সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / ঈদগড়ে টমেটো চাষ করে অনেকে লাভবান

ঈদগড়ে টমেটো চাষ করে অনেকে লাভবান

হামিদুল হক; ঈদগড় :

টমেটো একটি শীতের দৃষ্টিনন্দন সুস্বাদু পুষ্টিসমৃদ্ধ সবজি। সবজি ও সালাত হিসেবে টমেটোর জুড়ি অনেক। এটি যেমন কাঁচা খাওয়া যায় ঠিক তেমনিভাবে রান্না করে বা রান্না সুস্বাদু করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। কাঁচা ও পাকা এই দু’অবস্থাতে টমেটে খাওয়া যায়। বিভিন্ন রোগের প্রতিসেধক হিসেবে অর্থ্যাৎ শরীর সুস্থ-সবল রাখতে টমেটোর ভূমিকার কথা নতুন নয়। এতো গুণে সমৃদ্ধ টমেটো চাষ হচ্ছে কক্সবাজার জেলার রামু উপজেলার কৃষি প্রধান এলাকা ঈদগড় ইউনিয়নের বিভিন্ন এলাকায়। এলাকার অনেক কৃষকের চাষ করারমতো নিজস্ব জমি না থাকলেও অন্যের জমি ভাড়া/লীজ নিয়ে টমেটো চাষ করছে।

সরেজমিনে গিয়ে কথা হয় টমেটো চাষকারী হাসনাকাটা গ্রামের কৃষক শাহজাহান মিয়ার (৫৮) সঙ্গে। তিনি ছোট বেলায় লেখাপড়া না করে বাবাকে কৃষি কাজে সহায়তা করতো। কোন প্রতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও দীর্ঘদিন ধরে টমেটো চাষ করে আসছে৷ এ বছর অন্যের জমি ভাড়া নিয়ে টমেটো চাষ করেছে। টমেটোর ফলও ভাল হয়েছে। কিন্তু বীজ ক্রয়, বীজতলা তৈরী খেকে শুরু করে জমি চাষ, সার ও আগাছা পরিস্কার করতে তার প্রতিবিঘা জমিতে খরচ হয়েছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা। প্রতিবিঘায় ফলন হয়েছে প্রায় সাড়ে ৩ থেকে ৪ মণ। এতো খরচ হওয়া সত্তেও জমি থেকে টমেটো বিক্রি করেছে শুরুতে প্রতি কেজি ১০ টাকা বর্তমানে ৬ টাকা দরে।

কোন রকম পরামর্শ এমনকি সহায়তা ছাড়াই নিজের ইচ্ছে মতো ও বীজ ঢিলারের পরামর্শ অনুযায়ী জমিতে সার ও কীটনাশক প্রয়োগ করেছে। একই কথা জানালেন একই গ্রামের রহিমুদ্দিনের স্ত্রী আয়েশা খাতুন। উৎপাদন খরচ একটু সাশ্রয় করার জন্য স্বামীর পাশাপাশি নিজেও শ্রম দিয়ে থাকে। নিজেরাও ২বিঘা জমি অন্যের কাছ থেকে লীজ নিয়ে টমেটো চাষ করেছে। ওইদিন মায়ের সাথে স্কুল পড়ুয়া মেয়ে সাহিদা আক্তারও এসেছে জমিতে পাকা টমেটো তুলতে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে ১ জনকে কুপিয়ে খুন, আহত ৭

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :জমি নিয়ে বিরোধের জের ধরে বান্দরবানের লামা উপজেলায় দুপক্ষের সংঘর্ষের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/