সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / এক পশলা বৃষ্টিপাতে লবণ চাষীদের মাথায় হাত

এক পশলা বৃষ্টিপাতে লবণ চাষীদের মাথায় হাত

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

হঠাৎ এক পশলা বৃষ্টিপাতে কক্সবাজার সদরের উপকূলীয় এলাকার লবণ চাষীদের মাথায় হাত দেওয়ার উপক্রম শুরু হয়েছে। বেশ কিছুদিন কড়া রোদকে তোয়াক্কা না করে ভাল লবণ ফলনের আশায় মাঠে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছিল এ অসহায় চাষারা। কিন্তু গত ২/১ দিন ধরে হালকা বৃষ্টিপাতে লবণ চাষীদের চোখে মুখে হতাশার কালো ছায়া দেখা দিয়েছে। তবে অনেকে সঠিক সময়ে লবণ ঘরে তুলতে পারেনি, আবার বহুজন লবণ উত্তোলন করেছে এমন অবস্থায় পড়ে রয়েছে।

এদিকে বৃহত্তর ঈদগাঁও এলাকার উপকূলীয় ইউনিয়ন ইসলামপুর, পোকখালী ও ছৌফলদন্ডীর প্রত্যন্ত এলাকা জুড়ে লবণ মাঠে হাজার হাজার চাষারা মাঠে নেমে পড়েছিল। তারা অতি কষ্টের বিনিময়ে মাঠে নানা পরিচর্চা করে ভাল লবণের অপেক্ষায় প্রহর গুণছিল।

অন্যদিকে ইছাখালীর হাফেজ আহমদ জানান, বৃষ্টি হলে তো কিছুদিন লবণের কার্যক্রম বন্ধ থাকতে হবে। পোকখালীর পশ্চিম ইছাখালী লবন মাঠে কাজ করা দুই চাষার মতে, হঠাৎ গুড়ি গুড়ি বৃষ্টিতে তাৎক্ষণিক লবণ মাঠের বিপর্যয় দেখা দিয়েছে। চাষাদের চোখে মুখে হাসির ঝিলিক ফুটে উঠছিল। আবহাওয়া এ অবস্থায় থাকলে লবণ মাঠে ভাল লবণের আশা প্রকাশ করেছিল একাধিক চাষারা। কিন্তু মাঝপথে একটু বৃষ্টি চাষাদের হতাশ করে দিয়েছে। আবার উপকূলীয় এলাকার লবণ চাষী দেলোয়ার হোসেন জানান, বৃষ্টি হলেই লবণ মাঠের জন্য ক্ষতি। তাই এক পশলা বৃষ্টিপাতে চাষীরা মাথায় হাত দিয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে ১ জনকে কুপিয়ে খুন, আহত ৭

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :জমি নিয়ে বিরোধের জের ধরে বান্দরবানের লামা উপজেলায় দুপক্ষের সংঘর্ষের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/