সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ছোট্ট তামিমের বড় স্বপ্ন, হতে চান বড় মাপের লেখক

ছোট্ট তামিমের বড় স্বপ্ন, হতে চান বড় মাপের লেখক

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

তানভীর মোর্শেদ তামীম। বয়স ১৬। কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার পূর্ব ভেওলা ইউনিয়নের মাহাপিয়া বাপের পাড়া এলাকার এক মুসলিম পরিবারের সন্তান। গোলাম মোর্শেদ ও মোস্তফা সোলতানার সন্তান।

২০১২সালে পূর্ব বড় ভেওলা সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে তার প্রাথমিক শিক্ষাজীবন সমাপ্তি ঘটে পরবর্তীতে ২০১৩ সালে জি এন এ মিশনারী উচ্চ বিদ্যালয়ে তার মাধ্যমিক শিক্ষাজীবনের শুরু হয়। ২০১৮ সালের বিজ্ঞান বিভাগের এস এস সি পরীক্ষার্থী তিনি। সে স্বপ্ন দেখেন একজন লেখক হওয়ার। তিনি ইতিমধ্যে তার লেখনির মাধ্যমে বেশ কয়েকটি পুরস্কারও অর্জন করেছে। সাথে যোগ করেছেন কক্সবাজার জেলা ও উপজেলা পর্যায়ে রচনা প্রতিযোগীতার মুকুটটিও।

জানা গেছে, কক্সবাজারের প্রবাল সাহিত্য ও সাংস্কৃতিক সংসদের সাহিত্য ও গবেষণা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। এছাড়াও চকরিয়ার আলোচিত সাংস্কৃতিক সংগঠন রেনেসাঁ শিল্পী গোষ্ঠীর আবৃত্তি বিভাগের পরিচালকের দায়িত্বরত। মূলত প্রতিবাদী কবি হিসেবে তার আবির্ভাব। তার আশে-পাশের মানুষের দুঃখ, দূদর্শা, অমানবিক কর্মকান্ড দেখে তাদের প্রতি প্রতিবাদ স্বরুপ কবিতা লিখতে শুরু করেন। বিকেল হলে অন্য ছেলেরা যখন খেলার মাঠে ব্যস্ত হয়ে পড়েন ওই সময খাতা-কলম নিয়ে লেখালেখিতে ব্যস্থ থাকেন তামীম।

তার উল্লেখযোগ্য কাব্যগুলো হলো- এসেছি আমি গঞ্জণাহীন নতুন পৃথিবী গড়তে, দূর্নীতির বিস্ফোরন, আমরা কি পারি না অন্যের ক্ষুদ্র ক্ষুদ্র স্বপ্নগুলোকে বাচাঁতে, মানবতা তুমি কি শুনতে পাওনা, ক্রিকেট বিশ্বে বাংলাদেশ, মা জননী ও কল্পনার পরী ইত্যাদি এছাড়া ও তিনি প্রবন্ধ ও ছোট গল্প লিখে থাকেন।

তার উল্লেখ যোগ্য প্রবন্ধ হল “ঘুমন্ত বিবেক জাগ্রত হও”। তার স্বপ্ন সে বড় হয়ে একজন লেখক হবে। এছাড়া ও সে স্বপ্ন দেখে বড় হয়ে বাংলা একাডেমী পুরষ্কার, একুশে পদকসহ আরো নানান পুরষ্কার লাভ করবে। ইতিমধ্যে তিনি অনেক পুরষ্কার লাভ করেন। ২০১৭ সালে জাতীয় শিক্ষা সপ্তাহে চকরিয়া উপজেলায় শ্রেষ্ঠ রচনা লেখক এবং জেলা পর্যায়ে দ্বিতীয় শ্রেষ্ঠ রচনা লেখক নির্বাচিত হন। এছাড়া ও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সনদ লাভ করেছেন।

তামীম বলেন, আমি স্বপ্ন দেখি একজন লেখক হতে। প্রতিক্ষণের চিন্তা-চেতনা শুধুই লেখা। তাই আমি সকলের সহযোগীতা ও দোয়া চাই।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/