সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চকরিয়া-পেকুয়ার সাড়ে ৩ লাখ বানবাসি মানুষের জন্য বরাদ্দ ১ লাখ টাকা !

চকরিয়া-পেকুয়ার সাড়ে ৩ লাখ বানবাসি মানুষের জন্য বরাদ্দ ১ লাখ টাকা !

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

টানা ভারী বর্ষণ আর পাহাড়ি ঢলের পানিতে পানিবন্দি হয়ে আছে কক্সবাজারের চকরিয়া-পেকুয়ার সাড়ে তিন লক্ষাধিক বানবাসি মানুষ। আর এসব বানবাসি মানুষের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে বরাদ্দ দেয়া হয়েছে মাত্র ১ লাখ টাকা। এ টাকা শুধুমাত্র শুকনো খাবারের জন্য বরাদ্দ দেয়া হয়েছে বলে উপজেলা প্রশাসন জানিয়েছেন। কিন্তু বানবাসি মানুষের জন্য ১লাখ টাকা বরাদ্দ খুবই অপ্রতুল।

জানা গেছে, চকরিয়া-পেকুয়ার বানবাসি মানুষরা শুকনো খাবার ও বিশুদ্ধ পানির জন্য হাহাকার করছে। বেসরকারী ও বিভিন্ন রাজনৈতিক নেতারা যে ত্রাণ সহায়তা দিচ্ছেন তাও অপ্রতুল। দু’উপজেলার দেড় শতাধিক গ্রামের প্রায় সাড়ে তিন লক্ষাধিক মানুষ ঠায় নিয়েছে রাস্তার ধারে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে। তাদের কাছে কয়েকদিনের যে শুকনো খাবার ছিল তাও ফুরিয়ে গেছে। যার কারণে তাদের খাদ্য সমস্যা মারাত্মক আকার ধারণ করেছে।

উপজেলার কাকারা ইউনিয়নের এসএমচরের বাসিন্দা সিনিয়র সাংবাদিক এম.জাহেদ চৌধুরী বলেন, চারদিন ধরে পানিবন্দি। যে খাবার ছিল তাও ফুরিয়ে গেছে। ঘর থেকে বেরও হতে পারছিনা। ছেয়ে-মেয়ে নিয়ে খুবই কষ্টে আছি।

তিনি অভিযোগ করে বলেন, সরকারী-বেসরকারী বা কোন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা এখনো পর্যন্ত আমাদের কোন খোঁজ-খবর নেননি। নেতারা ফেসবুকে দেয়ার জন্য লোক দেখানো সেলফি তুলতে ব্যস্ত।

খোঁজ নিয়ে জানা গেছে, চকরিয়া উপজেলায় ১৮টি ইউনিয়ন এবং একটি পৌরসভায় ৫ লক্ষাধিক মানুষ রয়েছে। তার মধ্যে ৩ লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। অপরদিকে, পেকুয়ায় ৭টি ইউনিয়নে ২ লক্ষাধিক মানুষ রয়েছে। তন্মেধ্যে তিনটি ইউনিয়ন শিলখালী, বারবাকিয়া ও টৈটং এর ৩০ হাজার মানুষ পানিবন্দি রয়েছে।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মাহাবুব-উল করিম বলেন, আমার উপজেলায় তিনটি ইউনিয়ন বন্যায় আক্রান্ত হয়েছে। সরজমিন এসব এলাকা পরিদর্শন করেছি। পেকুয়ার জন্য কোন সরকারী বরাদ্দ দেয়া হয়নি। ডিসি স্যারকে বিষয়টি জানিয়েছি। তিনি সুনিদিষ্ট তালিকা তৈরীর নির্দেশ দিয়েছেন।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, দূর্গতদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে শুকনো খাবারের জন্য এক লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দের এই টাকা ইতিমধ্যে বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানদের বন্টন করে দেয়া হয়েছে। পরবর্তীতে এ বরাদ্দ আরো বাড়বে বলে তিনি জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/Election-Sagar-16-5-24.jpeg

ঈদগাঁওতে প্রজাপতি প্রতীকের মেহেনূর আক্তার পাখির প্রচারণা চলমান

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের নবসৃষ্ট ঈদগাঁও উপজেলা পরিষদ নিবার্চনে মহিলা ভাইস ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/