সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / নির্বাচন সংক্রান্ত / উৎফুল্ল শিক্ষার্থীরা : ঈদগাঁওর শিক্ষাঙ্গনে উৎসবমুখর পরিবেশে ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচন ১৪ মার্চ

উৎফুল্ল শিক্ষার্থীরা : ঈদগাঁওর শিক্ষাঙ্গনে উৎসবমুখর পরিবেশে ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচন ১৪ মার্চ

 

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদরের ঈদগাঁওর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উৎসব মুখর পরিবেশে ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচন হতে যাচ্ছে ১৪ই মার্চ।

বৃহস্পতিবার সারা দেশের ন্যায় বৃহত্তর ঈদগাঁওর একমাত্র নারী শিক্ষা প্রতিষ্ঠান ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় ও ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনসহ বিভিন্ন শিক্ষাঙ্গনে একযোগে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রতিটি শ্রেণীর প্রতিনিধি নির্বাচনের পাশাপাশি ৩জন সাধারণ সদস্য নির্বাচনের লক্ষ্যে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ।

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলী এবং উৎকর্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ নির্বাচন উপলক্ষে প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দিপনা দেখা যাচ্ছে। যার বহি:প্রকাশ হিসেবে স্ব-স্ব প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ব্যানার, পোস্টারে স্কুল প্রাঙ্গন ভরপুর করে তুলতে চোখে পড়ে। প্রার্থীরা দেশের প্রচলিত নিবার্চনের নিয়ানুসারে (শিক্ষার্থী) ভোটারদের কাছ থেকে ভোট প্রার্থণা করে যাচ্ছে হরদম। এবার নেতৃত্বের লড়াইয়ে মেতে উঠেছে শিক্ষার্থীরা।

নির্বাচন পরিচালনার জন্য ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার, সহকারি নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসারসহ প্রয়োজনীয় সংখ্যক লোকবল নিয়োগ করে স্কুল কর্তৃপক্ষ।

জানা যায়, শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক মনভাব সৃষ্টি, নেতৃত্বের গুণাবলী অর্জনসহ পরিবেশ, স্বাস্থ্য বিভিন্ন বিষয়ে শিখন, ক্রীড়া ও সাংস্কৃতিসহ নানা বিষয়ে সহায়তা ও বিদ্যালয়ের উন্নয়নমূলক কাজে অংশ গ্রহণের জন্য আগ্রহী করে তোলায় এ নির্বাচনের উদ্দেশ্য।

তবে কয়েক শিক্ষার্থীরা জানায়, সব নিয়মকানুন মেনে তারা স্টুডেন্ট কেবিনেট নির্বাচন করবে। এতে শিক্ষার্থীদের মাঝে ভোট দেয়া নিয়ে ব্যাপক উৎসাহ ও নির্বাচনী আমেজ দেখা যাচ্ছে।

ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের নবম শ্রেণীর শিক্ষার্থী ষ্টুডেন্ট কেবিনেট নিবার্চনের প্রার্থী জিয়াউল হক জিয়া কক্সভিউ ডট কম এর প্রতিবেদককে, এ প্রার্থী বিদ্যালয়ের পরিচ্ছন্নতা সহ বিভিন্ন উন্নয়ন কাজ পরিচালনার প্রতিশ্রুতি দেন, নির্বাচিত হলে সে স্কুলের সেবা করবে বলে জানিয়েছেন। তবে তার পোষ্টারে এসো সত্যের পথে-মানবতার কল্যাণে, সততার ঐক্য গড়ে তুলি-নীরব ব্যালটে, গোপন ব্যালটে সত্যের বিপ্লব চাই শীর্ষক শ্লোগান চোখে পড়ে।

সচেতন মহলের মতে, মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট গঠনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মধ্যে গণতান্ত্রিক মানসিকতার বিকাশ ঘটবে। এ থেকে শিক্ষা গ্রহণ করে স্কুলের শিক্ষার্থীরা বিভিন্ন উন্নয়ন ও সামাজিক কর্মকান্ডে নিজেদের নিয়োজিত করতে শিখবে।

এ ব্যাপারে ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন ও ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জসিম উদ্দিন সারা দেশের ন্যায় ১৪ই মার্চ ব্যাপক উৎসবমুখর পরিবেশে স্কুলে ষ্টুডেন্ট কেবিনেট নিবার্চন অনুষ্টিত হতে যাচ্ছে বলে জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগড় আমির মুহাম্মদ বদি উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ঈদগাঁও যুব ঐক্য পরিবারের সচেতনতা সমাবেশ

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের রামু উপজেলার ঈদগড় আমির মুহাম্মদ বদি উদ্দিন উচ্চ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/