সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / জেলা প্রশাসক বরাবরে পৃথক দুটি আবেদন : ঈদগাঁওতে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবীতে এলাকাবাসীর গণস্বাক্ষর

জেলা প্রশাসক বরাবরে পৃথক দুটি আবেদন : ঈদগাঁওতে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবীতে এলাকাবাসীর গণস্বাক্ষর

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক; ঈদগাঁও :

ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবীতে কক্সবাজার সদরের ঈদগাঁও ও ইসলামাবাদ এর দুই এলাকাবাসীর পক্ষে জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদন দায়ের করার খবর পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্য মতে, ইসলামাবাদ ৯নং ওর্য়াড়ের গজালিয়া এলাকায় ঈদগাঁও নদীর পাশ্বে প্রায় ৮/৯টির ড্রেজার মেশিন বসিয়ে দীর্ঘমাস যাবৎ ধরে ব্যাপক হারে বালি উত্তোলন করে চলছে। যার ফলে একদিকে নদীর পাড় ঝুঁকিপূর্ণ হয়ে ভেঙ্গে যাওয়ার উপক্রম শুরু হয়েছে, অন্যদিকে বালি বিভিন্ন জায়গায় সরবরাহে প্রতিনিয়ত শত শত ভারী যানবাহন বেপরোয়া ভাবে চলাচল করছে। গ্রামের কাঁচা রাস্তা দিয়ে ভারী যানবাহন চলাচলের কারণে বর্তমানে সড়কটি নষ্টের দিকে ধাবিত হচ্ছে এবং সরকারী প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগামী অসংখ্য শিক্ষার্থীদের জন্য চলাফেরায় মারাত্মক ভাবে হুমকিতে পরিণত হয়ে পড়েছে।

এছাড়াও এসব ভারী যানবাহন চলাচলের কারনে সড়কটি ছোট ছোট যান চলাচলের ক্ষেত্রেও অযোগ্য হয়ে পড়েছে। যাতে করে এলাকার সাধারণ লোকজন জেলা সদরের ঈদগাঁও বাজারে প্রয়োজনীয় কাজে-কর্মে ছোট পরিবহন নিয়ে আসা যাওয়া করতে নিদারুণ কষ্ট পাচ্ছে। এমনকি অদূর ভবিষ্যতে এ গ্রামীণ সড়কটি যদি বেপরোয়া ভারী যানবাহন চলাচলে ব্যাপক হারে নষ্ট হয়ে পড়লে মুমূর্ষু রোগী, শিক্ষার্থীসহ এলাকাবাসীকে চলাচলে নানাভাবে কষ্ট পেতে হবে।

এদিকে এলাকার স্থানীয় কিছু প্রভাবশালী মহল কর্তৃক ড্রেজার মেশিন দিয়ে দিবালোকে অবৈধ ভাবে বালু উত্তোলন বন্ধ করতে কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী। এই সংক্রান্ত বিষয়ে খোদাইবাড়ী, গজালিয়া ও ভোমরিয়াঘোনা এলাকার ৬ জনের বিরুদ্ধে গত ৩০ সেপ্টেম্বর জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত আবেদন দাখিল করেছে এলাকাবাসী। এ আবেদনে অর্ধশতাধিক গ্রামবাসীর স্বাক্ষরও রয়েছে।

এ ব্যাপারে ইসলামাবাদ ইউপি চেয়ারম্যান নুর ছিদ্দিক এ প্রতিবেদককে জানান, গজালিয়া এলাকায় ড্রেজার মেশির দিয়ে বালু উত্তোলন, গ্রামের কাঁচা রাস্তা দিয়ে শত শত ভারী যানবাহন চলাচল বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদন দাখিল করার সত্যতা নিশ্চিত করেন।

এদিকে অনুরুপ ভাবে একই দিন ঈদগাঁওর ৯নং ওর্য়াড় ভোমরিয়াঘোনার সচেতন এলাকাবাসী জেলা প্রশাসক বরাবরে আরো একটি লিখিত আবেদন দায়ের করেন। এ অভিযোগে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ বালি উত্তোলনের কারণে বসতভিটা, দোকানপাঠ, চলাচল রাস্তাসহ মূল্যবান জমি নদী ভাঙ্গনের করাল গ্রাস থেকে রক্ষার প্রয়োজনীর ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়। বিগত বৎসর যাবৎ ধরে ঈদগাঁও নদীর উপর একাধিকটি ড্রেজার মেশিনের সাহায্য বালু উত্তোলনের ফলে নদীর পাড় ভেঙ্গে বর্ষা মৌসুমে বেশ কয়েকটি বসতবাড়ী উচ্ছেদ হয়ে যায় এবং আরো কয়েকটি বসতবাড়ী হুমকির মুখে বললেই চলে।

বিগত এবং বর্তমান উপজেলা নির্বাহী অফিসারগণ সরেজমিনে পরিদর্শন পূর্বক কয়েক দফা মেশিন জদ্ধ করে কেটে ফেলা হলেও তাতে কোন ভাবে বালু উত্তোলন কার্যক্রম দমানো যাচ্ছেনা। এভাবে যদি বালু উত্তোলন কার্যক্রম অব্যাহত থাকে তাহলে নদীর উভয় পাশের বহু ঘরবাড়ী ও চলাচল রাস্তা নদীগর্ভে তলিয়ে যাবে বলেও উল্লেখ্য করা হয়। এ আবেদনে শতাধিকজনের গণস্বাক্ষর রয়েছে।

এই বিষয়ে ঈদগাঁও আ,লীগের সাংগঠনিক সম্পাদক নুরুল হুদা এলাকাবাসীর গলস্বাক্ষর সহকারে জেলা প্রশাসকের কাছে একটি আবেদন দায়ের করার কথা জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে ১ জনকে কুপিয়ে খুন, আহত ৭

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :জমি নিয়ে বিরোধের জের ধরে বান্দরবানের লামা উপজেলায় দুপক্ষের সংঘর্ষের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/