সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / উখিয়ায় ভুতুড়ে বিলে গ্রাহক বন্দি

উখিয়ায় ভুতুড়ে বিলে গ্রাহক বন্দি

উখিয়ায় ভুতুড়ে বিলে গ্রাহক বন্দি

হুমায়ুন কবির জুশান, উখিয়া:

কক্সবাজারের উখিয়া পল্লী বিদ্যুৎ বিভাগে দুর্নীতির মহোৎসব চলছে।বিদ্যুতের লাগামহীন ভুতুড়ে বিলে বন্দি হয়ে পড়েছেন বৈধ গ্রাহকরা। উপজেলার প্রায় শতাধিক অবৈধ বিদ্যুৎ সংযোগের দায় চাপানো হচ্ছে বৈধ গ্রাহকদের ওপর। এ নিয়ে বিক্ষুব্ধ গ্রাহকরা বারবার অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। গ্রাহকদের অভিযোগে জানা যায়, সিস্টেম লস দেখিয়ে অতিরিক্ত বিল ও গড়বিলের নাম করে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিলের দায় চাপা হচ্ছে বৈধ গ্রাহকদের ওপর। একই সাথে এসব অবৈধ সংযোগ ব্যবহারকারীদের কাছ থেকে দালালদের মাধ্যমে সংশ্লিষ্ট বিদ্যুৎ কর্মকর্তারা প্রতিমাসে হাতিয়ে নিচ্ছেন মোটা অংকের মাসোয়ারা। আর এসব হচ্ছে মিটার রিডারদের মাধ্যমে।

সংশ্লিষ্টরা অবৈধ বিদ্যুৎ সংযোগ নাই উল্লেখ করে এসব অস্বীকার করছেন। একাধিক ভোক্তভোগী জানায়, বিদ্যুতের অতিরিক্ত বিল বিষয়ে অভিযোগ করলে ডিজিটাল মিটার না লাগানোর কারণে বেশি বিল আসছে। বিদ্যুতের বিল বিতরণের ক্ষেত্রেও অনিয়ম রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে বিল গ্রাহকের কাছে পৌঁছানোর কথা থাকলেও তা যথাসময়ে বিতরণ করছে না। অফিসিয়াল নিয়ম অনুযায়ী মিটার পরিদর্শকরা গ্রাহকদের বাসা-বাড়ি ঘুরে ঘুরে মিটার দেখে বিল করার বিধান থাকলেও বাস্তবে তা হয় না। ঘরে বসেই তারা তৈরি করছেন অতিরিক্ত বিল ও গড় বিল। ফলে বিলের সাথে বিদ্যুৎ ব্যবহারের কোনো সামঞ্জস্য নেই।

ভালুকিয়ার নুরুল আলম, সৈয়দ আলম, রাজাপালং এলাকার নুরুল কবির, জসিম উদ্দিন, মহিব উল্লাহ ও উখিয়ার আবু তাহের, সৈয়দ নুর, ফজল করিমসহ অনেকেই অভিযোগ করেন, তাদের বিদ্যুৎ ব্যবহারের চাইতে অনেক বেশি বিল করা হচ্ছে। এছাড়া ও কোনো গ্রাহক মিটার পরিবর্তন করতে চাইলে কোনো কাজ হয় না। নতুন সংযোগ নিতে মিটার ক্রয়সহ নিয়ম অনুযায়ী ৩ হাজার টাকা লাগলেও ৮ থেকে ১০ হাজার টাকার নিচে কোনো গ্রাহককে নতুন সংযোগ দেওয়া হচ্ছে না। পল্লী বিদ্যুৎ কর্মীদের দাবিকৃত টাকা না দিলে গ্রাহকদের চরম হয়রানি করে বিদ্যুৎকর্মীরা।

জানা যায়, উখিয়া পল্লী-বিদ্যুৎ এর অধীনে প্রায় ১৮ হাজার গ্রাহক রয়েছে। পিডিবির নির্বাহী প্রকৌশলী অভিযোগ অস্বীকার করেন এবং তার অফিসে দেখা করার অনুরোধ করে বলেন, ১৮ হাজার গ্রাহকের জন্য ১২ জন মিটার রিডার কর্মরত আছেন। তাই ১৮ হাজার গ্রাহকদের সবগুলো মিটার দেখে বিল করা সম্ভব নয়। এজন্য গ্রাহকদের সাময়িক সমস্যা হচ্ছে। এর পরও কোনো গ্রাহক অভিযোগ করলে তা খতিয়ে দেখা হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/