সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / ঈদগাঁও পুলিশের অভিযানে গরু চুরির কাজে ব্যবহৃত পিকআপ সহ গরু উদ্ধার : নিহত-১

ঈদগাঁও পুলিশের অভিযানে গরু চুরির কাজে ব্যবহৃত পিকআপ সহ গরু উদ্ধার : নিহত-১


এম আবু হেনা সাগর, ঈদগাঁও :

কক্সবাজার সদরের ঈদগাঁওতে দফায় দফায় গরু চুরি থামছে না। এবার চুরি ঠেকাতে পুলিশ হটলাইনে মাঠে নেমেছে। ঈদগাঁও পুলিশের সাহসী অভিযানে গরু চুরির কাজে ব্যবহৃত পিকআপ সহ গরু উদ্ধার করার পাশাপাশি একজন নিহত হয়। গরু উদ্ধারের খবর পেয়ে বৃহত্তর এলাকার প্রত্যান্ত গ্রামাঞ্চল থেকে ছুটে আসে অসংখ্য লোকজন। বলতে গেলে তদন্ত কেন্দ্রের আশপাশ ঘিরেই উৎসুক জনতার ভিড় লক্ষনীয়।

প্রাপ্ত তথ্য মতে, ২৪ এপ্রিল আনুমানিক রাত সাড়ে ৩টার দিকে চোরদল চৌফলদন্ডী ইউনিয়নের খোনকারখীল মাতবর পাড়া এলাকার হাজী কালু মিয়ার বাড়ী থেকে ছয়টি গরু নিয়ে পালিয়ে গিয়ে রামুর জোয়ারিয়ানালার অপর আরেক বাড়ি থেকে আরও একটি গরু নিয়ে চকরিয়ার দিকে পালিয়ে যাওয়ার মুহুর্তে ঈদগাঁও পুলিশ খবর পেয়ে প্রথমে মহাসড়কস্থ আলমাছিয়া মাদ্রাসা গেইট সংলগ্ন স্থানে ব্যারিকেট দেয়। পুলিশ তাদেরকে ধাওয়া করলে গরু চোরেরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়ে। এসময় ব্যারিকেটকে তোয়াক্কা না করে গাড়ি চালিয়ে যায় এরা। তারপর দ্বিতীয় ব্যারিকেট দেয়  ঈদগাঁও বাসষ্টেশন এলাকায়। সেটিও ডিঙ্গিয়ে পালিয়ে যায়। তৃতীয় ব্যারিকেট দেয় ইসলামপুর বটতলী নামক এলাকা অতিক্রম করে চলে যাওয়ার পর এএসআই শাহজালাল ও পুলিশ গাড়ির ড্রাইভার জাকির হোসেন ওই চোরদের গাড়ি ধাওয়া করলে নাপিতখালী ব্যারিকেটে ব্যবহৃত গাছের লাগোয়া প্যারাক থাকার কারণে ওই গরু চুরির কাজে ব্যবহৃত পিকআপটির চাকা নষ্ট হয়ে যায় খুটাখালীর নতুন পাড়া নামক এলাকায়। সেখান থেকে ঐ গরু চোরেরা ধান ক্ষেতের মধ্য দিয়ে পালিয়ে যাওয়ারকালে এএসআই শাহজালাল তাদের পিছে পিছে ধাওয়া করে প্রায় আধা কিলোমিটার পথ অতিক্রম করে একজন গরু চোরকে ধৃত করতে সক্ষম হয়। তখন অন্যান্য গরু চোর তাকে ছিনিয়ে নেওয়ার জন্য গুলি করলে সেই গুলির আঘাতে নিহত হন চকরিয়ার মাইজঘোনা এলাকার আবুল হোসনের পুত্র ফরহাদ (২৮) নামের এক ব্যক্তি। গরু চুরির কাজে ব্যবহৃত পিকআপ (নং- চট্টমেট্রো-১১-১৮৪৯) সহ গরু গুলো বর্তমানে ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের হেফাজতে রয়েছে। তৎমধ্যে একটি গরু মারা যায়।

এ ব্যাপারে ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ খায়রুজ্জামান, এসআই দেবাশীষ সরকার ও জাহাঙ্গীর আলম-সফল অভিযানে গরু সহ পিকআপ উদ্বার করার পাশাপাশি একজন নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করেন। নিহত ব্যক্তিকে ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে বলেও জানান।

উল্লেখ্য যে, গত পনের দিনের ব্যবধানে ২৪ টির মত গরু চুরির ঘটনা ঘটেছে। তিনদফায় একাধিক গরু চুরির ঘটনা নিয়ে বৃহত্তর এলাকার পাড়া মহল্লা জুড়ে উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছিলো মানুষজন। বর্তমানে গরু ও পিকআপ আটক করায় জনমনে স্বস্তি বিরাজ করার পাশাপাশি স্থানীয় প্রশাসনকেও সাধুবাদ জানিয়েছে এলাকাবাসী। এমনকি রাত্রিবেলায় পুলিশী টহলের জোরদাবীও জানিয়েছেন তারা।

প্রাপ্ত তথ্যমতে, গত ৬ এপ্রিল গভীর রাতে ঈদগাঁও ইউনিয়নের ভোমরিয়াঘোনা এলাকা থেকে ডাকাতদল ফাকা গুলি ছুড়ে ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফিরোজ উদ্দিনের বাড়ী সহ তিন পরিবার থেকে সাতটি গরু নিয়ে যায় ডাকাতদল। পরে এলাকাবাসী খবর পেয়ে এগিয়ে আসলে ডাকাতদল ফাকা গুলি ছুড়ে গরু নিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়।

অন্যদিকে ৯ এপ্রিল রাত আনুমানিক আড়াইটার দিকে একই ইউনিয়নের উত্তর মাইজ পাড়ার চার পরিবার থেকে এগারটি গরু চুরি করে নিয়ে যায়। গরু চুরির কালে স্থানীয় এক পথচারী চোরদলকে দেখে ফেললে তাকে চুরেরা মুখ-চোখ বেঁধে স্থানীয় কবর স্থানে নিয়ে বেঁধে ফেলে রেখে। এ সুযোগকে কাজে লাগিয়ে চোর সিন্ডিকেট চক্ররা কৌশলে গরু গুলো চুরি করে নিয়ে যায় বলে জানান স্থানীয় এমইউপি বজল।

অপরদিকে ২১ এপ্রিল রাত আনুমানিক তিনটার দিকে কালিরছড়া চৌধুরী পাড়া এলাকা থেকে ৮/১০ জনের একটি দুর্বৃত্তদল ইউনিয়ন কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদকের বাড়ির সন্নিকটে মৃত শুক্কুর আহমদ ও নুর আহমদের বাড়ী থেকে ছয়টি গরু চুরি করে নিয়ে যায়। এসব প্রকৃত চোর সিন্ডিকেট চক্ররা এখনো অধরা রয়েছে। বৃহত্তর ঈদগাঁও তথা ছয় ইউনিয়নের প্রত্যান্ত গ্রামাঞ্চল থেকে সম্প্রতি গরু চুরির মত হীন কর্মকান্ড বৃদ্ধি পাওয়ায় ব্যবসায়ী সহ জনমনে চরম আতংক বিরাজ করেছিলো।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/