সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জালনোট আর পকেটমার আতংকে ক্রেতা বিক্রেতা…..

জালনোট আর পকেটমার আতংকে ক্রেতা বিক্রেতা…..

ঈদগাঁওর ডজনাধিক মার্কেটে শেষ মুহুর্তে ঈদবাজার জমছে : নর-নারী ক্রেতাদের প্রচন্ড ভিড়

প্রতিকী ফটো

 

 

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার জেলার সদর উপজেলার ঈদগাঁও বাজারের প্রায় ডজনাধিক মার্কেটে শেষ মুহুর্তে ঈদবাজারের কেনাকাটা জমে উঠছে। নর-নারী ক্রেতাদের প্রচন্ড ভিড় লেগে রয়েছে। সম্প্রতি ২/১ দিন পূর্ব থেকে সকাল থেকে গভীর রাত অবদি পর্যন্ত কেনাকাটা চলে এ বাজারে। তবে বৃহত্তর এলাকার প্রত্যান্ত গ্রামাঞ্চলের ক্রেতারা চড়া দাম নিয়ে মহা টেনশনে রয়েছে। তবে পুরুষের চেয়ে নারী ক্রেতাদের সংখ্যা দ্বিগুণ আকারে বৃদ্ধি পেয়েছে। রমজানের শুরুতেই ঈদের কেনাকাটা কিংবা ব্যবসা বাণিজ্য তেমন দেখা না গেলেও মধ্য ভাগে ফের জমিয়ে উঠছে ঈদের বাজার। এই নিয়ে নড়েচড়ে বসছে ব্যবসায়ীরা।

ব্যবসায়ীক ভরা মৌসুমকে ঘিরে ইতিমধ্যে বাজার এলাকায় তাদের ব্যবসায়ীক দোকানপাটকে নিত্যনতুন ডিজাইনে সাজিয়ে কিংবা আলোকসজ্জার মাধ্যমে ক্রেতাদের মন জয় করছে শেষ মুহুর্তে। এমনকি অনেক ব্যবসায়ীরা রমজানের শুরুতেই ঢাকা কিংবা চট্টগ্রাম থেকে নতুন ডিজাইনের মালামাল ক্রয় করে এনে দোকানকে ভরপুর করে রেখেছিলো। সবমিলিয়ে ঈদের কেনাকাটাকে ঘিরে এখন ব্যবসায়ীক ভরা মৌসুমে চলছে হরদম ব্যবসা।

সরজমিনে দেখা যায়, ঈদগাঁও বাজারের বিভিন্ন মার্কেট আর অলিগলি ঘুরে ব্যবসায়ীরা তাদের দোকানে ব্যবসা-বাণিজ্য জমিয়ে তুলার এক বুক স্বপ্ন নিয়ে তারা এগিয়ে যাচ্ছে। তবে বৃহত্তর ঈদগাঁও তথা ছয় ইউনিয়নের প্রত্যন্ত গ্রামঞ্চল থেকে ক্রেতারা প্রতি বছরের ধারায় এ বছরও শেষ মুহুর্তে  ঈদ বাজার জমিয়ে তুলছে।

অন্যদিকে ঈদগাঁও বাজারে নিউ মার্কেট, রহমানিয়া মার্কেট, মাতবর মার্কেট, বঙ্গ মার্কেট, বেদার মার্কেট, শফি সুপার মার্কেট, তাজ শপিং কমপ্লেক্স, দারুল হেরা মার্কেট, নূর শপিং কমপ্লেক্স সহ বাজারের পশ্চিম গলি খ্যাত ব্যবসায়িক দোকান গুলোতে উল্লেখযোগ্য ক্রেতাদের সমাগম ঘটে। পুরো বাজার জুড়ে ঈদের কেনাকাটা সরূপ প্রচুর লোকজনে ভরপুর বললেই চলে। তবে ক্রেতা বিক্রেতা উভয়রা জাল নোট আর পকেট মারদের আতংকে ভোগছে।

এদিকে এ বাজারে কাপড় ব্যবসা ছাড়াও সেন্ডেল সহ কসমেটিক্স দোকানে মোটামুটি ক্রেতাদের সংখ্যা বাড়ছে। পাশাপাশি গরীবের মার্কেট খ্যাত বাজারের যত্রতত্র স্থানে ছড়িয়ে ছিড়িয়ে থাকা ফুটপাত ব্যবসায়ীরাও নির্ঘুম ভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছে। সেখানে প্রত্যান্ত গ্রামগঞ্জ থেকে আসা সাধারণ লোকজন অল্প টাকার বিনিময়ে সুন্দর ডিজাইনেবল কাপড় ক্রয় করতে পারে।

এব্যাপারে বাজার এলাকার কয়েক কাপড় ব্যবসায়ীর সাথে কথা হলে তারা এখন থেকে ঈদের কেনাকাটার ক্রেতা ধরে রাখার লক্ষ্যে মালামাল দোকানে ভরপুর করে রেখেছে বলে জানান।

অপরদিকে ফুটপাতের অপর আরেক ব্যবসায়ীর মতে, তারাও কোন ভাবে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে ঈদ বাজারের এই ভরা মৌসুমে ক্রেতাদের প্রচন্ড ভিড় লক্ষনীয়। তবে দূর দূরান্তের কয়েক ক্রেতাদের মতে, বিগত বছরের ন্যায় এ বছর নিত্য নতুন ডিজাইনের মালামাল তেমন বাজারে না আসলেও তবে পূর্বের ধারাবাহিকতায় দ্বিগুণ দাম হাতিয়ে নিচ্ছে ব্যবসায়ীরা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/workshop-Kamal-15-5-2024.jpeg

রামুতে সিডিডি প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

কামাল শিশির; রামু : ১৪ মে, বুধবার সকাল ১১ টায় রামু উপজেলা পরিষদ হিমছড়ি হল ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/