সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগড়ে চুলের ফেরিওয়ালা!

ঈদগড়ে চুলের ফেরিওয়ালা!

হামিদুল হক; ঈদগড় :
চুল আছে, চুল। প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত মহিলাদের চুল কেনার জন্য গ্রামে গ্রামে এভাবে চিৎকার করে অনেক ফেরিওয়ালা। অপ্রয়োজনীয় চুলের বিনিময়ে মহিলারা গৃহস্থলী ব্যবহার্য জিনিসপত্র ক্রয় করে থাকেন। কিন্তু অনেকে জানে না এই চুলের বাজার মূল্য কত? কিংবা এই চুল কোথায় যায়? কিভাবে বিক্রি হয়? গত মঙ্গলবার রামু উপজেলার ঈদগড়ে চুল কিনতে আসা তৌফিকুর রহমানের সাথে কথা হয়। তার বাড়ি নাটোরে। সে স্ত্রী সন্তান নিয়ে ঈদগাঁও এলাকায় ভাড়া থাকে। ফেরি করে চুল ক্রয় করে জেলার বিভিন্ন গ্রামে।

সে জানায়, তার মতো আরো অর্ধশতাধিক ফেরিওয়ালা ঈদগড়সহ বিভিন্ন গ্রাম থেকে চুল ক্রয় করে থাকেন। প্রতিদিন ১ থেকে ২ কেজি চুল ক্রয় করতে পারেন। ওই চুল ঢাকার পাইকারদের কাছে বিক্রি করেন। প্রতি কেজি চুল মানভেদে ২ থেকে ৪ হাজার টাকা বিক্রি হয়ে থাকে। ওই চুল দেশের বাইরে বিক্রি করে পাইকাররা।

তিনি আরো জানান, চুলের বিনিময়ে গ্রামের গৃহবধূরা গৃহস্তলী জিনিসপত্র ক্রয় করে থাকেন। প্রতিদিন চুলের বিনিময়ে গৃহস্তলী জিনিসপত্র বিক্রি করে প্রায় ৫ শত থেকে এক হাজার টাকা লাভ হয়।

এলাকার এক গৃহবধূ জানান, প্রতিদিন মাথা আঁচড়ানোর পর কিছু চুল চিরনীতে উঠে আসে। আগে চুলগুলো ফেলে দিলেও এখন তা জমিয়ে রাখেন। পরে চুলগুলো বিক্রি করে গৃহস্তলী জিনিসপত্র ক্রয় করেন।

ঈদগড়ের এক জনপ্রতিনিধি কক্সভিউ ডট কম’কে জানান, প্রতিদিন ঠিক কতজন ফেরিওয়ালা চুল ক্রয় করেন তা তিনি জানেন না। তবে গ্রামে গ্রামে ফেরি করে চুল ক্রয় করতে তিনি দেখেছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ কারাগারে

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নের নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান রফিক আহমদকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/