সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / চকরিয়ায় সরিষা ফুলের বাম্পার ফলনের আশা চাষিদের

চকরিয়ায় সরিষা ফুলের বাম্পার ফলনের আশা চাষিদের

সরিষা ফুলের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে মাঠ

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ার মাঠে মাঠে বিস্তৃর্ণ এলাকাজুড়ে আবাদ হয়েছে সরিষার। হলুদ ফুলে ফুলে ভরে আছে বেশিরভাগ ক্ষেত। ফুলের মৌ মৌ গন্ধ সুভাষ ছড়াচ্ছে পুরো এলাকা জুড়ে। আকৃষ্ট করছে মৌমাছিসহ সকল প্রকৃতি প্রেমিদের। আবহাওয়া অনুকূলে থাকলে ফলন ভাল হওয়ার আশা করছেন চাষিরা।

চকরিয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার চকরিয়া উপজেলায় ১৫’শ হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছে। উপজেলার সাহারবিল ইউনিয়ন, কোণাখালী, চিরিংগা ইউনিয়ন এবং আংশিক পৌর এলাকায় সরিষা ফুলের চাষ হয়েছে। অগ্রহায়ণে শুরু হয়ে মাঘ মাস পর্যন্ত সরিষার চাষ করা হয়। এই তিন মাস সরিষা চাষের জন্য খুবই উপযুক্ত সময়। সরিষা ফুল ভাল করে ফুটলেই মধু সংগ্রহ করা হবে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, চকরিয়া-বদরখালী সড়ক দিয়ে যাওয়ার সময় রামপুর স্টেশন পার হতেই সড়কের দু’পাশে চোখে পড়বে সরিষা ফুল। বিস্তর্ণ এলাকা জুড়ে চাষ করা হয়েছে সরিষা ফুলের। মাঠে চাষিরা সরিষা ফুলের পরিচর্যায় ব্যস্ত রয়েছেন। কেউ ক্ষেতে পানি দিচ্ছেন, আবার কেউ কেউ মাটি ঠিক করে দিচ্ছে। সরিষা ফুলের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে পুরো এলাকা। আর সরিষা ক্ষেত দেখতে ছুটে আসছেন পাশ্ববর্তী এলাকার প্রকৃতি প্রেমি মানুষরা।

সাহারবিল ইউনিয়নের রামপুর এলাকার চাষি আমির হামজা বলেন, এবার তিনি ১ একর (আড়াই কানি) জমিতে সরিষার চাষ করেছেন। কানি প্রতি ছয় হাজার টাকার মতো খরচ হয়েছে। মাটি উর্বর হওয়ায় তেমন সার প্রয়োগ করতে হয়নি। তাই খরচও কম হয়েছে। তাছাড়া আবহাওয়াও ভাল রয়েছে। আশা করছি ফলন ভাল হবে।

তিনি আরো বলেন, ২০ বছর যাবৎ তিনি সরিষার চাষ করে আসছেন। এই সরিষা চাষ করে পরিবার নিয়ে সংসার মোটামুটি ভালই চলছে। বর্তমানে মণ প্রতি ১৮’শ টাকা করে সরিষা বিক্রি হচ্ছে। মূল্য যদি এরকম থাকে তাহলে ভালই মুনাফা পাবো।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.আতিক উল্লাহ বলেন, এই উপজেলাটি কৃষি প্রধান এলাকা। এখানে সরিষা চাষ ছাড়াও বিভিন্ন সবজির চাষ হয়ে থাকে। বারি-১৪ জাতের সরিষা কৃষকের স্বপ্ন পূরণের পাশাপাশি ভোজ্য তেলের ঘাটতি পূরণেও বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশা করছেন।

তিনি আরো বলেন, সরিষা চাষিদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। সরিষা ফুলে কোন সমস্যা দেখা দিলেই মাঠ কর্মীদের জানানোর জন্য বলা হয়েছে। এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার বাম্পার ফলন হবে। কৃষকরা লাভবান হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে ১ জনকে কুপিয়ে খুন, আহত ৭

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :জমি নিয়ে বিরোধের জের ধরে বান্দরবানের লামা উপজেলায় দুপক্ষের সংঘর্ষের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/