সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / উখিয়ার উপকূলে চলছে পাথর উত্তোলনের মহোৎসব

উখিয়ার উপকূলে চলছে পাথর উত্তোলনের মহোৎসব

Pathor - Jushan 27-01-16 (news 1pic) f1হুমায়ুন কবির জুশান; উখিয়া :

উখিয়ার উপকূলীয় এলাকায় পাথর উত্তোলনে মহোৎসব চলছে। প্রাকৃতিক এই পাথর স্থানীয় বন কর্মকর্তাদের যোগসাজসে অবৈধ ভাবে সরকারী বনভূমি থেকে পাথর উত্তোলন করে একটি সিন্ডিকেট পাচার করলেও দেখার কেউ নেই। এ পাথর দিয়ে বিভিন্ন স্থাপনা নির্মাণ কাজ করছে সংশ্লিষ্টরা। যার ফলে বনভূমির পাথর উত্তোলন করায় পরিবেশের ভারসাম্যাতা হারাচ্ছে।

জানা গেছে, উপজেলার উপকূলীয় ইউনিয়ন জালিয়াপালংয়ের মনখালী, চেপটখালী ও ইমামের ডেইল এলাকায় সরকারী বনভূমিতে প্রাকৃতিক ভাবে তৈরি পাথর এক শ্রেনীর পাথর ব্যবসায়ী সিন্ডিকেট বিভিন্ন স্থাপনা নির্মাণ কাজে সরবরাহ দিয়ে আসছে। এ পাথর উত্তোলন হওয়ায় যেমনি ভাবে পরিবেশের ভারসাম্য হারাচ্ছে, তেমনি ভাবে পাহাড় ধসের আশংখ্যাও রয়েছে।

অভিযোগ রয়েছে, জালিয়াপালং ইউনিয়নের ইমামের ডেইল এলাকার নাজির হোসনের ছেলে বদি আলম প্রকাশ পাথর বদি স্থানীয় পুলিশ ও বন বিভাগের কর্তা ব্যক্তিদের ম্যানেজ করে নারী শ্রমিক নিয়োগ করে দিনের পর দিন পাথর উত্তোলন করে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। নারী শ্রমিকেরা পাথর ভাঙ্গা কাজে ব্যবহৃত হচ্ছে। এ পাথর দিয়ে পুরো উপজেলার ব্যক্তিগত ও সরকারী ভাবে স্থাপনা নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলামের সাথে যোগযোগ করিলে তিনি বলেন, যারা প্রাকৃতিক উপায়ে তৈরি পাথর উত্তোলন করে পাচার করছে তাদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহন করা হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/