূর্ভোগ আর দূর্গতি থেকে মুক্তি দিতে প্রশাসনিক বাজার মনিটরিং এখন সময়ের দাবী বলে জানান।

অপরদিকে চলতি সময়ে শাক-সবজির কদর তুঙ্গে। মহান আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য লাভের আশায় রোজাদারেরা সারাদিন রোজা রেখে সন্ধ্যার দিকে ইফতারীর পরবর্তীতে দু’মোঠো খাবার খেতে শাক-সবজি ও সেই খাবারেরর তালিকায় রাখছেন। মাছ-মাংস পেছনে ফেলে অনেক রোজাদারেরা এখন শাক-সবজিকে মনের মত করে কাছে নিয়েছে।

প্রথম রমজানের দিন বিকেল বেলা ঈদগাঁও বাজারের প্রধান তরীতরকারী বাজার সহ ডিসি সড়কের যত্রতত্র স্থান জুড়ে ব্যবসা করে যাওয়া লোকজনের কাছ থেকে শাক-সবজি কিনছে আগ্রহ করে পাড়া মহল্লার ক্রেতারা। অপর দিকে শাক-সবজির মধ্যে লাউ, কলমি,নারিচ সহ কতই ধরনের শাক-সবজি বিক্রি করছে অল্প দামে বিক্রেতারা। আর ক্রেতারাও আগ্রহ কিনতে দেখা যায়। তৎমধ্যে শাকের পাশাপাশি সবজি হিসেবে বেগুণ, গাজর, আলু, করলা, সাধারণ করলা সহ নানান ধরনের সবজিও কিনছে। সব মিলিয়ে এবারের রমজান মাসে রোজাদারেরা দিগুণ দামে হাতিয়ে নেওয়া মাছ মাংস ছাড়াও অল্পদামে শাক-সবজির দিকে মনোনিবেশ নিয়েছেন বৃহত্তর এলাকার সাধারণ লোকজন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

হঠাৎ উত্তাল ঈদগাঁও : টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ : দু’পক্ষের প্রতিবাদ সমাবেশ

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নির্বাচনী আমেজে হঠাৎ উত্তাল হয়ে পড়েছেন কক্সবাজারে ঈদগাঁওর রাজপথ। মহাসড়কের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/