সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / চকরিয়ায় বর্ণিল আয়োজনে ওয়াগ্যোয়াইপোয়ে উৎসব পালিত : কৃত্রিম জাহাজ ভাসানো দেখতে হাজারো নর-নারীর ভীড়

চকরিয়ায় বর্ণিল আয়োজনে ওয়াগ্যোয়াইপোয়ে উৎসব পালিত : কৃত্রিম জাহাজ ভাসানো দেখতে হাজারো নর-নারীর ভীড়

Mukul  29.10.15 (news & 2pic) f1 (2)মুকুল কান্তি দাশ, চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ার বৌদ্ধ পল্লী হঠাৎ বদলে গেছে। সেজেছে নতুন রুপে। নানা রঙ্গের বাহার চতুর্পাশে। বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমাকে ঘিরে এই উৎসাহ-উদ্দীপনা ও আনন্দের জোয়ার। গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৌদ্ধ সম্প্রদায় বিভিন্ন কর্মসূচী পালন অব্যাহত রাখে। জ্বালানো মোমবাতি হাতে নিয়ে রথযাত্রা, প্রার্থনা করে ও ফানুস উড়ানোর মাধ্যমে উৎসব শুরু হয়ে। বুধ ও বৃহস্পতিবার ফানুস উড়ানোর পাশাপাশি গ্রামীন ছড়াখালে ভাসানো হয় কৃত্রিম জাহাজ।

উপজেলার হারবাং, মানিকপুর, মগবাজার, ভাঙ্গারমুখসহ অন্তত ৭টি বৌদ্ধ পল্লীতে তিনদিনব্যাপী ওয়াগ্যোয়াই পোয়ে উৎসব চলে।

সুরাজপপুর-মানিকপুর ইউনিয়নের চেয়ারম্যান আজিমুল হক আজিম বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, মারমাসহ বৌদ্ধধর্মাবলম্বী নানা গোত্রের সমন্বয়ে মানিকপুরের প্রবারণা পূর্ণিমার উৎসবে হিন্দু-মুসলিমসহ অন্যান্য ধর্মাবলম্বীরাও অংশ নেয়ায় এই উৎসবের জৌলুুস বেড়েছে। প্রায় প্রতিটি উৎসবে অংশ নিয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম, কক্সবাজার সদর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো.মাসুদ আলম, চকরিয়া থানার অফিসার ইনচার্জ প্রভাষ চন্দ্র ধর, পুলিশ পরিদর্শক (তদন্ত) কামরুল আজম ও সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিসহ রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দরা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/